চারুপমা

সুগন্ধি বিচার

আবহাওয়ার সঙ্গে মানানসই সুগন্ধি ব্যবহার করা দরকার। কোন মরশুমে কেমন সুগন্ধি লাগাবেন? থাকছে তারই হদিশ।
 
সুগন্ধে সুরভিত হওয়ার রীতি নতুন নয়। ইতিহাস বলে রানিদের মহলে এক এক মরশুমে এক একরকম সুগন্ধ ছড়ানো হতো। প্রাকৃতিক নিয়মে বানানো হতো সেইসব সুগন্ধি। ফুলের নির্যাস থেকে সুরভিত তেল ও সুগন্ধি বানানোর রেওয়াজ ছিল রাজমহলে। ‘আবারও সেই রীতি খানিকাংশে ফিরে এসেছে। তৈরি হচ্ছে হ্যান্ডমেড পারফিউম’, জানালেন রূপবিশেষজ্ঞ দিব্যা সিং। ঋতু অনুযায়ী সাজপোশাকের পাশাপাশি সুগন্ধি  লাগানোও হালে ফ্যাশন হয়ে উঠেছে। দিব্যার কথায়, ‘আমাদের দেশের আবহাওয়ায় সব ঋতুর সমান প্রভাব পড়ে না। আমরা গ্রীষ্মপ্রধান আবহাওয়ায় অভ্যস্ত। একইসঙ্গে আবার আবহাওয়ায় আর্দ্রতাও বেশি। ফলে আমাদের দেশে সুগন্ধির ধরন একটু সতেজ হওয়া দরকার। ‘রিফ্রেশিং সেন্ট’ আমাদের দেশের আবহাওয়ায় বেশি উপযুক্ত।’ 

গ্রীষ্মে সতেজ সুগন্ধ
এই মরশুমে চাই একটু সতেজ সুগন্ধি যা প্রাকৃতিক ঘ্রাণে ভরপুর। তার মধ্যে লেমন বা সাইট্রাস গোছের সুগন্ধকে একেবারে উপরের সারিতে রাখা যেতে পারে। এগুলো হালকা ও সতেজ। গ্রীষ্মের কড়া আবহাওয়ার সঙ্গে তাই এই সুগন্ধি মানানসই, জানালেন দিব্যা। গ্রীষ্মকালে জুঁই, বেল ইত্যাদি ফুল ফোটে। তাই জেসমিন এসেন্সও এই সময়ের জন্য খুবই উপযুক্ত। এছাড়াও রয়েছে কোকোনাট এসেন্স। নারকেল তেলের সুগন্ধ খুবই হালকা। কিন্তু এই সুগন্ধ বহুক্ষণ গায়ে লেগে থাকে। জুঁইয়ের উগ্রতা নারকেলের সতেজতার সঙ্গে খুব সুন্দর মিশ খায়। 
ফুলের সুগন্ধের কথা যখন উঠলই তখন জুঁই বা বেল ছাড়াও জবার কথাও একটু বলা প্রয়োজন। চন্দনের সঙ্গে জবার তেল মিশিয়ে গ্রীষ্মের উপযুক্ত একটা এসেন্স বানানো যায়। কিন্তু সেই এসেন্স দিনের চেয়ে রাতে ব্যবহারের জন্যই বেশি ভালো। অনেকে আবার গ্রীষ্মকালে একটু বিদেশি ফুলের উপর ভরসা করেন। তার মধ্যে গ্ল্যাডিওলি আর গার্ডেনিয়া সবচেয়ে ভালো। তবে গ্রীষ্মকালে রাতে ব্যবহার করার জন্য চন্দনের সুগন্ধির পাশাপাশি রয়েছে অ্যাম্বার এসেন্স। একটু উগ্র, স্মোকি সেন্ট যদি পছন্দ করেন তাহলে গরমকালে অ্যাম্বার এসেন্স লাগিয়ে দেখুন। 

বর্ষার সুগন্ধে জলের ছোঁয়া
বর্ষা মানেই বৃষ্টি নয়তো ভ্যাপসা আর্দ্র আবহাওয়া। এই সময় একটু অ্যাকোয়াটিক সুগন্ধ ব্যবহার করুন। কড়া রোদের হাত থেকে রেহাই পাওয়ার জন্য সতেজ সুগন্ধ এই সময় অপ্রয়োজনীয়। তার চেয়ে জলীয় সেন্ট লাগানো ভালো, বললেন দিব্যা। তাঁর কথায়, ‘এই ধরনের সুগন্ধিতে একটা ‘ক্লিন স্মেল’ বা স্নিগ্ধ ভাব থাকে। তা গায়ে লাগালে মনে হয় যেন স্নান সেরে সবে বেরলেন। বর্ষার ভ্যাপসা আবহাওয়ায় এই ধরনের সুগন্ধ খুবই দরকার।’ এই ধরনের সুগন্ধের জন্য গোলাপের নির্যাস, অর্কিডের গন্ধ সবচেয়ে উপযুক্ত। এছাড়াও এমন কিছু ফল রয়েছে যেগুলো ফুটিয়ে তার সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে অ্যাকোয়াটিক পারফিউম তৈরি করা যায়। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় লাল আঙুর। ‘এই ফলে আড় ভাঙা, জলধোয়া গন্ধ রয়েছে যা বর্ষায় আর্দ্র আবহাওয়ার সঙ্গে ভীষণ চলনসই। আর লাল আঙুরের সঙ্গে একটু চন্দনের তেল মিশিয়ে দিলে সুগন্ধ চিরস্থায়ী হয়। তখন তা আতর হিসেবেও ব্যবহার করা যায়। বর্ষার আর্দ্র আবহাওয়ায় ঘাম বেশি হয় বলে এই সময় সতেজতার পাশাপাশি একটু কড়া সুগন্ধি ব্যবহার করাই বাঞ্ছনীয়। পোড়া কাঠের ধোঁয়ার গন্ধের সঙ্গে অর্কিডের সুগন্ধ মিশিয়ে যদি পারফিউম বানানো হয় তাহলে তা বর্ষায় খুবই ভালো কাজ করে। যাঁরা বেশি ঘামেন তাঁরা গ্রীষ্ম থেকে বর্ষা কর্পূর, লবঙ্গ আর রসুন ফুটিয়ে তার নির্যাস স্নানের জলে মিশিয়ে নেবেন। 

শীতের তীব্র এসেন্স
একটু স্মোকি, একটু তীব্র— এই নিয়েই শীতের সুগন্ধির ষোলো আনা, বললেন দিব্যা। তাঁর কথায়, ‘শরৎ থেকে শীত গোটাটাই উৎসবে মোড়া থাকে। প্রকৃতিও ঩উৎসবের আমেজে নিজেকে সাজিয়ে নেয়। রোদের তাপ কমে যায়, বাতাসের শীতল ছোঁয়া লাগে। সময়টা ঘুরে বেড়ানোর পক্ষে আদর্শ। তাই এই মরশুমকে যাপন করতে হলে সুগন্ধিও চাই লাগসই। একটু স্পাইসি সুগন্ধ এই সময়ের জন্য আদর্শ।’ স্পাইসি সেন্টের মধ্যে কার্ডামম, ভ্যানিলা শীতে উপযুক্ত ও জনপ্রিয়। ওক গাছের নির্যাস থেকে তৈরি সুগন্ধ বাছাই করতে পারেন। সাধারণত সিডারের ধোঁয়াটে সুগন্ধ বেশি ব্যবহৃত হয় শীতে, কিন্তু ওকের পোড়া কাঠের সুগন্ধ একটা ভিন্ন ধরনের সতেজতা আনে। এই সুগন্ধ বেশিক্ষণ স্থায়ী হয়।             
কমলিনী চক্রবর্তী   
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা