উত্তরবঙ্গ

মিড ডে মিল দিতে নাজেহাল সতীশ লাহিড়ী জুনিয়ার বেসিক

সংবাদদাতা, জলপাইগুড়ি: স্কুল চত্বরের একদিকে ঢাই করে রাখা বোল্ডার। অন্যদিকে, বড় জলাশয়। তাতে গবাদি পশুর মৃতদেহ থেকে শুরু করে আশেপাশের বাড়ি সমস্ত আবর্জনা ফেলা হয়। সেই দুর্গন্ধে সকলে নাজেহাল। বৃষ্টি হলে স্কুল চত্বরে জল জমে যায়। সেই জল পেরিয়েই পড়ুয়াদের স্কুলে ঢুকতে হয়। এমনই পরিস্থিতি জলপাইগুড়ির প্রথম সরকারি ইংরেজি মাধ্যম সতীশ লাহিড়ী জুনিয়ার বেসিক স্কুলের। সংস্কারের জন্য স্কুল কর্তৃপক্ষ জেলা প্রাথমিক শিক্ষা সংসদে একাধিকবার চিঠি দিয়েছে। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ।
জলপাইগুড়ি শহর সংলগ্ন গোমস্তাপাড়ায় থাকা সতীশ লাহিড়ী প্রাথমিক স্কুল পড়ুয়ার অভাবে দীর্ঘ বছর বন্ধ ছিল। পরে ২০১৫ সালে ইংরেজি মাধ্যম করে স্কুলটি ফের চালু হয়। তারপর থেকে ছাত্রছাত্রীর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে স্কুলের ছাত্রছাত্রীর সংখ্যা ১৩৪ জন। কিন্তু, স্কুলে চত্বরের পরিবেশের কারণে ছাত্রছাত্রীর সংখ্যা কমছে বলে কর্তৃপক্ষ স্বীকার করেছে। 
মঙ্গলবার স্কুলের সহকারী শিক্ষক রিন্টু রায় বলেন, স্কুল চত্বরে সীমানা প্রাচীর না থাকার জন্য অনেকে পাথর, বালি ফেলে রেখেছেন। আবার নীচু জায়গা হওয়ায় স্কুল ক্যাম্পাসে জল জমে থাকে। ছাত্রছাত্রীদের জল পেরিয়ে স্কুলে ঢুকতে হয়। স্কুল ভবন এবং ডাইনিং এরিয়ার পাশেই রয়েছে জলাশয়। ওই জলাশয়ের জলও স্কুল চত্বরে ঢোকে। ওই জল স্কুলের একমাত্র টিউবয়েল জলকে দূষিত করছে। ফলে মিড ডে মিল বন্ধ রাখতে হয়। 
স্কুলের মিড ডে মিলের দায়িত্বে থাকা স্বনির্ভর গোষ্ঠীর মহিলা ঝুনু ঘোষ বলেন, ভারী বৃষ্টিতে রান্নায় সমস্যা হয়। তাই ছাত্রছাত্রীদের শুকনো খাবার দিতে হয়।  
স্কুলের ভারপ্রাপ্ত শিক্ষিকা মালবি দত্ত বলেন, স্কুলে প্রাচীর না থাকায় রাতে অসামাজিক কাজকর্ম চলছে। সমস্ত কিছুই দিয়েই উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে একাধিকবার চিঠি করা হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান নিজে এসেও দেখে গিয়েছেন। কিন্তু কাজ হয়নি। 
এদিকে সংসদ চেয়ারম্যান লক্ষ্যমোহন রায় বলেন, সমস্ত কিছুই দেখা হয়েছে। ব্যবস্থা নেওয়া হবে।  নিজস্ব চিত্র
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা