Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মেদিনীপুরে দেবীবরণ। নিজস্ব চিত্র

জল নামতেই এলাকায় জ্বর ও ডায়ারিয়ার প্রকোপ
খড়গ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ত্রাণ না মেলায় ক্ষোভ 

সংবাদদাতা কান্দি: খড়গ্রাম ব্লকের ঝিল্লি ও পদমকান্দি পঞ্চায়েত এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও, ত্রাণ না মেলায় ক্ষোভ প্রকাশ করছেন দুর্গতরা। আবার বন্যার জল নেমে যাওয়ার সঙ্গে দেখা দিয়েছে ডায়ারিয়া ও জ্বর। ডায়ারিয়া ও জ্বরে আক্রান্ত শতাধিক বাসিন্দা। এবিষয়ে খড়গ্রাম বিএমওএইচ নিত্যানন্দ গায়েন বলেন, বন্যাকবলিত এলাকায় মেডিকেল টিম পাঠানো হচ্ছে। তবে, সেরকম পরিস্থিতি তৈরি হয়নি। খড়গ্রামের বিডিও সৌরভ ধল্ল বলেন, পঞ্চায়েতের মাধ্যমে ইতিমধ্যে ত্রিপল বিলি করা হচ্ছে। ত্রাণ পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার রাতে ওই ব্লকের ঝিল্লি পঞ্চায়েত এলাকার যাদবপুরের কাছে ব্রাহ্মণী নদীর বাঁধ ভেঙে প্রায় ১২টি গ্রাম প্লাবিত হয়। এছাড়াও পদমকান্দি পঞ্চায়েতের কাদিপুরের কাছে দ্বারকা নদের বাঁধের ফাটল দিয়ে জল ঢুকে দু’টি গ্রাম প্লাবিত হয়। বন্যা পরবর্তীতে ওই দুই এলাকায় প্রশাসনের কর্তারা, জঙ্গিপুরের সংসদ সদস্য খলিলুর রহমান, জেলা পরিষদের সভাধিপতি মোশারফ হোসেন মণ্ডল প্রমুখ এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালেই বন্যাপীড়িত বাসিন্দারা জনপ্রতিনিধিদের সামনে ত্রাণ না পাওয়ার কথা জানান।
এরপর শুক্রবার সকালেও বাসিন্দারা ফের একবার ত্রাণ না পাওয়ায় সরব হয়েছেন। ভুষকুল গ্রামের বাসিন্দা আশরাফুল শেখ বলেন, দু’দিন ধরে গ্রামের স্কুলে ঠাঁই নিয়েছিলাম। কিন্তু, প্রশাসনের পক্ষ থেকে কোনও ত্রাণ আমাদের দেওয়া হয়নি। টিঠিডাঙা গ্রামের যুবক মিঠুন মণ্ডল বলেন, গ্রামের পাশ দিয়ে প্রশাসনের লোকজন নৌকা করে দেখে গিয়েছেন। ত্রাণ বিলি তো দূরের কথা, আমরা কোন অবস্থায় রয়েছি, সেই খোঁজও নিলেন না ওঁরা।
এদিকে বৃহস্পতিবার দুপুর থেকেই এলাকায় বন্যার জল নামতে শুরু করে। শুক্রবার সকালে সমস্ত বন্যাকবলিত গ্রাম থেকে জল নেমে গিয়েছে। যদিও কয়েকটি গ্রামের মাঠের দিকে সামান্য জল জমিতে জমে রয়েছে। কিন্তু গোটা এলাকার বাসিন্দাদের একাংশের অভিযোগ, বন্যার পরেও প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ মিলছে না।
এদিকে বন্যার জল নামতেই দেখা দিয়েছে ডায়ারিয়া ও জ্বর। স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার সকাল পর্যন্ত শতাধিক বাসিন্দা জ্বর ও ডায়ারিয়ায় ভুগছেন। তাঁদের মধ্যে কয়েকজনকে রামপুরহাট হাসপাতালে পাঠানোও হয়েছে। বাকিদের গ্রামের হাতুড়ে চিকিৎসকরা চিকিৎসা করছেন। ঝিল্লি গ্রামের বাসিন্দা সমীর শেখ, মোশারফ হক প্রমুখ বলেন, বন্যার জল নামতেই এলাকায় জ্বর ও ডায়ারিয়া দেখা দিয়েছে। বমির সঙ্গে পাতলা পায়খানা হচ্ছে অনেকের। কিন্তু, যোগাযোগের অভাবের কারণে বাসিন্দারা গ্রামের ডাক্তারের কাছেই চিকিৎসা করতে বাধ্য হচ্ছেন। যত সময় যাচ্ছে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকছে।
যদিও খড়গ্রাম ব্লক প্রশাসনের পক্ষ থেকে জানা গিয়েছে, শনিবার থেকেই এলাকায় একটি মেডিকেল টিম যাবে। ওই টিমের সদস্যরা বাসিন্দাদের চিকিৎসা করার সঙ্গে একটি রিপোর্ট তৈরি করে ব্লক প্রশাসনের কাছে পাঠাবেন। 

05th  October, 2019
মহাষষ্ঠীতে বহরমপুরের মণ্ডপগুলিতে জনপ্লাবন 

সংবাদদাতা, বহরমপুর: নিম্নচাপের ভ্রুকুটি থাকলেও মহাষষ্ঠীতে জনজোয়ার আছড়ে পড়ল বহরমপুরের পুজো মণ্ডপগুলিতে। কিছু মণ্ডপে পুজো উদ্যোক্তারা শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত থাকলেও দর্শনার্থীদের উৎসাহে বিন্দুমাত্র ভাটা পড়েনি। শহরের রাস্তায় দুপুর গড়াতেই মানুষের ঢল ছিল চোখে পড়ার মতো।  
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতে বীরভূমের মণ্ডপে মণ্ডপে উপচে পড়ল ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার মহাষষ্ঠীতে বীরভূম জেলাজুড়ে বিভিন্ন মণ্ডপে দর্শনার্থীদের ভিড় উপচে পড়েছে। অন্যদিনের তুলনায় এদিন জেলার আকাশ অনেকটা পরিষ্কার ছিল। তাই বাসিন্দারা আর বাড়িতে বসে না থেকে প্রতিমা দর্শনে বেরিয়ে পড়েন। সিউড়ি, রামপুরহাট, বোলপুর, সাঁইথিয়া, নলহাটি, দুবরাজপুর প্রভৃতি শহরের মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামে। 
বিশদ

05th  October, 2019
রানাঘাটে বৃদ্ধাশ্রমের আবাসিকদের ঠাকুর দেখাল পুলিস 

সংবাদদাতা, রানাঘাট: বয়সের ভারে শরীরে আর তেমন জোর নেই। সংসার ও পরিবারে তাঁদের প্রয়োজন ফুরিয়েছে। সন্তানদের ঝকঝকে ফ্ল্যাটে বেমানান বৃদ্ধ বাবা-মায়ের ঠাঁই এখন বৃদ্ধাশ্রমে। জীবনের শেষ কটাদিন শান্তিতে কাটাতে আবার কেউ কেউ বেছে নিয়েছেন স্বেচ্ছায় নির্বাসন।  
বিশদ

05th  October, 2019
উদ্যোক্তাদের মধ্যে ভিড় টানার প্রতিযোগিতা, নান্দনিকের বাজেট ১ কোটি ২৫ লক্ষ
কাঁথির মণ্ডপে ঢোকরা শিল্পের মাধ্যমে বাংলার সংস্কৃতি থেকে অহিংসার বার্তা 

সৌমিত্র দাস, কাঁথি, সংবাদদাতা: মণ্ডপে কোথাও কৃষ্ণপ্রেমে মাতোয়ারা হয়ে জগৎ সংসারকে সুন্দর করে গড়ে তোলার বার্তা। আবার কোথাও বাংলার সংস্কৃতিকে ঢোকরা শিল্পের মাধ্যমে তুলে ধরা চেষ্টা। কাঁথি শহরে এবারও পুজো মণ্ডপগুলিতে বৈচিত্র্য ও নতুনত্বের ছোঁয়া।  
বিশদ

05th  October, 2019
নবদ্বীপের পুজোগুলিতে থিমের ছড়াছড়ি 

সংবাদদাতা, নবদ্বীপ: রাসের শহর নবদ্বীপে দুর্গাপুজোয় সাবেকিয়ানার চল ছিল বেশি। রাসের জাঁকজমকের সঙ্গে পাল্লা দিতে গিয়ে হিমশিম খেতে হতো বারোয়ারি কমিটির কর্মকর্তাদের।  
বিশদ

05th  October, 2019
মহাষষ্ঠীতেই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মণ্ডপগুলিতে উপচে পড়ল ভিড় 

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার মহাষষ্ঠীর দিন মেদিনীপুর ও ঝাড়গ্রামের পুজো মণ্ডপগুলিতে ভিড় উপচে পড়ল। এদিন দুপুরের পর থেকেই বিভিন্ন মণ্ডপের সামনে ভিড় জমতে শুরু করে। সময় যত গড়িয়েছে, পাল্লা দিয়ে বেড়েছে ভিড়। সন্ধ্যার পর শহরের বিগ বাজেটের পুজো মণ্ডপগুলির সামনে দীর্ঘ লাইন চোখে পড়ে। 
বিশদ

05th  October, 2019
হাসপাতালে গিয়ে সমবেদনা জানালেন সাংসদ মহুয়া মৈত্র
থানারপাড়ায় খালের জলে তলিয়ে ৩ বালিকার মৃত্যু, শোকস্তব্ধ গ্রাম 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: শুক্রবার দুপুরে থানারপাড়া থানার চর মুক্তারপুরের মালিতা পাড়ায় খেলতে খেলতে খালের জলে ডুবে তিন বালিকার মৃত্যু হয়েছে। মৃতদের নাম সুহানা খাতুন (৮), সাহিনা পারভিনা খাতুন (১০) ও সঞ্চিতা খাতুন (৯)। ওই এলাকাতেই তাদের বাড়ি। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 
বিশদ

05th  October, 2019
কান্দিতে পরিবেশ সচেতনতা বাড়াতে পুজো
কমিটিগুলিকে চেক ও চারাগাছ বিলি পুরসভার 

সংবাদদাতা কান্দি: পরিবেশ সংক্রান্ত সচেতনতা বাড়াতে শুক্রবার কান্দি পুরসভার পক্ষ থেকে পুরসভা এলাকার ৮৬টি পুজো কমিটিকে ১০ হাজার টাকা করে চেক দেওয়া হল। সঙ্গে প্রত্যেক পুজো কমিটিকে একটি করে মেহগনি গাছের চারা দেওয়া হয়।  
বিশদ

05th  October, 2019
দুর্গাপুজোয় মাতল কালনার বৃদ্ধাশ্রম ও মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের আবাসিকরা 

সংবাদদাতা, কালনা: পঞ্চমী থেকে পুজোয় মাতল কালনার বৃদ্ধাশ্রম ও মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের আবাসিকরা। নিজের হাতে সাজিয়ে তুলছে মণ্ডপ। কালনার সাতগাছি পঞ্চায়েতের বিক্রমনগর এলাকার মানসিক প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রের পুজো এবার ১০ বছরে পা দিল। 
বিশদ

05th  October, 2019
কাশ্মীরে হড়পা বানে তলিয়ে যাওয়া বিএসএফ
জওয়ানের মৃতদেহ পৌঁছল পলাশীপাড়ায় 

সংবাদদাতা, তেহট্ট: শুক্রবার ভোরে কাশ্মীরে ডিউটি করার সময় হড়পা বানে তলিয়ে যাওয়া বিএসএফ জওয়ানের মৃতদেহ পলাশীপাড়া থানার রুদ্রনগরে পৌঁছয়। পরিতোষ মণ্ডল নামে ওই জওয়ান কাশ্মীরের আর এস পুরা জেলার আরনিয়া সেক্টরে কর্মরত ছিলেন।  
বিশদ

05th  October, 2019
আরামবাগ
সাংবাদিক পেটানোর নিন্দায় রাজনৈতিক
মহল, মূল অভিযুক্তকে এখনও অধরা 

বিএনএ, আরামবাগ: আরামবাগে সাংবাদিকদের পেটানোয় মূল অভিযুক্ত নিত্যানন্দ চৌধুরীকে ঘটনার দু’দিন পরেও পুলিস গ্রেপ্তার করতে পারেনি। পুলিসের এই ভূমিকায় রাজনৈতিক মহলে তীব্র সমালোচনার ঝড় উঠেছে। সমালোচনা শুরু হয়েছে এই ঘটনায় ধৃতের বিরুদ্ধে লঘু ধারায় কেস করা নিয়েও।  
বিশদ

05th  October, 2019
রামপুরহাটে খাবারের দোকান ও রেস্তোরাঁয় অভিযান চালাবে পুরসভা
পুজোয় ক্ষতিকারক ভোজ্য তেল ও বাসি খাবার দিলেই কড়া ব্যবস্থা 

সংবাদদাতা, রামপুরহাট: পুজোর ভিড়ে ক্ষতিকারক রাসায়নিক মিশ্রিত ও নিম্নমানের ভোজ্য তেল দিয়ে রান্না করলে বা বাসি খাবার বিক্রি করলেই কড়া ব্যবস্থা নেবে রামপুরহাট পুরসভা। তা সে পুজো প্যান্ডেল লাগোয়া অস্থায়ী রোল, কাটলেট, চাটের দোকান কিংবা হোটেল বা রেস্তোরাঁ, যাই হোক না কেন।
বিশদ

05th  October, 2019
রামপুরহাটে খাবারের দোকান ও রেস্তোরাঁয় অভিযান চালাবে পুরসভা
পুজোয় ক্ষতিকারক ভোজ্য তেল ও বাসি খাবার দিলেই কড়া ব্যবস্থা 

সংবাদদাতা, রামপুরহাট: পুজোর ভিড়ে ক্ষতিকারক রাসায়নিক মিশ্রিত ও নিম্নমানের ভোজ্য তেল দিয়ে রান্না করলে বা বাসি খাবার বিক্রি করলেই কড়া ব্যবস্থা নেবে রামপুরহাট পুরসভা। তা সে পুজো প্যান্ডেল লাগোয়া অস্থায়ী রোল, কাটলেট, চাটের দোকান কিংবা হোটেল বা রেস্তোরাঁ, যাই হোক না কেন।  
বিশদ

05th  October, 2019
জল নামতেই এলাকায় জ্বর ও ডায়ারিয়ার প্রকোপ
খড়গ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ত্রাণ না মেলায় ক্ষোভ 

সংবাদদাতা কান্দি: খড়গ্রাম ব্লকের ঝিল্লি ও পদমকান্দি পঞ্চায়েত এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও, ত্রাণ না মেলায় ক্ষোভ প্রকাশ করছেন দুর্গতরা। আবার বন্যার জল নেমে যাওয়ার সঙ্গে দেখা দিয়েছে ডায়ারিয়া ও জ্বর। ডায়ারিয়া ও জ্বরে আক্রান্ত শতাধিক বাসিন্দা। 
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি পান্ডাপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটির মণ্ডপে পাশাপাশি দেখা গিয়েছে দিদি-মোদির ফ্লেক্স। পুজো প্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি’র রাজ্য সভাপতি দিলিপ ঘোষের অভিনন্দনজ্ঞাপক ফ্লেক্সের পাশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও জলপারইগুড়ি পুরসভার চেয়ারম্যান মোহন ...

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

স্টকহোম, ৯ অক্টোবর (এপি ও এএফপি): লিথিয়াম-আয়ন ব্যাটারি তৈরির স্বীকৃতি। ২০১৯ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতে নিলেন তিন বিজ্ঞানী। আমেরিকার জন গুডএনাফ, ব্রিটেনের স্ট্যানলি হোয়াটিংহ্যাম ও জাপানের আরিকা ইয়োশিনো। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের তরফে একথা জানানো হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM