হ য ব র ল

ভূত উদ্ভিদ

রমলা মুখোপাধ্যায়: বৃষ্টি পড়লে ভূতের গল্প শুনতে বা পড়তে বেশ লাগে কিন্তু ভূত গাছের কথা কি তোমরা শুনেছ কখনও? শোন আজ তোমাদের ভূত গাছের গল্প বলি।
ভূত পাইপ উদ্ভিদ বা ভূত উদ্ভিদ, যাকে আকৃতি ও সাদা রঙের জন‍্যে মৃতদেহ উদ্ভিদও বলা হয়। এই গাছের বোটানিক‍্যাল নাম হল মনোট্রোপা ইউনিফ্লোরা। এটি একটি বহুবর্ষজীবী, বন্য উদ্ভিদ এবং এই  উদ্ভিদটিতে ক্লোরোফিল অনুপস্থিত। তাই এই ভূত উদ্ভিদ সালোকসংশ্লেষে অক্ষম। এটি মাইকো-হেটারোট্রফির মাধ্যমে শক্তি পায়। উদ্ভিদটি পরজীবী। অন্য গাছ থেকে  খাদ্য গ্রহণ করে। এই উদ্ভিদ আশপাশের গাছপালা থেকে পুষ্টিরস সংগ্রহ করার জন্য শিকড় এবং ছত্রাকের একটি ঘনিষ্ট সম্পর্কের ওপর নির্ভর করে।
ভূত পাইপ ছায়ায় পড়ে থাকা কাঠে, আর্দ্র মাটিতে বা ক্ষয়প্রাপ্ত কাঠ এবং গাছের গোড়ায় জন্মায়। পুরো উদ্ভিদটি হাতির দাঁতের মতো সাদা এবং জেলির মতো। এই উদ্ভিদে একক, খাটো, মোমযুক্ত, সাদা বা গোলাপি কাণ্ড রয়েছে যেগুলি ৪-৮ ইঞ্চি লম্বা এবং  আধা-স্বচ্ছ আঁশযুক্ত মঞ্জরীপত্র দ্বারা সজ্জিত। প্রতিটি কাণ্ডের ডগায় চার বা পাঁচটি পাপড়িসহ একটি গন্ধহীন ঘণ্টার আকৃতির ফুল থাকে। পরাগায়নের আগে, ফুলটি নীচের দিকে মুখ করে থাকা ধূমপায়ীদের পাইপের মতো নিচু হয়ে যায়। পাইপের সঙ্গে গাছটির সাদৃশ্যের কারণে ভূত পাইপ বা পাইপ প্ল্যান্ট নামটি হয়েছে। ভূত পাইপের ফুলগুলি মৌমাছি দ্বারা পরাগায়িত হয় এবং পরাগায়নের পরে, ফুল উপরের দিকে বাঁক নেয় এবং একটি ডিম্বাকৃতি বীজ ক্যাপসুল গঠন করে। ফল পরিপক্ব হয়ে গেলে, ছোট ছোট বীজ বাতাসে ছড়িয়ে পড়ে। বীজ বের হয়ে গেলে গাছ শুকিয়ে কালো হয়ে যায় এবং দ্রুত কুঁচকে যায়। কানাডা, আলাস্কা  সহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চলে এই গাছ পাওয়া যায়। আর্দ্র, ছায়াযুক্ত, হিউমাস মাটি সমৃদ্ধ বনে ভূত পাইপ 
উদ্ভিদটি জন্মায় ।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা