হ য ব র ল

হরেকরকম হাতের কাজ: ডটেড বটল আর্ট 

ছোট্ট বন্ধুরা, ফেলে দেওয়া জিনিস দিয়ে তোমাদের হাতের কাজ করা শেখাচ্ছেন ডিজাইনার বিদিশা বসু। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।
 
আজ একটা ভীষণ সহজ হাতের কাজ শেখাবেন বিদিশা বসু। একদম ছোটরাও এই জিনিসটা তৈরি করতে পারবে। এই হস্তশিল্পের নাম ডটেড বটল আর্ট। বাড়িতে প্লাস্টিকের বোতল তো সকলেরই থাকে। মিনারেল ওয়াটারসহ বোতলগুলো বাড়িতে এলে, জল খেয়ে আমরা বোতলটা সাধারণত ফেলে দিই। কিন্তু আর না, এবার থেকে এই বোতলই ধুয়ে শুকিয়ে এর উপর সুদৃশ্য কারুকাজ করে তাকে ফুলদানি, পেনস্ট্যান্ড বা টুকটাক জিনিস রাখার জন্য ব্যবহার করতে পার তোমরা। শুনলে তো কেমন ফেলনা জিনিস দিয়ে হস্তশিল্প তৈরি করা যায়। তাহলে আর দেরি কেন? তাড়াতাড়ি শিখে নাও কেমন করে বানাবে এই হাতের কাজ। আর একটা কথাও মনে রাখতে হবে। শিল্পীর মতে, এই ধরনের হস্তশিল্প বাচ্চাদের মনঃসংযোগ বাড়াতেও সাহায্য করে। ধৈর্য, কনসেনট্রেশন সবই বাড়ে এই হাতের কাজের মাধ্যমে। কীভাবে? তার জন্য জানতে হবে হাতের কাজের নিয়মটা। তবে তার আগে বলি কী কী লাগবে এই কাজটার জন্য।
উপকরণ: মিনারেল ওয়াটারের ১ লিটারের বোতল একটা, পছন্দসই পোস্টার রং (লাল, হলুদ, কালো) প্রয়োজন অনুযায়ী, ইয়ার বাডস ৫-৬টা, কাঁচি ১টা।
পদ্ধতি: প্লাস্টিকের জলের বোতল মাঝখানের চেয়ে একটু নীচ থেকে তা কাঁচি দিয়ে কেটে নাও। এবার বোতলের উপরের অংশ ফেলে দাও। বাকি রইল নীচের অংশ। এটাকে একটা কেস হিসেবে ব্যবহার করা যায়। এবার এই যে বোতলের নীচের অংশ, এটার উপর পেন্টিং করতে হবে। ডটেড পেন্টিং এখন খুবই জনপ্রিয়। এটি তোমাদের ধৈর্য ও মনঃসংযোগ বৃদ্ধি করতে সাহায্য করবে। যাই হোক, এটা করার জন্য বোতলের গায়ে কয়েকটা গোলগোল ভাগ করে দাগ কেটে নিতে পার। প্রতিটি ভাগে এক একরকম ডট আঁকতে হবে। প্রথমটাতে হয়তো একটু ছোট ডট আঁকলে। তারপরের ভাগে একটু বড় ডট আঁকলে তারও উপরের ভাগে আরও বড় ডট আঁকলে প্রতিটি ডটই অন্য রঙের হবে। এইভাবে বোতলটা নিমেষেই রঙিন হয়ে উঠবে। অনেক সময় আবার বড় ডটগুলোর ভেতর একটু ছোট ডটও আঁকতে পার, অন্য কোনও রং দিয়ে। এইভাবে পুরো বোতল ভরে রং করার পর তা শুকিয়ে নাও। এরপর চাইলে তাতে মাটি দিয়ে গাছ লাগাতে পার। অথবা পেন, পেন্সিল ইত্যাদি রাখাও যায়। নয়তো নিজের হাতে তৈরি জুসের কাপ বানাতে পার এটাকে দিয়ে। নিজের ইচ্ছেমতো ব্যবহার কর। আর একটা কথা বলি, যদি বোতল কাটার পর মুখটা ধারালো লাগে, তাহলে নেল ফাইলার দিয়ে ঘসে তা মোলায়েম করে নিতে পার। স্যান্ড পেপার বা শিরিস কাগজ দিয়েও এই কাজ করা যায়, কিন্তু সেটা যদি বাড়িতে নাও থাকে, মায়ের কাছে নেল ফাইলার অবশ্যই পেয়ে যাবে। আর তাড়াতাড়ি বাড়িতে ডটেড বটল আর্ট সেরে নাও।
22d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা