বিদেশ

ইতালিতে ভারতীয় শ্রমিকের মৃত্যুতে বিক্ষোভ, শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী মেলোনি

রোম: পরিবারের সুদিন ফেরাতে দেশ ছেড়ে পাড়ি দিয়েছিলেন ইতালিতে। সেখানে চাষের খেতে কাজ করছিলেন পাঞ্জাবের মোগার বাসিন্দা সতনাম সিং। ছিল  না কাজের কোনও চুক্তিপত্র। নিতান্তই ঠিকা শ্রমিকের মতো এক কৃষি খামারে কাজ করছিলেন। তবে সপ্তাহখানেক আগে মেশিনে হাত কেটে যায়। কিন্তু কৃষি খামারের মালিক তাঁর চিকিৎসার কোনও বন্দোবস্ত করেননি। বরং ট্রাকে করে চাপিয়ে আহত সতনামকে তাঁর আস্তানার সামনে ফেলে পালিয়ে যান ল্যাটিনা নামে ওই ফার্মের মালিক। স্বামীকে ওই অবস্থায় দেখতে পেয়ে সতনামের স্ত্রী পুলিসের সঙ্গে যোগাযোগ করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন। কিন্তু তাঁকে বাঁচানো যায়নি। 
৩১ বছরের সতনামের সেই করুণ মৃত্যুর প্রতিবাদে এবার উত্তাল ইতালি। গত ১৯ জুনের সেই ঘটনায় সে দেশের লাজিও প্রদেশে ভারতীয় বংশোদ্ভূত কৃষি শ্রমিকরা তুমুল বিক্ষোভে ফেটে পড়েন। ইতিমধ্যেই বুধবার ইতালির পার্লামেন্টে সতনামকে মর্মান্তিক পরিণতির দিকে ঠেলে দেওয়ার কড়া নিন্দা করেছেন সে দেশের প্রধানমন্ত্রী জিওরজিয়া মেলোনি। তিনি শোকপ্রকাশ করে মৃতর পরিবারকেও সমবেদনা জানিয়েছেন।  সতনামকে ‘পাশবিক আচরণের শিকার’ বলেও ক্ষোভ প্রকাশ করেছেন মেলোনি।
অন্যদিকে এই ঘটনায় প্রতিবাদে মুখর ইতালির অনাবাসী কৃষি শ্রমিকরা। পরমবীর সিং নামে এক কৃষক বলেন, ‘সতনাম মারা গেলেন। আর আমি নিয়মিত মরছি। আমার কোনও চুক্তিপত্র নেই। তাই আমার কিছু হয়ে গেলে সংস্থার তরফে আমাকে হাসপাতালেও নিয়ে যাওয়া হয় না।’ অন্যদিকে গুরমুখ সিং নামে আরও এক কৃষক বলেন, ‘তাঁকে (সতনাম) কুকুরের মতো রাস্তায় ফেলে যাওয়া হলো। আমাদের সঙ্গে নিয়মিত এই ধরনের ঘটনা ঘটছে। আমরা এখানে কাজ করতে এসেছি। মরতে নয়।’এই অবস্থায় ইতালির শ্রম আইন যাতে শ্রমিকদের স্বার্থের অনুকূল করে তোলার দাবিও তাঁরা জানিয়েছেন।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা