উত্তরবঙ্গ

রায়গঞ্জ সংশোধনাগারে ব্যবস্থা ১০০ বন্দির, থাকছে ৩৫০ জন

নির্মাল্য সেনগুপ্ত, রায়গঞ্জ: পরিকাঠামো না থাকলেও রায়গঞ্জ জেলা সংশোধনাগারে বেড়েই চলেছে বন্দির সংখ্যা। পরিস্থিতি এমন যে পরিকাঠামোর নিরিখে বন্দির সংখ্যা দ্বিগুণেরও বেশি। অপরিসর জায়গাতেই কোনওমতে দিন কাটছে তাদের। সংশোধনার সূত্রে পাওয়া একটি হিসেব বলছে, বর্তমানে এখানে ৩৫০ জনেরও বেশি বন্দি রয়েছেন। কিন্তু সংশোধনাগারে রয়েছে মাত্র ১০০ বন্দি থাকার পরিকাঠামো। আর এনিয়ে উদ্বিগ্ন সংশোধনাগার কর্তৃপক্ষও। যদিও কর্তৃপক্ষের দাবি, তাঁরা অসহায়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সংশোধনাগারের পরিকাঠামো বৃদ্ধির জন্য আবেদন জানানো হয়েছে।
রায়গঞ্জ জেলা সংশোধনাগারটি বহু পুরনো। একদা এটি মহকুমাস্তরের জেল ছিল। পরে জেলা সংশোধনাগারে উন্নীত হয়। তখন থেকেই এখানে ১০০ বন্দি থাকার পরিকাঠামো রয়েছে। 
সংশোধনাগার সূত্রে খবর, পুরনো ওয়ার্ডগুলিতে চাঙর খসে পড়ছে। সারাদিন যেমন তেমন করে কাটলেও অপর্যাপ্ত জায়গার জন্য রাতে বিশ্রামের সময়ই সমস্যা বাড়ে। কারণ সেলগুলিতে যেখানে তিনজন বন্দি থাকার কথা, সেখানে ৯ থেকে ১২ জন পর্যন্ত থাকছে। আবার ডরমেটরিতে যেখানে ১৫ জন থাকার কথা, সে জায়গায় ৬০ জনেরও বেশি বন্দিকে থাকতে হচ্ছে।
গরমে দুর্ভোগ আরও বাড়ে। কারণ অপরিসর জায়গায় অনেক জনকে থাকতে হয়। এছাড়াও শৌচাগারের অবস্থাও ভালো নয় বলে অভিযোগ শোনা যায় বন্দিদের আত্মীয়দের থেকে। 
আর এধরনের সমস্যা নিয়ে বেজায় বিপাকে সংশোধনাগার কর্তৃপক্ষও। রায়গঞ্জ জেলা সংশোধনাগারের সুপার নিরঞ্জন সাহা বলেন,  পরিকাঠামোর বৃদ্ধির ব্যাপারে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে আগেই জানিয়েছি। বিভাগীয় পদক্ষেপ হলে এবং ফান্ড এলেই প্রয়োজনীয় বিভিন্ন কাজ শুরু করা হবে। তবে আগের থেকে সংশোধনাগারে খাওয়াদাওয়া অনেক উন্নত হয়েছে। বন্দিদের চিকিৎসার ক্ষেত্রে যতটা দ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হয়। শিলিগুড়িতেও যদি চিকিৎসকরা রেফার করেন, আমরা সেখানে নিয়ে যাই। গরম থেকে রেহাই দিতে পর্যাপ্ত পাখাও লাগানো হয়েছে। পর্যাপ্ত আলোর জন্য সংশোধনাগারে টিউব লাইটের ব্যবস্থা রয়েছে। - নিজস্ব চিত্র।
11d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা