চারুপমা

ওয়াটার থেরাপির ম্যাজিক

কোন ত্বকে কেমন স্পা? কসমেটোলজিস্টের মত জেনে লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।
 
‘স্পা’ শব্দটা বর্তমানে খুব পরিচিত এবং আকর্ষণীয়। কলকাতা শহরে যত্রতত্র প্রচুর স্পা ক্লিনিক ছড়িয়ে রয়েছে। সেখানে বিভিন্ন ধরনের স্পা করানো হয়। স্পা আদতে একটি লাতিন শব্দ। যার অর্থ ‘স্যালুস পার অ্যাকুয়াম’। অর্থাৎ যে বিশেষ জলে স্নান করলে আমাদের শরীর ভালো থাকে, সেই ধরনের স্নানকে স্পা বলে। সোজা কথায়, স্পা হল একধরনের স্নান। একে ওয়াটার থেরাপিও বলতে পারেন। কিন্তু ভারতীয় ত্বকে কোন ধরনের স্পা কার্যকরী? এ বিষয়ে বিশদে জানালেন কসমেটোলজিস্ট এবং এসথেটিক কনসালট্যান্ট সায়ন্তন দাস।
ইতিহাস ঘাঁটলে জানা যাবে, একসময় রোমান সৈনিকরা স্পা ব্যবহার করতেন। শরীরের বিভিন্ন পেশি সচল রাখতে সাহায্য করত এই বিশেষ স্নান। যুদ্ধক্ষেত্রে সৈনিকদের শরীরে যে ক্ষত তৈরি হতো, তা নিরাময়ের জন্যও এই স্পা ব্যবহার করা হতো। ফলে আপনার কোন ধরনের স্পা প্রয়োজন তা আগে জেনে নেওয়া দরকার। ঋতু অনুযায়ী স্পা-এর ধরন বদলে যায়। সায়ন্তনের কথায়, ‘ত্বক পরিচর্যার জন্য শুধু স্পা করা হয়, তা নয়। মানসিক অবসাদ, আলস্য, ক্লান্তি কাটানোর অন্যতম উপায় হচ্ছে স্পা। তাঁর পরামর্শ, স্পা মানুষকে প্রকৃতির কাছাকাছি নিয়ে আসে। সেজন্য যখন কোনও স্পা ক্লিনিকে যাবেন, তার পরিবেশটা গুরুত্বপূর্ণ। স্পা সেন্টার যেন শান্ত নিরিবিলি হয়। ভারত গ্রীষ্মপ্রধান দেশ। সেটা মাথায় রেখে স্পা নির্বাচন করতে হবে। সায়ন্তনের কথায়, ‘আমাদের আবহাওয়ায় ঘাম হয় বেশি। প্রায় সকলকেই রোদে কাজ করতে বেরতে হয়। ফলে ট্যান হওয়া, দূষণ থেকে ত্বকের ক্ষতি, এগুলো আমাদের দেশে সাধারণ সমস্যা। শরীরে ফাংগাল ইনফেকশন, ব্রণর সমস্যাও দেখা দেয়। স্পা সেশন ত্বকের পুনরুদ্ধারের জন্য প্রয়োজন। একজন থেরাপিস্টই স্পা-এর সঠিক স্ট্রোক দিতে পারবেন। স্পা-এ কোন অয়েল ব্যবহার করা হচ্ছে, সেটার উপর নির্ভর করবে আপনার ত্বক কতটা ভিতর থেকে সজীব হবে।’  
বিশেষজ্ঞ জানালেন, গরমে সবথেকে ভালো হাইড্রা স্পা। ‘হাইড্রা’ মানে জল। তাই এটাতে ফ্রেশ ফ্রুট জ্যুস ব্যবহার করা হয়। ওয়াটারগানের মধ্যে থেকে স্প্রে করে জল এবং কুলিং একটা সেনসেশন বের করা হয়। জলের সঙ্গে পেপারমিন্ট অয়েল মেশানো থাকায় ওই ঠান্ডা অনুভূতিটা হয়। এই ওয়াটারগান দিয়েই প্রত্যেকটা পেশিতে আঘাত করে থেরাপিস্ট কাজ করেন। যদি কোনও পেশিতে ব্যথা থাকে, অথবা কোথাও ল্যাকটিক অ্যাসিড জমে থাকে অথবা গরমে হিট র‌্যাশ হলে এই ওয়াটারগান থেকে যে সলিউশন বের হয় তার মাধ্যমে চিকিৎসা করা হয়। এরপর একটা বডি র‌্যাপ ব্যবহার করা হয়। যে ফ্রেশ ফ্রুট জ্যুস দিয়ে স্পা করা হয়, তারই পাল্প দিয়ে র‌্যাপ তৈরি হয়। বিশেষ করে পুদিনা ও বাথ সল্ট ব্যবহার হয়। 
গরমে ক্রিস্টাল স্পা-ও খুব ভালো। সায়ন্তন বলেন, ‘এটাতে বিশেষ কিছু ক্রিস্টাল ব্যবহার করে হট এবং কোল্ড থেরাপি দেওয়া হয়। যেমন হট এবং কোল্ড মাসাজ করা হয়, তারই উচ্চতর পদ্ধতি হল ক্রিস্টাল। প্রেশার পয়েন্টে ক্রিস্টাল মাসাজ দেওয়া হয়। এরপর চকোলেট র‌্যাপ, মিন্ট র‌্যাপ, মাড প্যাক ত্বকের ধরন অনুযায়ী বেছে নিতে হবে।’
বর্তমানে হ্যালো থেরাপি ট্রেন্ডিং। ‘ত্বকের ধরন এবং সমস্যা অনুযায়ী নানা ধরনের সল্ট ব্যবহার করে এই স্পা দেওয়া হয়। হিমালয়ান সল্ট দিয়ে বডি স্ক্রাব করা হয়। এরপর কিছু এসেনশিয়াল অয়েল দিয়ে মাসাজ করা হয়। ত্বকে কোনও সমস্যা থাকলে অ্যারোমা অয়েল ব্যবহার করা হয়। সাইনাস, মাইগ্রেনের সমস্যা থাকলে এসেনশিয়াল অয়েল খুব উপকারী। এতে পিউরিফিকেশন এবং ডিটক্স হয় পুরো শরীর’, বললেন সায়ন্তন।
ভারতীয় ত্বকে সাধারণত লিমফ্যাটিক বডি স্পা-ও ভালো কাজ করে। সায়ন্তন জানালেন, এটা একধরনের মাসাজ। ‘আমাদের শরীরে বিভিন্ন উদ্বৃত্ত লিমফ্যাটিক ফ্লুয়িড জমা হয়। লিমফ্যাটিক মাসাজ নিলে এই উদ্বৃত্ত ফ্লুয়িড ঘাম, প্রস্রাবের মধ্যে দিয়ে বের করে দেওয়া হয়’, বলেন তিনি।
স্পা করাতে গেলে কিছু সাধারণ ভুল থেকে দূরে থাকবেন। 
সায়ন্তন জানালেন, আপনার কোন ধরনের স্পা প্রয়োজন, সেই সিদ্ধান্ত পেশাদার থেরাপিস্টকেই নিতে দিন। ‘ধরুন, আপনি থাই স্পা করাতে চান। এটা গভীর টিস্যু মাসাজ। জোর দিয়ে মাসাজ করা হয়। আপনার স্পন্ডিলাইটিস বা স্লিপ ডিস্ক, অথবা কোমরে, হাঁটুতে চোট থাকলে এই স্পা করানো উচিত নয়। সেটা থেরাপিস্টই বুঝবেন’, পরামর্শ দিলেন সায়ন্তন। আবার আপনার ব্রণ থাকলে আপনি যদি অ্যারোমা বডি মাসাজ চান, তাতে আপনার ক্ষতি। স্পা-এর আকর্ষণীয় নাম হলেই তার পিছনে না দৌড়ে সমস্যার সমাধান খুঁজে উপযুক্ত স্পা করাতে হবে। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা