চারুপমা

স্মৃতির ছোঁয়ায় বিয়ের শাড়ি

জীবনের বিশেষ দিনটিতে সঙ্গে থাকুক মায়ের স্নেহমাখা পুরনো অভিজাত শাড়ি। নজির তৈরি করছেন এসময়ের তারকারা। 

সোনালি-রুপোলি জরিতে নকশা কাটা লাল বেনারসি কিংবা রেশম সুতোয় বোনা জামদানি। ফিউশন বিয়েবাড়িতে সানাই নহবতের সুর পাল্টে গেলেও সাবেকিয়ানায় ভরপুর এই বুননগাথার আবেদনটুকু আজও প্রাসঙ্গিক। বিয়ের শাড়ি তো শুধু জরির নকশাকাটা কাপড় নয়, আদতে তা একটা সময়েরও প্রতিচ্ছবি। ফেলে আসা স্মৃতির সঙ্গে ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে যাওয়া ভালোবাসার উপহারও। আবেদনের বহরে, সময়ের ভাঁজে কোনও অংশেই সে ম্লান নয়। বরং আজও অত্যন্ত সংগোপনে আলমারির কোণটিতে ন্যাপথলিনের মোড়কে সযত্নে লালিত হয় ‘বিয়ের শাড়ি’। যুগ পেরিয়ে পড়ন্ত বিকেলের কোল ঘেঁষে কখনও সেই জরির নকশায় হাত ছোঁওয়ান ষাটোর্ধ্ব কোনও ‘যুবতী’। যদি নতুন প্রজন্ম এসে বাঁ-কাঁধে শাড়িটিকে ফেলে পুরনো স্মৃতিকে অজান্তেই চাঙ্গা করতে চায়!
বিয়েতে মায়ের উষ্ণ ভালবাসার ওমটুকু গায়ে জড়িয়ে মাঙ্গলিক অনুষ্ঠানের অংশী হয়ে উঠতে চান অনেকেই। বলিউডের জনপ্রিয় তারকা থেকে শুরু করে সাধারণ মেয়ে— অনেকেই এভাবে মায়ের আশীর্বাদ ও ভরসাকে সঙ্গী করে নতুন জীবনে প্রবেশ করতে স্বচ্ছন্দ। সম্প্রতি সোনাক্ষী সিনহা বিয়েতে সেজেছিলেন তাঁর মা পুনম সিনহার প্রায় ৪৫ বছরের পুরনো আইভরি চিকনকারি শাড়িতে। শাড়ি জুড়ে সূচিকাজের নিখুঁত কারুকার্য দেখে এবং অভিনেত্রীর এই সিদ্ধান্তে অভিভূত তাঁর অনুরাগীরা। তবে, পারিবারিক স্মৃতি-ঐতিহ্য বজায় রাখার এই সচেতন প্রচেষ্টা একেবারে নতুন নয়। রাজনীতি থেকে অভিনয় জগৎ কিংবা শিল্পমহল বহু ক্ষেত্রেই এই ট্রেন্ড দেখা গিয়েছে। পারিবারিক ঐতিহ্য ধরে রাখতে শাশুড়ি মায়ের বিয়ের শাড়ি কিংবা লেহেঙ্গাও বেছেছেন কেউ কেউ।
যেমন বলিউড অভিনেত্রী করিনা কাপুর খান বিয়েতে সোনালি জরির রাস্ট-অরেঞ্জ রঙের যে সারারা স্যুট পরেছিলেন, সেটি তাঁর শাশুড়ি মা, শর্মিলা ঠাকুর ১৯৬২ সালে মনসুর আলি খান পতৌদির সঙ্গে তাঁর ‘নিকাহ্’-য় পরেছিলেন। প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাসের বিয়েতেও একই নজির। প্রিয়াঙ্কা খ্রিস্টান মতের বিয়েতে ওয়েডিং গাউনের সঙ্গে যে অভিনব সাদা ভেইল পরেছিলেন, সেটি নিক জোনাসের মায়ের ওয়েডিং গাউন থেকেই বানানো। রূপকথার রাজকন্যার ওয়েডিং ভেইলের আদলে বানানো দুর্দান্ত ডিজাইন দেখে বিস্মিত হয়েছিলেন অনুরাগীরা। ভারতের অন্যতম প্রধান শিল্পপতি মুকেশ আম্বানির মেয়ে ইশার বিয়েতেও ছিল অনুরূপ আবেগের ছোঁয়া। অফ হোয়াইট লেহেঙ্গার সঙ্গে সি-গ্রিন এমব্রয়ডারিতে ঠাসা ইশার পোশাক নেটিজেনদের আকর্ষণ করেছিল! প্রায় ১৬ প্যানেলের লেহেঙ্গা ঘাগরায় প্রতিটি প্যানেলেই নজর কেড়েছে সুতোর নিখুঁত কারুকার্য, মোগল জালি কাজ, ফুলের নকশা, জারদৌসি ও নকশি কাঁথার ক্রিস্টাল সিকুয়েন-এর কাজ। জারদৌসির পাড়ে ছিল সিঁদুরে লাল ছোঁয়া। লেহেঙ্গার ওড়নাটি ইশার মায়ের বিয়ের শাড়ি থেকে তৈরি হয়। 
আবহমান সংস্কৃতি এবং ঐতিহ্যকে সচেতনভাবে ধরে রাখার চেষ্টা চোখে পড়েছে বলিউড নায়িকা ইয়ামি গৌতমের বিয়েতেও। প্রায় ৩৩ বছরের পুরনো সাবেকি জরির কাজে ভরা মেরুন সিল্কের শাড়িতে এবং রুচিশীল সাজে অভিনেত্রী তাঁর জীবনের নতুন অধ্যায় শুরু করেছিলেন। শুধু জাঁকজমক নয়, পুরনো স্মৃতিকে সঙ্গী করেও যে নতুন জীবনের শুভারম্ভ সম্ভব, সেই নজির তৈরি হয়েছিল ইন্দিরা গান্ধীর পৌত্রী প্রিয়াঙ্কা গান্ধীর বিয়েতে। ১৯৯৭ সালে বিয়েতে প্রিয়াঙ্কা পরেছিলেন ঠাকুরমার স্মৃতিবিজড়িত লাল কাঞ্জিভরম। গান্ধী পরিবারের ধারাবাহিক আভিজাত্য ফুটে উঠেছিল কনের সাবেকি সাজ-পোশাকে।
পারিবারিক ঐতিহ্য ও স্মৃতির সঙ্গে মানানসই সাযুজ্যে তারকাদের এমন রুচিবোধ অনুপ্রেরণা দেয় আগামী প্রজন্মকেও। বিয়েতে নতুন শাড়ির মতোই মায়ের ভালোবাসা ছোঁয়া পুরনো শাড়িটিও আপন করছে তারা।   
উপাসনা সরকার 
• মডেল: আদিত্য চৌধুরী এবং দেবযানী চক্রবর্তী 
• মেকআপ ও হেয়ার: অনীতা সাধুখাঁ 
•গয়না: অঞ্জলি জুয়েলার্স, যোগাযোগ: ৯৮৩০৭১১৯৯২
• পাঞ্জাবি: শ্রীগোপাল পাঞ্জাবি মহল, 
• যোগাযোগ: ৯৮৩৬৫৯২৫৪৯
• ছবি : প্রদীপ পাত্র
• কলামকারি শাড়ি: উত্তরীয়,   
• যোগাযোগ: ৯৮৩১৮৩৪৫৫৬
• গ্রাফিক্স: সোমনাথ পাল• খাবার সৌজন্য: চাওম্যান, 
• যোগাযোগ: ১৮০০৮৯০২১৫০
• শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও• ব্লক প্রিন্ট কটন শাড়ি: মৃগনাভি, 
• যোগাযোগ: ৯৮৩৬০৬১৬৩৮
• ব্লাউজ: উত্তরীয়
22d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা