চারুপমা

নারকেল তেলে চুলের যত্ন

চুলের জন্য এখনও প্রথম সারির উপকরণ নারকেল তেল। কীভাবে ব্যবহার করবেন? জানালেন বিশিষ্ট রূপবিশেষজ্ঞ কেয়া শেঠ।

এই মরশুমে সহজেই চুল ওঠে। খুশকির সমস্যা দেখা দেয়। কারও আবার অতিরিক্ত রাসায়নিক ব্যবহারে চুলে সমস্যা দেখা যায়। তাই যতই চুলের পরিচর্যা করুন, কিছুতেই পিছু ছাড়তে চায় না বর্ষায় চুলের বিবিধ সমস্যা। 
সৌন্দর্য বিশেষজ্ঞ কেয়া শেঠের মতে, ‘বর্ষা সহ সারা বছরই চুলের যা যা সমস্যা দেখা যায়, তার জন্য ঘরোয়া উপায়েও খুব ভালো সমাধান রয়েছে। আমাদের প্রত্যেকের বাড়িতেই নারকেল তেল রয়েছে। চিরপরিচিত এই তেল দিয়েই সহজে কমিয়ে ফেলতে পারবেন খুশকি সহ নানা সমস্যা।’ নারকেল তেলে রয়েছে ছত্রাক দমন করার বিশেষ ক্ষমতা। চুলের ত্বকের প্রদাহ কমানো থেকে চুলে পুষ্টি জোগানো, সব গুণই রয়েছে নারকেল তেলে। এমনকী, রুক্ষ জৌলুসহীন চুলে আর্দ্রতা ফিরে পেতেও নারকেল তেলে ভরসা রাখতে পারেন। 

ডিপ কন্ডিশনিং
চুলের গভীরে নারকেল তেল ঢুকে চুলকে সহজে কোমল করে তুলতে পারে। তাই এই তেল দিয়ে ডিপ কন্ডিশনিং করলে মাথার শুকনো ত্বক থেকেও মুক্তি মিলবে। সেক্ষেত্রে প্রথমে শ্যাম্পু করে নিন, এই সময় কন্ডিশনিং করবেন না। তারপর চুল কিছুটা শুকিয়ে কয়েকটা ভাগে ভাগ করে নিন। এবার হাতের পাতায় কিছুটা নারকেল তেল নিয়ে মাখাতে শুরু করুন। তারপর তোয়ালে বা শাওয়ার ক্যাপে চুল ৩০ মিনিট ঢেকে রাখুন। এবার ফের শ্যাম্পু করে নিন। খেয়াল রাখবেন, মাথায় যেন তেল থেকে না যায়।

হট অয়েল মাসাজ
খুশকি হয় শুকনো মাথার ত্বক থেকে। নারকেল তেল দিয়ে হট মাসাজ করলে তা থেকে সহজেই মুক্তি মেলে। চুলের পরিমাণ অনুযায়ী নারকেল তেল নিন। তাকে হালকা গরম করুন। এবার গরম তেলে আঙুলের ডগায় নিয়ে পুরো মাথা জুড়ে মাসাজ করুন। মিনিট ১৫ ধরে মাথার ত্বক মাসাজের পর বাকি তেলটুকু চুলে মেখে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন।

নারকেল তেল-রোজমেরি অয়েল
অনেকের মাথার ত্বকে নানা সংক্রমণের কারণে চুলকানি হয়। সেক্ষেত্রে কাজে আসে রোজমেরি তেল। ৪ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ৬ ফোঁটা রোজমেরি তেল মিশিয়ে মাথায় মেখে নিন। তারপর ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। খুশকি ও চুলের সংক্রমণজনিত সমস্যা দূর হবে। 

নারকেল তেল ও লেবুর রস
লেবু প্রাকৃতিক স্ক্রাবার। এর সাইট্রিক অ্যাসিড চুলের পিএইচ স্তরকে নিয়ন্ত্রণ করতে পারে। এই লেবুর রসের সঙ্গে নারকেল তেল মিশে চুলের যত্ন নিতে পারলে খুশকি ঠেকানো সহজ হয়। যে কোনও সংক্রমণ থেকে স্ক্যাল্পকে রক্ষা করতেও এই মিশ্রণের জুড়ি মেলা ভার। ২ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। মাথার স্ক্যাল্পে ও চুলে ভালো করে মাসাজ করুন এই তেল। কয়েক মিনিট মাসাজ করে ১৫ মিনিট পর শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন।

নারকেল তেল ও জোজোবা তেল
শুকনো হয়ে যাওয়া মাথার ত্বকে প্রাণ ফেরাতে জোজোবা তেলের বিশেষ ভূমিকা রয়েছে। মাথার ত্বকে সংক্রমণ হলে তা কমাতে পারে জোজোবা অয়েল। ফলে শুকনো স্ক্যাল্পের কারণে যদি খুশকি হয়ে থাকে, তা হলে নারকেল তেল ও জোজোবা তেলের এই মিশ্রণ বেছে নিন। চুলের মাপ অনুযায়ী নারকেল তেল ও জোজোবা অয়েল মিশিয়ে নিয়ে মাখুন। এবার তোয়ালে দিয়ে চুলটা আধ ঘণ্টা ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনিং করে নিন। 
মনীষা মুখোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা