উত্তরবঙ্গ

পুজোয় শিবাজি সঙ্ঘের আকর্ষণ নটরাজ মূর্তির আদলে দুর্গাপ্রতিমা 

সন্দীপন দত্ত, মালদহ: পুজোর বাকি আর মাত্র এক মাস। জোর কদমে চলছে প্যান্ডেল তৈরির কাজ। কোথাও সাবেকিয়ানা, আবার কয়েক জায়গায় থিমের ছোঁয়া। পুজোর থিমে ইংলিশবাজার শহরে এখন থেকেই বিভিন্ন উদ্যোক্তারা টেক্কা দেওয়ার চেষ্টা করছেন একে অপরকে। থিমের পুজোর সঙ্গে থাকছে সাবেকি প্রতিমা। কোথাও প্রতিমায় আবার শিল্পের ছোঁয়া। 
ইংলিশবাজার শহরের বিগ বাজেটের পুজোর মধ্যে শান্তি ভারতী পরিষদ অন্যতম। তাদের পুজোয় থিমের সঙ্গে রয়েছে সাবেকিয়ানা। ৬২ তম বর্ষে এবার থিম হবে ভাটিকান সিটি চার্চ। যেখানে চার্চের ভেতর থাকবেন মা দুর্গা এবং সকলকে বার্তা দেবেন, ধর্ম যার যার, উৎসব সবার। 
পুজো কমিটির সভাপতি দিবেশ সাহা জানান, ভাটিকান সিটি চার্চের আদলে প্যান্ডেল তৈরি করা হচ্ছে। মৃৎশিল্পী এবং প্যান্ডেল মালদহের হলেও আলোকসজ্জা নবদ্বীপের। পুজোর এখনও একমাস বাকি থাকলেও বিশালাকার প্যান্ডেলের বাঁশ বাঁধার কাজ হয়ে গিয়েছে। চলছে কাপড়ের কাজ। থিমের পুজো হলেও প্রতিমায় থাকবে সাবেকিয়ানা। এবার তাদের প্রতিমা ২৬ ফুট উচ্চতার। 
২২ সেপ্টেম্বর র‍্যালি করে প্রতিমা আনা হবে মণ্ডপে। তারপরেই হবে প্যান্ডেলের বাকি কাজ। 
পুজো কমিটির যুগ্ম সম্পাদক অরিন্দম সরকারের কথায়, এবছর আমাদের বাজেট প্রায় ১৫ লক্ষ টাকা। তৃতীয়ায় চক্ষুদানের অঙ্গীকার, রক্তদান শিবির এবং চার থেকে পাঁচশো মানুষকে বস্ত্রদান করে পুজোর উদ্বোধন করা হবে।
ইংলিশবাজার শহরের অন্যতম বড় দুর্গোৎসব কমিটির মধ্যে অন্যতম শিবাজি সঙ্ঘ। ৪৮ তম বর্ষে তাদের থিম, শান্তির প্রতীক ওম। শিবাজি সঙ্ঘ এবার নটরাজ মূর্তির আদলে প্রতিমা তৈরি করছে। প্রতিমার উচ্চতা ১৬ ফুট। পুজোর বিশেষ আকর্ষণ হল নবমীর সকালে ভোগ বিতরণ। পুজো কমিটির সম্পাদক সুদীপ্ত দে বলেন, এবছর আমাদের বাজেট ২০ লক্ষ টাকা। চতুর্থীতে আমাদের পুজোর উদ্বোধন হবে। 
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা