উত্তরবঙ্গ

ত্রাণ নয়, ভিটেমাটি চাই, করুণ আর্তি গোপালপুরের দুর্গতদের

সংবাদদাতা, মানিকচক: ত্রাণ নিয়েও জনপ্রতিনিধি ও আধিকারিকদের কাছে দুর্গতদের প্রশ্ন, পুনর্বাসন চাই। বন্যা পরিস্থিতি ও ভাঙন সমস্যায় একমাস ধরে জেরবার মানিকচকের গোপালপুরের কামালতিপুর। জলমগ্ন এলাকায় মানুষের অবস্থা শোচনীয়। কবে জমা জল বের হবে, আর কবে ঘরে ফিরতে পারবেন, সেই চিন্তায় ত্রাণ শিবিরে দিনের পর দিন কাটছে দুর্গতদের। বাড়ি ছেড়ে হাজারে হাজারে মানুষের আশ্রয়স্থল এখন ত্রাণ শিবির। এদিকে ত্রাণে কেবল ত্রিপল ও সামান্য খাবার সামগ্রী দেওয়া হচ্ছে। দুর্গতদের প্রশ্ন, ভিটেমাটিই যদি না থাকে, তবে ত্রাণ নিয়ে কী করব?
এদিকে রবিবার ভূতনির অশোকনগর কলোনিতে ত্রাণ সামগ্রী বিতরণ করতে গিয়ে বন্যা পরিস্থিতির জন্য কেন্দ্রকে দায়ী করলেন তৃণমূলের সাংসদ মৌসম বেনজির নুর। ভাঙন মোকাবিলায় কেন্দ্রীয় সরকার উদাসীন বলে তোপ দেগেছেন রাজ্যসভার এই সাংসদ। মানিকচকের গোপালপুর পঞ্চায়েতের কামালতিপুরে দুই শতাধিক পরিবার গঙ্গা ভাঙনের কবলে। রবিবার মালদহ জেলা প্রশাসনের তরফে কামালতিপুরের ১২৯ টি পরিবারকে স্পেশাল প্যাকেজ দেওয়া হয় ত্রাণ হিসেবে। এদিন ত্রাণ নেওয়ার সময়ই ক্ষোভ উগরে দেন বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা হোসেন মোমিন বলেন, আমার ভিটেমাটির একাংশ নদীগর্ভে তলিয়ে গিয়েছে। কিছুটা বাকি আছে। সেখানেই বউ, বাচ্চাকে নিয়ে ত্রিপল খাটিয়ে থাকি। বাকি অংশটুকুও যে কোনও মুহূর্তে গঙ্গার গ্রাসে চলে যাবে। এই অবস্থায় বাড়ির লোকদের নিয়ে কোথায় যাব? এই ত্রাণ নিয়ে কদিন চলবে?   মোমিনের সংযোজন, ত্রাণ নয়, আমাদের নিরাপদ জায়গায় ভিটেমাটি দিতে হবে। নাহলে পথে বসে যাব। এবিষয়ে মানিকচক পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ শেখ সাকিরুদ্দিন বলেন, বিষয়টি বিধায়ক সাবিত্রী মিত্র, বিডিও ও জেলাশাসককে জানিয়েছি। জেলা ভূমি দপ্তরের সঙ্গে কথা বলা হয়েছে খাস জায়গা দেখার জন্য। প্রয়োজনে খাস জমিতে ভাঙন কবলিতদের থাকার ব্যবস্থা করা হবে। এই ভাঙন রোধে কেন্দ্র কোনও নজর না দেওয়ায় সরব হয়েছেন মৌসম। এদিন তৃণমূলের জেলা যুব সভাপতি বিশ্বজিৎ মণ্ডলকে নিয়ে অশোকনগরে যান মৌসম। এলাকার প্রায় ৩০০ জন দুর্গতর হাতে খাদ্য সামগ্রী তুলে দেন তৃণমূল নেতারা। মৌসমের অভিযোগ, কেন্দ্রের বঞ্চনার ফলেই মালদেহ ভাঙন ও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। 
রাজ্যসভার তৃণমূল সাংসদ বলেন, আমি বারবার মালদহের ভাঙন ও বন্যা পরিস্থিতি নিয়ে সরব হলেও কেন্দ্র কোন সদুত্তর দিচ্ছে না। প্রতিবেশী রাজ্য বিহারকে কোটি কোটি টাকা দেওয়া হলেও বাংলাকে বঞ্চিত করে রাখা হচ্ছে। আগামীদিনে মালদহের এই সমস্যা সংসদে আবার তুলে ধরব। না মিটলে  আন্দোলনে নামব। ( মানিকচকের ভূতনির অশোকনগর কলোনিতে ত্রাণ বিতরণ করছেন সাংসদ মৌসম বেনজির নূর ও মালদহ জেলা যুব তৃণমূল সভাপতি বিশ্বজিৎ মণ্ডল।-নিজস্ব চিত্র)
11d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা