চারুপমা

নিজের মতো সুন্দর হোন

সৌন্দর্যচর্চা থেকে জীবনযাপনের ধরন— সবকিছু নিয়ে কথা বললেন মিমি চক্রবর্তী। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।
 
আপনার কাছে সৌন্দর্যের সংজ্ঞা কী?
আমার কাছে সৌন্দর্য মানে শুধু রূপ নয়। মেকআপ করে সুন্দর হওয়া নয়। সবকিছুই সুন্দর লাগতে পারে, সেটা কীভাবে দেখছি তার উপর নির্ভর করে। মন সুন্দর রাখাটা গুরুত্বপূর্ণ। সুন্দর হতে গেলে কারও মতো হতে হবে না। নিজের মতো করে, নিজের জায়গায় সকলেই সুন্দর। নিজের যত্ন নিন। আপনি যেমন, সেভাবেই নিজেকে ভালোবাসুন। কারও মতো হওয়ার দরকার নেই। প্রত্যেকের নিজের মতো করে সুন্দর হওয়ার শক্তি রয়েছে। সেই শক্তিতে আরও শান দেওয়াটা দরকার।

ত্বক এবং চুল ভালো রাখতে কী কী করেন?
আমার ত্বক স্পর্শকাতর। খুব অ্যালার্জি হয়। এখনও আমার ত্বকের অবস্থা খুব একটা ভালো নয়। আবার কখনও কখনও ত্বক খুব ভালো থাকে। হরমোনের সমস্যার জন্যও ত্বকের সমস্যা দেখা দেয় অনেকের। ভালো খাবার খেতে হবে। ঘুমটা খুব জরুরি। প্রচুর জল খেতে হবে। স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলা জরুরি। ভালো বিউটি থেরাপিস্টের কাছে ছ’মাসে একটা করে ফেসিয়াল করা জরুরি।

আপনার সদ্য মুক্তিপ্রাপ্ত সিরিজ ‘যাহা বলিব সত্য বলিব’-র মতো মুখের উপর সত্যি বলাই কি উচিত?
আসলে কেউ জীবনটা কীভাবে এগবেন, সত্যির পথে নাকি মিথ্যের পথে, এটা বলার আমি কেউ নই। আমি সাধারণত সত্যি বলার চেষ্টা করি। এটা বলব না, সবসময় সত্যি বলতে পারি। কিন্তু সত্যের পথে থাকারই চেষ্টা করি। কারণ একটা মিথ্যে লুকিয়ে রাখতে আরও ১০টা মিথ্যে বলতে হয়। অনেক সময় অনেকে সত্যি কথাটা শুনতে চায় না। সেটা নিয়েও সমস্যা তৈরি হয়। কিন্তু সত্যর কোনও বিকল্প হয় না। 

সত্যি বলা এবং সত্যি শোনার জন্য মনকে কতটা নিজের নিয়ন্ত্রণে রাখা জরুরি?
সবাই বলে মুখের উপর সত্যি বলবে। কিন্তু যখন মুখের উপর সত্যি বলা হয়, অনেকে সেটা গ্রহণ করতে পারে না। সেটা তার ভালো লাগে না। আমার ক্ষেত্রেও হয়েছে। আমি মুখের উপর সত্যি কথা বলেছি। উল্টো দিকের মানুষটার সেটা ভালো লাগেনি। সে বা তারা হয়তো আমার জীবন থেকে চলে গিয়েছে। আমারও অনেক কটূ সত্যি ভালো লাগে না। বিশেষ করে মা যখন বলে। মায়ের সঙ্গে ঝগড়াও হয় (হাসি)। কিন্তু দিনের শেষে বুঝতে পারি, আমার নিজের লোকেরাই এগুলো বলছে ফলে আমার নিজেকে বদলানো উচিত অথবা কোনও নির্দিষ্ট বিষয়ে দৃষ্টিভঙ্গির বদল দরকার। ফলে সত্যিটা কঠিন। কিন্তু সত্যিই সুন্দর। 

আমাদের সমাজে সত্যি কথা বলে মেয়েদের অনেক বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। সেক্ষেত্রে আপনার পরামর্শ কী?
আমাকেও এটা সামলাতে হয়, হয়েছে। আমি দেখেছি কোনও বিষয়ে মেয়েদের মতামত থাকলে সমাজে অনেক মানুষেরই সমস্যা হয়। মেয়ে হয়ে তুমি এত প্রশ্ন করছ? মেয়ে হয়ে তোমার এত মতামত— মানুষ এটা গ্রহণ করতেও পারে না। মেয়েদের সমান অধিকার নিয়ে আমরা হয়তো প্রচুর কথা বলি। কিন্তু এখনও মেয়েরা কী পোশাক পরল, তা নিয়ে আমরা মন্তব্য করি। ফলে যেসব মেয়ের নিজস্ব মতামত আছে আমাদের মতো নারীবিদ্বেষী সমাজে তাদের সমস্যায় পড়তেই হবে। তাদের খুব সহজে গ্রহণ করা হবে না।

নিজেকে টেনশনমুক্ত রাখেন কীভাবে?
নিজেকে  টেনশনমুক্ত রাখা খুব কঠিন। আমার জীবনে তো আরও বেশি কঠিন। এক একজনের থেরাপি এক একরকম। আমার যেমন তিনটে পুঁচকে আছে, আমার পোষ্যরা— নিজেকে টেনশনমুক্ত রাখার জন্য ওদের সঙ্গে সময় কাটাই। আমার জীবনে ওরা ওষুধের মতো কাজ করে। প্রকৃতির মাঝে সময় কাটাতে ভালো লাগে। আমি উত্তরবঙ্গে জন্মেছি। অসমে বড় হয়েছি। ফলে এই অভ্যেস ছোটবেলার। কলকাতায় তো প্রকৃতির কাছাকাছি যাওয়ার সুযোগ কম। তাই সময় পেলেই বেরিয়ে পড়ি। টেনশনে থাকলে লিখতে ভালো লাগে। আর নানারকম খেতে ভালোবাসি। পছন্দের খাবার টেনশন কমিয়ে দেয়। এভাবেই নিজেকে  ভালো রাখি। 
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

মাতুলের থেকে বিত্তলাভ হতে পারে। কোনও বিষয়ের মানসিক উদ্বেগ কমবে। বিদ্যাচর্চায় বিশেষ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৬ টাকা৮৪.৪০ টাকা
পাউন্ড১০৩.৮৯ টাকা১০৭.৩৫ টাকা
ইউরো৮৭.৭৬ টাকা৯০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
25th     June,   2024
দিন পঞ্জিকা