উত্তরবঙ্গ

‘রানি লক্ষ্মীবাঈ’ প্রকল্পে ছাত্রীদের আত্মরক্ষার পাঠ দেওয়া শুরু স্কুলে

সংবাদদাতা, তুফানগঞ্জ: রাজ্য সরকারের ‘রানি লক্ষ্মীবাঈ’ প্রকল্পের মধ্যে দিয়ে ছাত্রীদের আত্মরক্ষার পাঠ দেওয়া শুরু হয়েছে। তুফানগঞ্জ মহকুমার বিভিন্ন সরকারি স্কুলে শুরু হয়েছে এই প্রশিক্ষণ। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত ছাত্রীর এই প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে। 
খেলাধুলোর পাশাপাশি নিজেদের আত্মরক্ষার জন্য ২০১৬ সাল থেকে তুফানগঞ্জের স্কুলগুলিতে শুরু হয়েছিল প্রশিক্ষণ। শুরুর দিকে ভালো সাড়া মিললেও দিন যত গড়ায় ততই ছাত্রীদের উপস্থিতির হার কমতে থাকে। ২০২৩ সালে সংখ্যাটা গিয়ে তলানিতে ঠেকে। কিন্তু, আর জি কর ঘটনার পর চিত্রটা বদলে গিয়েছে। সচেতনতা বেড়েছে সব মহলে। প্রশিক্ষণে ঝোঁক বেড়েছে ছাত্রীদের মধ্যেও। এরই অঙ্গ হিসেবে রয়েছে উসু, কুংফু প্রশিক্ষণের ব্যবস্থা। 
হরিরধাম হাইস্কুলের প্রধান শিক্ষক রণদীপ বর্মন বলেন, গ্রামগঞ্জ থেকে প্রচুর ছাত্রী পড়াশোনা করতে শহরে আসে। রাতে তারা টিউশন পড়ে বাড়ি ফেরে। তাদের আত্মরক্ষার্থে আপাতত সপ্তাহে দু’দিন আমরা স্কুলে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। এতে প্রতিটি স্কুলের ছাত্রীরা উপকৃত হবে। আমাদের স্কুলে ডিসেম্বর মাস পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। প্রয়োজনে বাড়ানো হতে পারে। 
হরিরধাম হাইস্কুলের নবম শ্রেণির ছাত্রী নন্দিতা পাল বলেন, এমন প্রশিক্ষণের খুব দরকার ছিল। এই প্রশিক্ষণ থাকলে কোনও প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হলে আমরা তা রুখে দিতে পারব। 
রফিকা বিবি নামে এক অভিভাবক জানান, প্রায়দিনই মেয়ে রাতে টিউশনি পড়ে বাড়ি ফেরে। এই প্রশিক্ষণে অন্তত প্রাথমিকভাবে নিজেদের সুরক্ষা নিজেরাই করতে পারবে। প্রসেনজিৎ বিশ্বাস নামে এক প্রশিক্ষক বলেন, রাস্তাঘাটে কোনও মেয়ে আক্রান্ত হলে কীভাবে তার মোকাবিলা করতে হবে কিংবা বিভিন্ন প্রতিকূল পরিস্থিতিতে নিজেদের আত্মরক্ষা করতে হয় তার কলাকৌশল শেখানো হচ্ছে। তাই বর্তমানে এই ধরনের প্রশিক্ষণ নেওয়াটা খুব দরকার।
ছাত্রীদের আত্মরক্ষার পাঠ দেওয়া হচ্ছে স্কুলে।-নিজস্ব চিত্র
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা