হ য ব র ল

উলের ফুল

ফেলে দেওয়া জিনিস দিয়ে হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।

চলছে নতুন বিভাগ ‘হরেকরকম হাতের কাজ’। ফেলে দেওয়া অপ্রয়োজনীয় জিনিস কাজে লাগিয়ে কেমন করে সুন্দর ক্রাফ্ট তৈরি করা যায়, থাকছে তারই হদিশ। এবারের বিষয় উলের ফুল। এমন সব হাতের কাজ শেখানো হচ্ছে, যা কিশোর-কিশোরীরা অনায়াসেই বাড়িতে বসে তৈরি করতে পারবে।

উল বললেই তোমাদের মনে হয় কাঁটার কথা, তাই তো? আর উলের কাঁটার ব্যবহার তো প্রায় সব বাড়িতেই উঠে যেতে বসেছে। তাই উল বলতেই কপালে বুঝি তোমাদের চিন্তার ছাপ পড়ল? ঠাকুমা দিদিমার কাছে গল্প শুনেছ তো সোয়েটারে উলের নকশার কথা? হয়তো বা কেউ দেখেওছ তেমন সোয়েটার। আজ এক ধরনের উলের ফুল তোলার কায়দাই তোমাদের শেখাবেন ডিজাইনার বিদিশা বসু। আগেকার দিনের সঙ্গে তফাত শুধু একটাই, এই উলের ফুল বুনতে কাঁটা লাগবে না। বরং একটা কাঁটা চামচ হলেই চলবে। তাহলে শোনো কেমন করে তৈরি করবে এই উলের ফুল। তার আগে বলে দিই কী কী লাগবে এই ফুলটা বানাতে।
উপকরণ: একটা লাল উলের বল, একটা কাঁটা চামচ, একটা ঝুটা মুক্তো, একটা আঠার টিউব।
পদ্ধতি: উলের বল থেকে খানিকটা খুলে একটা কাঁটা চামচে জড়িয়ে নাও। একটু মোটা করে জড়াতে হবে। এবার দু’দিকেই অল্প খোলা উল রেখে বাকিটা কেটে দাও। এই যে কাঁটা চামচে জড়ানো উল এটা এবার তা থেকে বের করে আনো। একটা ফাঁপা বলের মতো তৈরি হবে। খোলা উলের মুখগুলো এই বলের দু’দিকে গিঁট দিয়ে বেঁধে দাও। তাহলে আর তা খুলে আসতে চাইবে না। এমনভাবে বাঁধবে যাতে একটা ফুলের পাপড়ির মতো দেখায়। এইভাবে পাঁচটা পাপড়ি তৈরি করো। তারপর প্রতিটি পাপড়ির একটা দিকে অল্প একটু আঠা লাগিয়ে নাও। এবার এই পাঁচটা পাপড়ি ফুলের মতো করে একে অপরের সঙ্গে জুড়ে নাও। মাঝখানে একটা ঝুটা মুক্তো আটকে দাও আঠা দিয়ে। তৈরি হল উলের ফুল। এবার এই ফুল টুপিতে আটকে দিতে পার, সোয়েটারেও লাগাতে পার। তবে এই ফুল দিয়ে সবচেয়ে ভালো নকশা করা যায় হেয়ার ব্যান্ডে। হেয়ার ব্যান্ডের একপাশে একটা বা দুটো এইরকম ফুল বানিয়ে আটকে দিলে তার চেহারাই বদলে যাবে। জন্মদিন বা ভাইফোঁঁটায় এমন হাতে তৈরি হেয়ারব্যান্ড উপহার দিতে পার বোন বা দিদিকে। আর বাচ্চা মেয়েরা নিজের জন্যও এমন হেয়ার ব্যান্ড বানিয়ে পরতে পার। এখানে লাল উলের কথা বলা 
হল বটে, কিন্তু যে কোনও রঙের উল দিয়েই এই ফুল তৈরি করা যেতে পারে।  
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা