Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

ফ্রি কলের দিন শেষ, অন্য নেটওয়ার্কে ফোন
করলে জিও গ্রাহকদের গুনতে হবে মাশুল

নয়াদিল্লি, ৯ অক্টোবর (পিটিআই): এবার থেকে জিও নম্বরের গ্রাহকদের ভয়েস কল করার জন্য টাকা গুনতে হবে। অন্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থা যেমন এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলেই মিনিট পিছু চার্জ দিতে হবে। এই চার্জের হার প্রতি মিনিটে ৬ পয়সা। তবে, জিও গ্রাহক (জিও ফোন সহ) এবং ল্যান্ডলাইনে ফোন করলে কোনও চার্জ দিতে হবে না। এব্যাপারে মুকেশ আম্বানির সংস্থা জানিয়েছে, অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট হারে চার্জ করা হবে। তবে, ক্ষতিপূরণস্বরূপ সমান অর্থের মোবাইল ডেটা গ্রাহকদের দেওয়া হবে। ১০ অক্টোবরের পর রিচার্জ করলে এই নতুন ব্যবস্থা বলবৎ হবে। বুধবার এক বিবৃতি জারি করে একথা জানিয়েছে জিও।
২০১৭ সালে টেলিফোন নিয়ামক সংস্থা (ট্রাই) ইন্টারকনেক্ট ইউসেজ চার্জ বা আইইউসি (অর্থাত্ এক সার্ভিস প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে কলের খরচ) কমিয়ে দেয়। ১৪ পয়সা থেকে কমিয়ে তা করা হয় ৬ পয়সা। ২০২০ সালের জানুয়ারি থেকে এই চার্জ শূন্যে নামিয়ে আনার কথা রয়েছে। অর্থাত্ সেক্ষেত্রে জিও থেকে ভোডাফোন-আইডিয়া বা এয়ারটেলের কোনও নম্বরে ফোন করা হলে জিওকে কল বাবদ প্রতিদ্বন্দ্বী সংস্থাকে কোনও টাকা দিতে হবে না। অন্য সংস্থার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।
মুকেশ আম্বানির সংস্থা আরও জানিয়েছে, জিও থেকে সমস্ত নম্বরে এতদিন কল করার জন্য কোনও পয়সা দিতে হতো না। সংস্থার তরফেই এই খরচ বহন করা হতো। তাই বিগত তিনবছরে আইইউসি বাবদ ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে ১৩ হাজার ৫০০ কোটি টাকা দিতে হয়েছে জিওকে। ট্রাইয়ের পদক্ষেপের জন্য এই বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়তে হয়েছে সংস্থাকে। তাই গ্রাহকদের অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোন করতে হলে মিনিটে ৬ পয়সা করে দিতে হবে। বর্তমানে, জিওর গ্রাহকরা শুধুমাত্র ডেটা ব্যবহারের জন্য টাকা দেন। দেশের যে কোনও প্রান্তে, যে কোনও নেটওয়ার্কে ফোন করার ক্ষেত্রে কোনও চার্জ দিতে হত না।
বুধবার থেকেই এই নয়া নিয়ম চালু করেছে জিও। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ট্রাই যতদিন পর্যন্ত আইইউসি শূন্য করে দিচ্ছে না, ততদিন এই চার্জ চালু থাকবে। তবে, গ্রাহকদের সুবিধার জন্য বেশ কিছু টপ-আপ ভাউচারও চালু করা হয়েছে। ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত এই টপআপ পাওয়া যাবে। এতে আইইউসি মিনিটের সঙ্গে অতিরিক্ত ডেটাও দেওয়া হচ্ছে সংস্থার তরফে। যেমন ১০ টাকার টপ-আপ রিচার্জ করলে জিও গ্রাহক অন্য নেটওয়ার্কে ১২৪ মিনিট কথা বলতে পারবেন। তার সঙ্গে মিলবে ১ জিবি ডেটাও। এছাড়া ২০ টাকার রিচার্জে ২৪৯ মিটি আইইউসি এবং ২ জিবি ডেটা পাওয়া যাবে। একইভাবে, ৫০ ও ১০০ টাকার টপ-আপের সুবিধাও থাকছে।
 
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

খুচরো বাজারেও এবার পেঁয়াজের
দাম কমছে, বাড়ল আলুর দাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রপ্তানি বন্ধ হওয়ার জন্য পাইকারি বাজারে পেঁয়াজের দাম পুজোর আগেই অনেকটা কমে গিয়েছিল। কিন্তু তখন খুচরো বাজার পর্যন্ত দাম কমার প্রভাব পৌঁছয়নি। তবে পুজোর মধ্যে খুচরো বাজারেও পেঁয়াজের দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। অনেক খুচরো বাজারে ৫০ টাকা কেজি দরের আশপাশে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখন।  
বিশদ

পুজো এগতেই শহর-শহরতলিতে কমল বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে। 
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

05th  October, 2019
 উৎসবে অফার বাজাজ অটোর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমে ক্রেতাদের জন্য অফার আনল বাজাজ অটো। তাদের দাবি, ক্রেতারা নতুন গাড়ি কিনলে ৭ হাজার ২০০ টাকা পর্যন্ত সঞ্চয়ের সুযোগ পাবেন।
বিশদ

05th  October, 2019
নতুন পরিষেবা ইউকো ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি নতুন ডিজিটাল পরিষেবা আনল ইউকো ব্যাঙ্ক। পাশাপাশি একটি নতুন কারেন্ট অ্যাকাউন্টও চালু করল তারা। সম্প্রতি ওই পরিষেবাগুলির উদ্বোধন করেন ইউকো ব্যাঙ্কের এমডি এবং সিইও এ কে গোয়েল।
বিশদ

04th  October, 2019
ঋণ দিতে উদ্যোগ কর্পোরেশন ব্যাঙ্কের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিল কর্পোরেশন ব্যাঙ্ক। বৃহস্পতিবার হিন্দুস্থান ক্লাবে একটি অনুষ্ঠান বা শিবিরের আয়োজন করে তারা।
বিশদ

04th  October, 2019
দীপাবলিতে ৬৯৯ টাকায় ফোন জিও’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীপাবলি উপলক্ষে ৬৯৯ টাকায় ফোন বিক্রির কথা জানাল রিলায়েন্স জিও। বর্তমানে এই ফোনটির বাজারদর দেড় হাজার টাকা, এমনটাই দাবি তাদের। নতুন ফোন কিনতে গ্রাহককে পুরনো ফোন দিয়ে দিতে হবে না।
বিশদ

04th  October, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

04th  October, 2019
ভর্তুকি দিয়ে বিক্রি শুরু করল বাংলাদেশ
ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ফলে
দাম বাড়ছে এশিয়ার অন্যান্য দেশে 

মুম্বই, ২ অক্টোবর: দিল্লির পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্তে চোখে জল এশিয়ার বিভিন্ন দেশে। ভারতীয় পেঁয়াজের উপর নির্ভর করে এশিয়ার বিভিন্ন দেশ। এশিয়ার বাজারে মোট রপ্তানিকৃত পেঁয়াজের অর্ধেকেরও বেশি যায় ভারত থেকে। কিন্তু দেশে দাম নিয়ন্ত্রণে রাখতে গত রবিবার থেকে পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত। 
বিশদ

03rd  October, 2019
রপ্তানি বন্ধে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরো বাজার আগের মতোই চড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বাজারে দাম কমানোর উদ্দেশ্যে গত রবিবার কেন্দ্রীয় সরকার বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর প্রভাবে কলকাতার পাইকারি বাজারেও পেঁয়াজের দাম দ্রুত কমতে শুরু করেছে। কিন্তু খুচরো বাজারে তার কোনও প্রভাব এখনও পড়েনি।  
বিশদ

03rd  October, 2019
পুজোর কেনাকাটার জন্য টানা ৩৬ ঘণ্টা শপিংমল খুলে রেখে চমক দিল ‘ভি-মার্ট’ 

বিএনএ, বর্ধমান: পুজোর শেষ মুহূর্তে যাঁদের শপিং হয়নি, তাঁদের জন্য অভিনব অফার আনল বর্ধমান শহরের পারবীরহাটার ‘ভি-মার্ট’ শপিংমল। ক্রেতাদের সুবিধার জন্য মঙ্গলবার সকাল থেকে বুধবার রাত পর্যন্ত টানা ৩৬ ঘণ্টা এই শপিংমল খোলা রাখা হল। মঙ্গলবার সারারাত খোলা ছিল। রাতভর ক্রেতাদের ভিড়ও ছিল নজরকাড়া।  
বিশদ

03rd  October, 2019
দাম বাড়ছে, মহারাষ্ট্রে মাঠ থেকেই চুরি যাচ্ছে পেঁয়াজ 

মুম্বই, ১ অক্টোবর: পেঁয়াজের দাম এখন আকাশ ছোঁয়া। তাই তাতে নজর পড়েছে চোরেদেরও। এই অবস্থায় মহারাষ্ট্রে একের পর এক পেঁয়াজ চুরির ঘটনা সামনে এসেছে। এমনিতে সেখানে চাষিরা মাঠেই পেঁয়াজ মজুত করে রেখে দেন। তারপর দাম বাড়লে নিজেদের সুবিধা মতো তা বিক্রি করেন।
বিশদ

02nd  October, 2019
বেড়েই চলেছে পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের দাম 

নয়াদিল্লি, ১ অক্টোবর: উৎসবের মরশুমে পেট্রপণ্যের দাম বেড়েই চলেছে। সোমবারের পর মঙ্গলবারও বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম দাঁড়িয়েছে ৭৪ টাকা ৬১ পয়সা। ২৫ নভেম্বরের পর এটাই পেট্রলের সর্বোচ্চ দাম। অপরদিকে দিল্লিতে ডিজেলের লিটার প্রতি দাম দাঁড়িয়েছে ৬৭ টাকা ৪৭ পয়সা।  
বিশদ

02nd  October, 2019

Pages: 12345

একনজরে
স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

সংবাদদাতা, কাঁথি: বুধবার দীঘায় সমুদ্রে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকৃতি ‘চিলমাছ’। এদিন মোহনার আড়তে মৃত এই মাছটি নিয়ে আসা হয়। অচেনা এই মাছ দেখতে উৎসুক মানুষজন ভিড় জমান। পাশাপাশি দীঘায় বেড়াতে আসা পর্যটকরাও ভিড় জমান।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM

পাঁশকুড়ায় তৃণমূল নেতা খুনের ঘটনায় গ্রেপ্তার ১ 
পাঁশকুড়ায় তৃণমূল নেতা কুরবান শাহ খুনের ঘটনায় খালেক শেখ নামে ...বিশদ

03:32:26 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

01:49:47 PM