খেলা

ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে ভারত,  শনিবার খেতাবি লড়াইয়ে রোহিতদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা

গায়ানা: খেপে খেপে বৃষ্টি। বারবার তাল কাটল ম্যাচে। তবে একরাশ প্রতিকূলতার মধ্যেও লক্ষ্যে অটল থাকল রোহিত ব্রিগেড। টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৬৮ রানে হারিয়ে খেতাবি লড়াইয়ের টিকিট নিশ্চিত করল টিম ইন্ডিয়া। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে দলকে সামনে থেকে পথ দেখালেন অধিনায়ক রোহিত শর্মা। হিটম্যানের হাফ-সেঞ্চুরিতে ভর করে প্রতিপক্ষের সামনে চ্যালেঞ্জিং স্কোর খাড়া করেছিল টিম ইন্ডিয়া। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামের মন্থর পিচে ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রানের পুঁজিই সহজ করে দেয় বোলারদের কাজ। বুমরাহ, অক্ষর, কুলদীপদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১০৩ রানে থমকে যায় গতবারের চ্যাম্পিয়নরা। শনিবার ফাইনালে ভারতের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।
টস জিতে রোহিত শর্মাকে ব্যাটিংয়ের আহ্বান জানাতে দেরি করেননি ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। তাঁর লক্ষ্য ছিল, তরতাজা পিচের সুবিধা কাজে লাগিয়ে শুরুতেই ভারতকে চাপে ফেলে দেওয়া। টপলে ও আর্চারের বিরুদ্ধে খেলতে সমস্যায়ও পড়ছিলেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও বিরাট কোহলি। তবে হিটম্যান কয়েকটা বল দেখেই চালাতে শুরু করেন। রানরেট যখন গতি পাচ্ছিল ঠিক তখনই টপলের বলে বোল্ড হন বিরাট (৯)। তার এক বল আগেই ছক্কা মেরেছিলেন তিনি। আরও আগ্রাসী হতে গিয়েই বিপদ ডাকেন। এবারের টি-২০ বিশ্বকাপে সাতটি ইনিংসে কোহলির সংগ্রহ মাত্র ৭৫, যা তাঁর নামের সঙ্গে বড়ই বেমানান। 
রোহিত অবশ্য চেনা মেজাজেই ছিলেন। গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যেখানে শেষ করেছিলেন (৯২ রানের ঝোড়ো ইনিংস), সেখান থেকেই যেন শুরু করেন ইংল্যান্ডের বিরুদ্ধে। তবে কিছু ক্ষেত্রে ব্যাটে-বলে ঠিক মতো সংযোগ স্থাপন করতে পারেননি হিটম্যানও। তবু পাওয়ার প্লে’তে দ্রুত রান তোলার জন্য ঝুঁকি নিয়েছেন ভারত অধিনায়ক। আসলে রোহিত জানতেন, যে কোনও সময় ফের বৃষ্টি নামতে পারে। সেক্ষেত্রে ডাকওয়ার্থ-লুইস নিয়ম প্রয়োগ হবে। ওই পরিস্থিতিতে বোর্ডে কম রান থাকলে বাড়তি সুবিধা পেয়ে যাবে প্রতিপক্ষ। তাই প্রতিকূল পরিস্থিতিতেও চালিয়ে খেলেছেন তিনি।
কোহলি আউট হওয়ার পর রোহতি যখন হাল ধরার চেষ্টায়, ঠিক তখনই ফের ঝটকা। এবার স্যাম কারানের বলে আউট হন ঋষভ পন্থ (৪)। মিড উইকেট ফ্লিক করতে গিয়ে তিনি ধরা পড়েন বেয়ারস্টোর হাতে। পাওয়ার প্লে’তে ভারতের স্কোর ছিল ২ উইকেট ৪৬। এরপর সূর্যকে পাশে নিয়ে ফের রানের গতি বাড়ানোর চেষ্টা করেন রোহিত। শেষ পর্যন্ত ৩৯ বলে ৫৭ রান করে আউট হন হিটম্যান। তাঁর ইনিংসে ছিল ৬টি চার ও ২টি ছয়। কিছুক্ষণের মধ্যে সূর্যকুমারও ফেরেন ৩৬ বলে ৪৭ রান করে। দুই সেট ব্যাটম্যানের প্রস্থানে রানের গতি ফের কমে যায়। শেষ দিকে হার্দিক পান্ডিয়া (২৩), রবীন্দ্র জাদেজা (১৭) ও অক্ষর প্যাটেলের  (১০) চেষ্টায় লড়াকু পুঁজি পেয়ে যায় ভারত। ইংল্যান্ড বোলারদের মধ্যে ক্রিস জর্ডান নেন ৩টি উইকেট।
জবাবে শুরুতেই ঝড় তোলার ইঙ্গিত দিয়েছিলেন ইংরেজ অধিনায়ক জস বাটলার। কিন্তু ১৫ বলে ২৩ রান করে তিনি ফিরতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ডের ইনিংস। উইকেট পড়তে থাকে ঝড়ের বেগে। মাঝে হ্যারি ব্রুক (২৫) কিছুটা লড়াই করলেও অবস্থার বিশেষ পরিবর্তন ঘটেনি। লোয়ার অর্ডারে নেমে ২১ রান করেন জোফ্রা আর্চার। সেই সুবাদে একশোর গণ্ডি পেরোয় ইংল্যান্ড। শেষ পর্যন্ত ১০৩ রানেই থমকে যায় তাদের ইনিংস। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন দুই স্পিনার কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল। বুমরাহর শিকার দু’টি উইকেট।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা