হ য ব র ল

ইতিহাসের সাক্ষী রামমোহন লাইব্রেরি
সোমনাথ সরকার

ভারতবর্ষের সাংস্কৃতিক রাজধানী আমাদের গর্বের শহর কলকাতা। আর এই শহরেই দৃপ্ত পদক্ষেপে শতবর্ষ পেরিয়ে এগিয়ে চলেছে রামমোহন লাইব্রেরি। ১৯০৫ সালের ২৪ জানুয়ারি উত্তর কলকাতার এক ভাড়াবাড়িতে রামমোহন লাইব্রেরির সূচনা হয়। পরে কলকাতা পুরসভার দেওয়া আচার্য প্রফুল্লচন্দ্র রোডে ছয় কাঠা  জমিতে এটি গড়ে ওঠে। ১৯১২ খ্রিস্টাব্দের ১১ মে বর্ধমানের মহারাজা বিজয় চাঁদ মহতাব ভবনটির শিলান্যাস করেন। লর্ড কারমাইকেল, বিজয় চাঁদ মহতাব,  ত্রিভুবন দেও, হৃষীকেশ লাহা, প্রফুল্লনাথ ঠাকুর, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, পৃথিবীনাথ দেও, মহারাজা মণীন্দ্রচন্দ্র নন্দী প্রমুখের আর্থিক সহায়তায় এবং বিশিষ্ট স্থপতি স্যর রাজেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের তত্ত্বাবধানে মার্টিন কোম্পানি গ্রন্থাগার ভবনটি নির্মাণ করে। ১৯১৩ খ্রিস্টাব্দের ৯ ডিসেম্বর লাইব্রেরির  দ্বারোদ্ঘাটন হয়।  বর্তমানে এটির নাম রামমোহন লাইব্রেরি অ্যান্ড ফ্রি রিডিং রুম। ইতিমধ্যেই ভবনটি হেরিটেজ ঘোষিত হয়েছে।
ভারতপথিক রাজা রামমোহন রায়ের স্মৃতিতে গড়ে উঠেছে জ্ঞানচর্চার অনবদ্য আখড়াটিতে রয়েছে নানা বিষয়ের অজস্র বই। এছাড়াও গ্রন্থাগারের সংগ্রহে রয়েছে বাংলার নবজাগরণের বহু দুষ্প্রাপ্য নথি, রাজা রামমোহন রায়ের ব্যবহৃত  সামগ্রী, নীল চাষ মামলার কাগজপত্র, সুইডেনের সংবিধানের প্রথম খণ্ডের ছাপানো  নথি, রবীন্দ্রনাথ ঠাকুর রচিত পাণ্ডুলিপি। ভগিনী নিবেদিতা নিজস্ব সংগ্রহের বহু বই এই পাঠাগারে দান করেছিলেন। 
 নোবেলজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ১৯১৪ খ্রিস্টাব্দের ১ ফেব্রুয়ারি  নাগরিক সংবর্ধনা প্রদান করা হয় এই লাইব্রেরিরই প্রেক্ষাগৃহে। কবি গীতাঞ্জলি কাব্যগ্রন্থ থেকে ‘রাত্রি যখন আঁধার হলো’ কবিতাটি পাঠ করেন। ১৯১৬ সালে বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসু উদ্ভিদের প্রাণ সংক্রান্ত গবেষণাপত্রটি মাতৃভাষায় এই প্রেক্ষাগৃহে পাঠ করেছিলেন। আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের বেঙ্গল কেমিক্যাল তৈরির উদ্দেশ্য বিষয়ক আলোচনা হয়েছিল এই গ্রন্থাগারেই। স্বাধীনতা সংগ্রাম বা জাতীয়তাবাদী কার্যকলাপেও এই গ্রন্থাগারের ভূমিকা রয়েছে।
লাইব্রেরিতে ৭৮ স্পিডের রেকর্ড আর ৪৫ স্পিডের ইপি এসপি এবং ৩৩ স্পিডের লং প্লে রেকর্ডের সংগ্রহ বর্তমানে প্রায় তিন হাজার। উল্লেখযোগ্য—  রবীন্দ্রনাথের স্বকণ্ঠে - ‘তবু মনে রেখ’ গান, ‘আমি যখন বাবার মত হব’ কবিতা, কবি নজরুলের রেকর্ড ‘রবি হারা’, দ্বিজেন্দ্রলাল রায়ের স্বকণ্ঠে গীত ও আবৃত্তি, সরোজিনী নাইডুর ইংরেজি গান ইত্যাদি।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা