হ য ব র ল

কমিকস চরিত্র টিনটিনের স্রষ্টা হার্জ
কালীপদ চক্রবর্তী

ছোট্ট বন্ধুরা, তোমরা সকলে নিশ্চয়ই টিনটিনের নাম শুনেছ। যারাই কমিকস পড়তে ভালোবাসে, তারাই টিনটিনের নেশায় পাগল। টিনটিন সিরিজের বই পৃথিবী জুড়ে এখনও পর্যন্ত ২০ কোটি কপিরও বেশি বিক্রি হয়েছে। 
এই কমিকস চরিত্রের স্রষ্টা হলেন হার্জ। তবে এটি তাঁর ছদ্মনাম। তাঁর আসল নাম জর্জ রেমি। জন্ম ১৯০৭ সালের ৫ মে বেলজিয়ামের ব্রাসেলস শহরে। বাবা অ্যালেক্স রেমি ছিলেন একজন সাধারণ চাকুরিজীবী মানুষ। ছোট থেকেই জর্জ রেমি অ্যাডভেঞ্চার প্রিয় ছিলেন। স্কুলে ছাত্র থাকাকালীন তিনি স্কাউট দলে যোগ দেন। স্কাউটিং পত্রিকাতেই তিনি ছবি আঁকা শুরু করেন। পরবর্তীকালে বেলজিয়ামের জাতীয় স্কাউটিং পত্রিকাতেও লেখেন। ‘লে বয় স্কাউট বেলজে’ তার হাতেই প্রকাশিত হয়। ১৯২৯ সালের জানুয়ারি মাসে বেলজিয়ামের ‘লে পেতিত ভ্যাঁতিয়েম’ বলে পত্রিকায় ‘টিনটিন’-এর প্রথম পর্ব প্রকাশিত হয়। তখন সাপ্তাহিক ভাবে টিনটিন এই পত্রিকায় প্রকাশিত হতে থাকে। প্রথমবার প্রকাশের সঙ্গে সঙ্গেই এই নতুন কমিকস সকলের মধ্যে এক আলোড়নের সৃষ্টি করে। ছুটির দিন এই প্রকাশিত 
কমিকসের কারণে পত্রিকার চাহিদাও দশগুণ বেড়ে গেল। 
দীর্ঘদিন এই পত্রিকায় টিনটিন প্রকাশিত হওয়ার পরে ১৯৪৬ সাল থেকে ‘টিনটিন’ নামের নিজস্ব পত্রিকাতে ছাপা হতে থাকে। টিনটিন বেলজিয়াম বালক হলেও তার ভাষা ফরাসি। অর্থাৎ হার্জ এই কমিকস ফরাসি ভাষাতে লিখেছেন। সেই সূত্রে টিনটিনের নাম ফরাসি উচ্চারণে ত্যাঁত্যাঁ। পরবর্তীকালে একে একে ইংরেজি, জার্মান, স্প্যানিশ, জাপানি, তুর্কি, মিশরি, থাই ও আরও নানা ভাষায় অনুবাদ হয়ে বিশ্বজুড়ে প্রজন্মের পর প্রজন্মকে এই অতি-লৌকিক শক্তির অধিকারী ‘কার্ড বোর্ড হিরো’ অপার আনন্দ জুগিয়ে আসছে। এমনকী আমাদের বাংলা ভাষাতেও টিনটিন আর আর স্রষ্টা হার্জ মোটেই অপরিচিত নন। ছেলে-বুড়ো সকলের কাছেই সমান সমাদৃত। টিনটিনের প্রথম বাংলা অনুবাদক ছিলেন সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী। 
টিনটিনের আগে হার্জের প্রথম কমিকস চরিত্রের নাম ছিল টটর। এছাড়াও তিনি জো, জেট লেগ্রা এবং বাঁদর জোকো-কে নিয়ে আরও একটি বেশ উত্তেজনার অ্যাডভেঞ্চার কাহিনি লিখেছিলেন। অ্যাডভেঞ্চারের নেশায় রাশিয়া থেকে শুরু করে পেরু, মেক্সিকো, আমেরিকা, কঙ্গো, মিশর, লোহিত সাগর, তিব্বতসহ নানা দেশে টিনটিনের যাওয়ার সৌভাগ্য হয়েছে। এমন কি চন্দ্রাভিযানেও গিয়েছে সে। ফ্যান্টাসিতে ভর করে নয় বিজ্ঞানভিত্তিক চন্দ্রযানেই সে গিয়েছে চন্দ্রাভিযানে। হার্জ শুধুমাত্র টিনটিনকেই সৃষ্টি করেননি, সঙ্গে সঙ্গে সৃষ্টি করেছেন আরও অনেকগুলো চরিত্র যেমন, বন্ধু ক্যাপ্টেন হ্যাডক, বিজ্ঞানী প্রফেসর কাথবার্ট ক্যালকুলাস, গোয়েন্দা জনসন ও রনসন। প্রিয় কুকুর কুট্টুসও টিনটিন কমিকসের একজন অন্যতম সদস্য। টিনটিনকে সফলভাবে উপস্থাপনের জন্য তিনি গড়ে তুলেছিলেন তাঁর টিনটিন স্টুডিও। এই স্টুডিওতে নিরলসভাবে কাজ করতেন একদল গবেষক। টিনটিনকে যে দেশে পাঠানো হবে সে সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহের দায়িত্ব তারা পালন করতেন। দর্শনীয় স্থান, ঐতিহাসিক স্থান, ভাষা, পোশাক, আচরণ এমনকী জীবজন্তুর বিষয়ে তারা তথ্য সংগ্রহ করে শিল্পীকে সহায়তা করেছেন।
ফ্রান্সের প্রেসিডেন্ট চার্লস দ্য গল একবার দুঃখের সঙ্গে বলেছিলেন, সারা বিশ্বে তার একমাত্র যদি কোনও প্রতিপক্ষ থেকে থাকে, তবে সে হচ্ছে টিনটিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ফ্রান্সের সংস্কারমূলক পদক্ষেপের পেছনে দ্য গলের অবদান অনস্বীকার্য। এত কিছুর পরও তিনি যতটা জনপ্রিয়তা পেয়েছেন, তাঁর থেকে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে কমিকস চরিত্র টিনটিন।
১৯৮৩ সালে হার্জ এই পৃথিবী ছেড়ে চলে যান। কিন্তু তিনি তাঁর সৃষ্টির মাধ্যমে আজও আমাদের মধ্যে বেঁচে আছেন এবং ভবিষ্যতেও বেঁচে থাকবেন।
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা