চারুপমা

বাড়িতে বসে ম্যানিকিওর

ঘরোয়া ম্যানিকিওরে কীভাবে হাতের যত্ন করবেন? পরামর্শ দিলেন সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিং ফ্লোরা।

হাত এবং পা দুটোরই নিয়মিত যত্ন দরকার। এই আর্দ্র আবহাওয়াতেও হাত-পা শুষ্ক থাকে। বিশেষ করে হাতের তালু বা পায়ের পাতা। দিনে-রাতে এসিতে শোওয়ার অভ্যাস এখন ঘোর বাস্তব। হাত-পায়ের চামড়া তাতে আরও ক্ষতিগ্রস্ত হয়। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে-পায়ে ভালো করে ময়েশ্চারাইচার মাখা অবশ্য প্রয়োজন। 
শুধু রূপচর্চার জন্য নয়, এই যত্ন সার্বিকভাবেই প্রয়োজন। সৌন্দর্য বিশেষজ্ঞ শর্মিলা সিং ফ্লোরা জানালেন, রান্নাঘরে নিয়মিত কাজ করেন যাঁরা, তাঁদেরও হাতের যত্নের কথা মাথায় রাখা দরকার। সারাক্ষণ রান্নাবান্নার পরে হাতে হলুদ, লঙ্কা বা নানা মশলা লেগে যায়। শুধু সাবান দিয়ে পরিষ্কার করলে গন্ধ বা দাগ যায় না। তাই ফ্লোরার মত, রান্নার কাজ শেষ করে হাতে সর্ষের তেল মেখে তার মধ্যে চিনি বা লেবু দিয়ে ভালো করে ঘষতে হবে। এতে সবরকম দাগ তো উঠে যাবেই, কটু গন্ধও চলে যাবে। এরপর গরম জলে একটু হালকা শ্যাম্পু ফেলে তাতে হাত দুটো কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। ওই জল হাতে ঘষে ভালো করে ধুয়ে নিন। হাত শুকিয়ে ভালো হ্যান্ড ক্রিম মেখে নিন। একটু মাসাজ করে নিন। এই ঘরোয়া যত্নটুকু নিয়মিত করতে পারলে হাত ভালো থাকবে।
তবে ম্যানিকিওরের জন্য নখ কাটা, ফাইল করা বা কিউটিকল পরিষ্কার করার মতো কাজগুলো বাড়িতে করা কিছুটা মুশকিল। এক্ষেত্রে যিনি এসবে অভিজ্ঞ, তার সহায়তা নেওয়া ভালো। এর সঙ্গে ফ্লোলার পরামর্শ, নেলপলিশ লাগানোর আগে বেস কোট এবং পরে টপ কোট অবশ্যই ব্যবহার করুন। এতে নেলপলিশ ভালোভাবে থাকে। এখনকার নেলপলিশেও নানারকম কেমিক্যাল থাকে। তাই সেগুলো থেকেও নখ বাঁচাতে হবে। 
নখের সৌন্দর্য বৃদ্ধিতে এই প্রজন্ম ঝুঁকেছে নেল আর্ট করানোর দিকে। পাড়ায় পাড়ায় খুলেছে নেল আর্ট পার্লার। ম্যানিকিওর করানোর পরে হাতে লম্বা ঝকঝকে রংচঙে নখ দেখতে আকর্ষণীয় হয় বটে। কিন্তু ভবিষ্যতের কথা ভেবে এসব না করানোই বুদ্ধিমানের কাজ, জানাচ্ছেন বিউটিশিয়ান। তাঁর কথায়, নেল আর্ট করার জন্য প্রকৃত নখটা একেবারে ঘষে দেওয়া হয়। তার উপর চাপানো হয় নকল নখ। এতে নেলবেড ক্রমশ নষ্ট হয়ে যায়। পরে নখ ভালো করে তৈরি হয় না। অনেক বেশি সময় লেগে যায় স্বাভাবিক নখের বৃদ্ধিতে। সেই নখ ভঙ্গুরও হয়ে পড়ে। এভাবে যাঁরা নিয়মিত নেল আর্ট করান, তাঁদের কিন্তু নিজস্ব নখ রাখাই মুশকিল হয়ে প‌঩ড়ে। অর্থাৎ এই কৃত্রিম প্রক্রিয়াটি তাঁকে বয়ে নিয়ে যেতে হবে দীর্ঘ দিন।   
নেল আর্টের পরিবর্তে নিজের নখকেই সাফসুতরো রেখে সুন্দর নেলপলিশ পরে হাত ভালো রাখার পরামর্শ দিচ্ছেন ফ্লোরা। সঙ্গে ডাক্তারের পরামর্শে ক্যালশিয়াম ট্যাবলেট খেতে বলছেন তিনি। যাতে ভেতর থেকে নখ পোক্ত হয়।    
কিছু বিষয় মেনে চললে উপকার পাবেন। যেমন নেলপলিশ ব্লেড দিয়ে ঘষে ঘষে কখনও তুলবেন না। নখ দাঁতে কাটবেন না। এই কুঅভ্যাস থাকলে ত্যাগ করুন। নখ পরিষ্কার ও শুকনো রাখার চেষ্টা করুন। নিয়মিত নখ কাটুন। গ্রোথ ভালো হবে।    
অন্বেষা দত্ত 
7d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা