উত্তরবঙ্গ

ধূপগুড়িতে দুর্গাপুজোর প্রস্তুতি ঘিরে মাতোয়ারা গ্রামবাসীরা

উজ্জ্বল রায়, ধূপগুড়ি: একটা সময়ে হ্যারিকেন জ্বালিয়ে উমার আরাধনা শুরু হলেও এখন পুরাতন ও আধুনিক সংস্কৃতির মেলবন্ধনে দুর্গাপুজো করছে ধূপগুড়ির উত্তর আলতাগ্রাম চৌরঙ্গী সঙ্ঘ ও পাঠাগার। তবে কবে থেকে দুর্গাপুজো শুরু হয়েছিল তা সঠিকভাবে বলতে পারেন না কেউই। স্থানীয় প্রবীণ বাসিন্দারা জানিয়েছেন, তাঁরা বাপ-ঠাকুরদার আমল থেকেই এখানে দুর্গাপুজো দেখে আসছেন। 
আজকে যেটা চৌরঙ্গী সঙ্ঘের মাঠ বলে পরিচিত একটা সময় সেখানে জঙ্গল ঘেরা ছিল। রাত হলেই ডাকত ও বাঘের ভয়ে আশেপাশের গ্রামের লোকজন সিঁটিয়ে থাকতেন। প্রবীণরা দেখেছিলেন, প্রতিবছর জঙ্গল পরিষ্কার করে হ্যারিকেনের আলো জ্বালিয়ে মায়ের পুজো করা হতো। সেই পুজোতেই অংশ নিত আশপাশের গ্রামের মানুষ। তখন পার্শ্ববর্তী কোথাও দুর্গাপুজো হতো না বলেই চলে। তাই এলাকার মানুষ এই পুজোর জন্য অধীর অপেক্ষায় থাকত। 
আজ গ্রামে বিদ্যুৎ পৌঁছেছে। জঙ্গলও আর নেই। তবে থেকে গিয়েছে পুরনো পুজোটি। পরবর্তীতে চৌরঙ্গী সঙ্ঘ ও পাঠাগার প্রতিষ্ঠিত হওয়ার পর পুজোর দায়িত্ব নেন ক্লাবের সদস্যরা। সুতরাং ঠিক কত সালে এই পুজো শুরু হয়েছিল তা অজানা বর্তমান ক্লাব সদস্য সহ স্থানীয়দের। অনেকের মতে এই পুজো শতাব্দী প্রাচীন। তবে আধুনিকতার মেলবন্ধনে হারিয়ে যায়নি পুরনো ঐতিহ্য। সামাজিক সম্মতি ও ঐক্যের প্রতীক হিসেবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই মায়ের আরাধনায় ব্রতী হন। সেইসঙ্গে এলাকার প্রতিভা বিকশিত করার জন্য আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পুজোয় হারিয়ে যাওয়া ধুনুচি নাচের প্রতিযোগিতাও করা হয়। 
ক্লাব সভাপতি সুকুমার রায় ও সম্পাদক অনিমেষ রায় বলেন, বাপ-ঠাকুরদার মুখ থেকে এই পুজোর কথা শুনে আসছি। তখন এলাকায় বিদ্যুৎ ছিল না। শুনেছি রাতে হ্যারিকেন জ্বালিয়ে পুজো হতো। আর সেই পুজোতে অংশ নিতেন গ্রামবাসীরা। পুজো কমিটির সভাপতি দয়ালচন্দ্র রায় ও সম্পাদক গৌতম রায় বলেন, আমাদের পুজো সংহতি ও ঐক্যের প্রতীক। রাজনৈতিক সামাজিক অর্থনৈতিক ভেদাভেদ ভুলে একাত্ম হওয়ার আরএক নাম আমাদের ক্লাবের দুর্গাপুজো।  নিজস্ব চিত্র।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা