হ য ব র ল

এলিয়েনদের জন্য পাঠানো উপহার

উৎপল অধিকারী: এক মুসাফির আপন খেয়ালে ছুটে চলেছে মহাশূন্যের পথে। তার চলার কোনও ক্লান্তি নেই। ১৯৭৭ সালের ২০ আগস্ট থেকে শুরু হয়েছে তার পথচলা। এই মুসাফিরের নাম হল ‘ভয়েজার টু’। এটি একটি কৃত্রিম উপগ্রহ। উপগ্রহটি পৃথিবী থেকে তার পথচলা শুরু করে। ছুটে চলেছে বৃহস্পতির পাশ ঘেঁষে, শনির বলয়ের পাশ কাটিয়ে, ইউরেনাসের গা ঘেঁসে মহাশূন্যের অজানা পথে। সে সঙ্গে করে নিয়ে চলেছে পৃথিবীর নানান শব্দ। যেমন— পাখির ডাক, জল পড়ার আওয়াজ, সমুদ্রের উচ্ছ্বাস, বজ্রপাতের কান ফাটানো শব্দ, ঝড়ের শব্দ, তিমির গর্জন, বিভিন্ন দেশের গান, বিভিন্ন খাবার-দাবারের ছবি, বিভিন্ন মানুষের ছবি ও তাদের কথাবার্তার ধরন, নানা রকম ভঙ্গি। এক মহিলা সুপার মার্কেটে বাজার করতে যাচ্ছে তেমন ছবিও রয়েছে। আবার নানান বৈজ্ঞানিক ধাঁচের ছবিও দেওয়া আছে। 
‘ভয়েজার টু’-এর গোল্ডেন ডিস্কের জন্য যে কমিটি গঠন করা হয়েছিল, তারা সফলভাবে ১১৬টি ছবি এবং বিভিন্ন ধরনের শব্দগুলিকে রেকর্ডের মধ্যে সংরক্ষিত করেন। এই রেকর্ডটি পাঠিয়েছেন আমেরিকার নাসার বিজ্ঞানীরা। রেকর্ডটির নাম ‘গোল্ডেন ডিস্ক’। কারণ এই রেকর্ডটি গোল্ড প্লেটেড কপার দিয়ে বানানো। আর এর কভার বানানো হয়েছে অ্যালুমিনিয়াম ও ইউরেনিয়াম-২৩৮ আইসোটোপ দিয়ে। বিভিন্ন ধরনের শব্দ ও ছবিগুলি যদি ভিনগ্রহবাসী অর্থাৎ কোনও এলিয়ানের কাছে যায়, তবে তারা বুঝতে পারবে পৃথিবী বলে কোনও একটি নীলগ্রহ আছে। সেখানে মানুষ নামের এক উন্নত প্রাণী বাস করে। অবশ্যই সেক্ষেত্রে ওই ভিনগ্রহবাসীকেও মানুষের মতো অথবা তার থেকেও বেশি উন্নত ভাব-চিন্তার হতে হবে।
এই রেকর্ডটিকে বিজ্ঞানীরা বলেন, পৃথিবীর তরফে পাঠানো ভিনগ্রহীদের জন্য একটি উপহারস্বরূপ। এই রেকর্ডটি বানানোর জন্য বিজ্ঞানীদের চিন্তা ও চেষ্টার কোনও ত্রুটি ছিল না। অ্যান ড্রুয়ান নামের এক লেখকের মস্তিষ্ক তরঙ্গ অর্থাৎ চিন্তাতরঙ্গকে এক ঘণ্টা ধরে রেকর্ড করা হয়েছে। এই চিন্তাতরঙ্গের মধ্যে ছিল পৃথিবীর সমস্যা সম্পর্কে ভাবনা, পৃথিবীর ইতিহাস, ভালোবাসার অনুভূতি ইত্যাদি। পৃথিবীর ৫৫টি ভাষায় মৌখিক সম্ভাষণ রেকর্ড করা আছে। এই ভাষার মধ্যে রয়েছে আমাদের মাতৃভাষা বাংলাও। এছাড়াও রয়েছে ইংরেজি, ফরাসি উর্দু, হিন্দি, আরবি, হিব্রু, কোরিয়ান, চাইনিজ, জাপানিজ ও প্রাচীন গ্রিক ভাষা। রেকর্ডে যখন সম্ভাষণ শুরু হবে তার ঠিক এক মিনিট ৮ সেকেন্ডের মাথায় শোনা যাবে বাংলা ভাষা। ‘ভয়েজার টু’-এর গোল্ডেন ডিস্ক বলে উঠবে— ‘নমস্কার, বিশ্বের শান্তি হোক।’
এই রেকর্ডে যে ছবি, তথ্য, শব্দ ইত্যাদি ব্যবহার করা হয়েছিল, তা নিয়ে ১৯৭৮ সালে প্রকাশিত হয় বিখ্যাত বই ‘মার্মার্স অব আর্থ: দ্য ভয়েজার ইন্টারস্টেলার রেকর্ড’। অনেক পরে, ২০১৫ সালে নাসা ওই রেকর্ডের অডিও অংশটা সাউন্ড ক্লাউডে দিয়েছে। এছাড়াও হলিউডে এই অভিযানের উপর দু’টি ছবি তৈরি হয়েছে। ১৯৮৪ সালে ‘স্টারম্যান’ ও ২০০০ সালে ‘ব্যাটল ফিল্ড’। অবশ্য ছবি দু’টিতে কল্পকাহিনি ব্যবহার করা হয়েছে। দেখানো হয়েছে ওই গোল্ডেন রেকর্ডটি ভিনগ্রহীরা পেয়েছে এবং পৃথিবীর সম্বন্ধে আগ্রহ প্রকাশ করেছে। গল্প কাহিনির পরিবর্তে এটাই যদি সত্য হয় তাহলে কেমন হবে ছোট্ট বন্ধুরা? হয়তো ভিনগ্রহবাসীরা পৃথিবীতে চলে আসবে। তারা আমাদের বন্ধু হবে না শত্রু? সেটাও কিন্তু চিন্তার বিষয়।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা