উত্তরবঙ্গ

পুজোর প্রস্তুতি তুঙ্গে, শিলিগুড়িতে ৩০ ফুটের গণেশ মূর্তি প্রধাননগরে

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: শিলিগুড়িতে পুজোর প্রস্তুতি তুঙ্গে। দুর্গাপুজোর আগেই শিলিগুড়িবাসী এখন মেতে ওঠে গণেশপুজো নিয়ে। আগে আগমনীর আগমন বার্তা বয়ে আনত বিশ্বকর্মাপুজো। ঢাকে কাঠি পড়ত দেবশিল্পীর পুজোয়। কিন্তু, বিগত কয়েক বছর ধরে বিশ্বকর্মাপুজোর আগেই শিলিগুড়িতে পুজোর আমেজ তৈরি হয়, ঢাকে কাঠি পড়ে গণেশপুজোর মধ্য দিয়ে। 
একটি-দু’টি দিয়ে শিলিগুড়িতে শুরু হয়েছিল গণেশপুজো। ভিনরাজ্যে গণপতি উৎসব এখন শিলিগুড়িতে জমজমাট আকার নিয়েছে। ছোটবড় মিলিয়ে সর্বজনীন গণেশপুজোর সংখ্যা একশো ছুঁইছুঁই। এবার এখানে নজর কাড়বে ৩০ ফুট উঁচু গণেশ প্রতিমা। শহরে গণেশপুজোর সংখ্যা বেড়ে যাওয়ায় খুশি শিলিগুড়ি কুমোরটুলির শিল্পীরাও।  এতদিন দুর্গা ও বিশ্বকর্মা প্রতিমা গড়ার দিকেই চেয়ে থাকতেন মৃৎশিল্পীরা। এখন তারসঙ্গে যোগ হয়েছে গণেশ মূর্তি তৈরির কাজ। 
শিলিগুড়ি কুমোরটুলির শিল্পী সুখেন পাল বলেন, গণেশপুজোর সংখ্যা বেড়েছে। দুর্গা ও বিশ্বকর্মা প্রতিমা তৈরির সঙ্গে এখন সমানতালে গণেশ প্রতিমা তৈরি করতে হয়। তাই পুজোর আগে এখন আমাদের চাপ অনেকটাই বেড়েছে। এতে কিছুটা হলেও আমাদের উপার্জন বেড়েছে। 
বিধান মার্কেট, আশ্রমপাড়া রাজীব মোড়, কলেজপাড়ার গণেশপুজো এক সময় শিলিগুড়ির আকর্ষণীয় পুজো ছিল। এবার এই পুরনো গণেশপুজোর আয়োজনকে টেক্কা দেবে প্রধাননগরের গণেশপুজো। প্রধাননগর গণেশপুজো কমিটি এবার ৩০ ফুট উঁচু গণেশ প্রতিমা বানিয়ে পুজো করে চমক দিতে চলেছে। বানাচ্ছে পরিবেশবান্ধব থিমে মণ্ডপ। 
সংগঠনের দাবি, উত্তরবঙ্গে এবার তাদের প্রতিমাই সব থেকে বড়। আগামী ৬ সেপ্টেম্বর গণেশ চতুর্থী। তাই এখন চলছে প্রস্তুতিতে শেষ তুলির টান দেওয়া হচ্ছে। ৩০ ফুট উচ্চতার গণেশ মূর্তিটি তৈরি করছেন শিলিগুড়িরই ১৯ বছরের মৃৎশিল্পী রাজকুমার পাল। এটাই তাঁর জীবনের প্রথম এতবড় প্রতিমা তৈরির কাজ বলে জানান রাজকুমার। প্রতিমা তৈরি করতে সময় লেগেছে প্রায় দেড় মাস। দিনে ১৪ থেকে ১৫ ঘণ্টা কাজ করে প্রতিমা প্রায় শেষের পথে। 
এই প্রতিমার জন্য এবার  উত্তরবঙ্গের আকর্ষণীয় গণেশপুজোর স্বীকৃতি তারা পাবেন বলে দাবি করেন প্রধাননগর গণেশপুজো কমিটির উদ্যোক্তারা। পুজো কমিটির অন্যতম সদস্য রূপা মজুমদার বলেন, ছ’দিন ব্যাপী চলবে পুজো। বিসর্জনে মহারাষ্ট্র থেকে নিয়ে আসা হবে বিশেষ বাজনা। মুম্বইয়ের মতো জাঁকজমকের সঙ্গে পালিত হবে গণেশপুজো।  নিজস্ব চিত্র
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা