উত্তরবঙ্গ

একটা শিষ ডাবের দাম ১০০ টাকা! বিশ্বকর্মা পুজোয় ফলের দাম আকাশছোঁয়া

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: কলকারখানা থেকে পরিবহণ, নানা শিল্পক্ষেত্রে আজ, মঙ্গলবার বিশ্বকর্মা পুজো। তার আগে ফুল, ফল থেকে পুজোর যাবতীয় সরঞ্জামের বাজার আগুন। উল্লেখযোগ্যভাবে সেঞ্চুরি হাঁকিয়েছে শিষ ডাবের দাম। সোমবার রায়গঞ্জ শহরের বাজারগুলিতে ক্রেতাদের প্রতি পিস শিষ ডাব কিনতে হয়েছে অন্তত ১০০ টাকায়।
বিশ্বকর্মা পুজো উপলক্ষ্যে এদিন রায়গঞ্জ শহরের বাজারগুলি ছিল জমজমাট। ভিড়ে ঠাসা ছিল মোহনবাটি, দেবীনগর, কলেজপাড়া, বন্দর, স্টেশন বাজার চত্বর। ক্রেতাদের ভিড় ঘিরে রেখেছিল সিংহভাগই ফল, ফুল ও দশকর্মার দোকানগুলিকে। তার মধ্যে শিষ ডাবের দাম শুনে অনেকের চোখ কপালে ওঠার জোগাড় হয়েছিল। মোহনবাটি বাজারে ডাব বিক্রেতা রাজু রায়দের কথায়, এবার যোগান কম বলে ডাবের দাম একটু বেশি। পুজো মিটলেই আবার কমে যাবে। প্রমাণ সাইজের শিষ ডাব ১০০ টাকায় বিক্রি হয়েছে। তবে একেবারে ছোটগুলি ৬০ টাকা দামে পেয়েছেন ক্রেতারা।
দেখা গিয়েছে, আপেল, মুসাম্বি, নারকেল, আনারস, পানি ফল, মালভোগ কলার দামও গত কয়েকদিন তুলনায় চড়া। এক ডজন মালভোগ কলা এদিন বিক্রি হয়েছে ৬৫ টাকায়। মুসাম্বি প্রতি কেজি ৯০, আপেল ১৭০, এক পিস নারকেল ৩৫, আনারস ৩৫, বেদানা ২০০, মাদ্রাজি আম ২০০ থেকে ৩০০ টাকা এবং ১০০ গ্রাম পানি ফলের দাম ছিল ৩৫ টাকা। পাশাপাশি ফুলের দামও অন্যান্য দিনের তুলনায় ছিল অনেকটা বেশি। গাঁদা ফুলের চেন ২৫ থেকে ৩০ টাকা, একটা পদ্ম ফুলের দাম প্রতিপিস ২০ টাকা, ছোট প্রতি পিস ১০ টাকায় কিনেছেন অনেকে। 
শহরের উকিলপাড়ার বাসিন্দা ভোলা চক্রবর্তী বলেন, পুজোর জন্য সব জিনিসের দাম ঊর্ধ্বমূখী। এতটা দাম চড়বে আন্দাজ করতে পারলে কিছুদিন আগে পুজোর সরঞ্জাম কিনে রাখতাম। শক্তিনগরের আরেক বাসিন্দা সুদেব দাসের কথায়, দশকর্মা থেকে শুরু করে ফল, ফুলের দাম একটু বেশিই ছিল এদিন। তবে শিষ ডাব যে এভাবে সবাইকে টেক্কা দেবে, কেউ ভাবেননি। কয়েকদিন আগেও ৫০ টাকার মধ্যে শিষ ডাব পাওয়া যাচ্ছিল।
এ প্রসঙ্গে রায়গঞ্জ পুরসভার উপ পুরপ্রশাসক অরিন্দম সরকার বলেন, অনুচিত হলেও পুজোর সময় চাহিদা বেড়ে যাওয়ায় বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীর দাম বেশি হয়ে যায়। ব্যবসায়ীদের একাংশ এই কাজ করেন। আমাদের কাছে অভিযোগ করলে বিষয়টি খতিয়ে দেখা হবে।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা