চারুপমা

ফুল দিয়ে ত্বক চর্চা

এই গরমে ত্বকের আরামের জন্য ভরসা করতে পারেন ফুলে। লিখেছেন অন্বেষা দত্ত।

সারাক্ষণ চড়চড়ে রোদ। বেলা পড়ে গেলেও গরমে কিছুই করতে ভালো লাগছে না। তাই না? বাড়ির মধ্যেই থাকার চেষ্টা করছেন সবাই। যতটা তাপপ্রবাহ থেকে বাঁচিয়ে রাখা যায় নিজেদের। এই অবস্থায় ত্বকের যত্ন নিতে বাড়িতেই ব্যবস্থা রাখুন। তার জন্য ভরসা করতে পারেন হাতের কাছে থাকা বিভিন্ন ফুলের উপর। এইসব ফুলের গুণেরও অন্ত নেই। এমনিতে গরমের বিকেলে সুগন্ধে যেমন ভরিয়ে তোলে, তেমনই রূপচর্চার ক্ষেত্রে কাজে দেয় খুব। 
চেনা গোলাপ-জবা-পদ্ম-বেলফুলই ত্বকের যত্নে যথেষ্ট। রূপবিশেষজ্ঞ সঞ্চিতা বন্দ্যোপাধ্যায় জানালেন, গোলাপ ত্বকের আর্দ্রতা বজায় রাখে। পদ্ম তৈলাক্ত ত্বককে ফুসকুড়ি বা অ্যাকনে থেকে রক্ষা করে। জবা ত্বকের বয়সজনিত ভাঁজ কমায়। ত্বককে টানটান রাখতে সাহায্য করে। জবাকে বলতে পারেন, ‘প্রাকৃতিক বোটক্স।’ বেলফুল নিয়মিত গরমে ব্যবহার করলে ত্বক মসৃণ হয়। এই ফুলের সেরাম বাড়িতেই বানিয়ে ত্বকের পোরস বন্ধ করা যায়। ত্বকের শত্রু সানবার্ন থেকেও মুক্তি দেয় এই ধরনের হোমমেড সেরাম। 
 ক্যামোমাইল ফুল ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে। যে কোনও ত্বকে র‌্যাশও নিয়ন্ত্রণ করে এটি। অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক হিসেবে অব্যর্থ এই ফুল। আবার এই ফুলের চা অর্থাৎ পাতার রস শরীরে শীতলতার স্পর্শ দেয়। যাদের ঘুমের সমস্যা আছে, তারা নিয়মিত এই চা সেবন করলে খুব ভালো ঘুম হয়। 
ঘরে বসে এই সব ফুল থেকে সেরাম কীভাবে বানাবেন? সঞ্চিতা বললেন, জৈব পদ্ধতির মাধ্যমে এই সমস্ত ফুল ফোটানো হয়। এই সেরাম ও ক্রিম বানাতে  ফুলগুলো কিনে নিতে হবে। ডিসটিলড ওয়াটার দিয়ে প্যাক বানাতে হবে। নইলে এই ফেসপ্যাক কার্যকরী হবে না। 
জবা, গোলাপ বা জুঁই, বেল এই ফুলগুলো শুকিয়ে পার্চমেন্ট পেপারের মধ্যে নিয়ে গুঁড়ো করে নিন। সেই গুঁড়ো একটা স্টেরিলাইজড কাচের বোতলে নিয়ে তাতে ৫০ মিলি ডিসটিলড ওয়াটার দিন। এর মধ্যে ১০০ মিলি ভেজিটেবল গ্লিসারিন দিয়ে পুরোটা ভালো করে হ্যান্ড বিটার বা চামচ দিয়ে মিশিয়ে এয়ারটাইট করে ১৫ দিন রেখে দিন ফ্রিজে। তারপর মিশ্রণটি বের করে পরিষ্কার, স্টেরিলাইজড কাপড়ের মধ্যে ঢেলে আবার এয়ারটাইট পাত্রে রাখুন। এই মিশ্রণ সারাবছর অ্যালোভেরা জেল কিংবা ক্রিম বেস-এর সঙ্গে মিশিয়ে মুখে গলায় ব্যবহার করতে পারেন। জেল লাগবে তৈলাক্ত ত্বকের জন্য। ক্রিম বেস লাগে শুষ্ক ত্বকের জন্য। তবে যাঁদের ত্বক সেনসিটিভ, তাঁরা এই মিশ্রণ ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তবেই ব্যবহার করবেন, বলছেন সঞ্চিতা। তাঁর মতে, ত্বকের পিএইচ ব্যালান্স ঠিক না থাকলে সমস্যার কারণ হতে পারে এই ক্রিম বা সেরাম। 
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা