কলকাতা

বাংলা থেকেই উৎপাদন চলছে, সরছে না ব্রিটানিয়ার অফিস, দাবি অমিত মিত্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তারাতলার কারখানার উৎপাদন গুটিয়ে ফেলছে ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কিন্তু তারা রাজ্য থেকে পাততাড়ি গোটাচ্ছে না। মুখ্যমন্ত্রী তথা অর্থদপ্তরের প্রধান মুখ্য উপদেষ্টা অমিত মিত্র এমনটাই দাবি করলেন। মঙ্গলবার তিনি জানান, তাঁর সঙ্গে ব্রিটানিয়ার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরির দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। তিনি অমিতবাবুকে প্রতিশ্রুতি দিয়েছেন, সংস্থার ‘রেজিস্টার্ড অফিস’ কলকাতাতেই থাকছে। রাজ্যে যেমন উৎপাদন চলছে, তা চলবে। ভবিষ্যতে তাদের পরিকল্পনা কী, তা জানাতে শীঘ্রই রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবে সংস্থার শীর্ষ কর্তৃপক্ষ।
তারাতলার ব্রিটানিয়া কারখানার উৎপাদন বন্ধ বিগত বেশ কয়েকদিন ধরে। সেখানকার স্থায়ী কর্মীদের স্বেচ্ছাবসর চূড়ান্ত করেছে কর্তৃপক্ষ। চুক্তিভিত্তিক কর্মীদের সঙ্গেও আলোচনা হচ্ছে। এই পরিস্থিতিতে যেভাবে প্রচারিত হচ্ছে ব্রিটানিয়ার বাংলা ত্যাগ নিয়ে, তা ঠিক নয়, দাবি করেছেন অমিতবাবু। তিনি বলেন, আমাকে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর স্পষ্ট বার্তা দিয়েছেন, কলকাতা থেকে তাঁরা অফিস সরাচ্ছেন না। শেয়ারহোল্ডারদের বৈঠকও হবে এখান থেকেই। বাংলার প্রতি ব্রিটানিয়া দায়বদ্ধ। এখানকার সঙ্গে তাদের সম্পর্ক আরও দৃঢ় করতে চায় ব্রিটানিয়া, জানিয়েছেন বরুণ বেরি। তিনি বলেন, তারাতলার কারখানায় উৎপাদন বন্ধ হলেও, এরাজ্যের একাধিক সংস্থার সঙ্গে ব্রিটানিয়ার চুক্তি আছে। সেই চুক্তি অনুযায়ী ব্রিটানিয়ার পণ্য তৈরি করে তারা। সেখানে যেমন ব্রিটানিয়ার প্রযুক্তি ব্যবহার করা হয়, তেমনই পণ্যের গুণমান ধরে রাখা সংক্রান্ত নিয়ন্ত্রণ সহ নানাবিধ নিয়ন্ত্রণ থাকে ব্রিটানিয়ার হাতে। তাদের হাত ধরেই বর্তমানে বাংলায় এক হাজার থেকে বারোশো কোটি টাকার বার্ষিক উৎপাদন চালিয়ো যাচ্ছে ব্রিটানিয়া, দাবি ম্যানেজিং ডিরেক্টরের।  
২০১৮ সালেই ব্রিটানিয়া জানিয়েছিল, তারাতলার কারখানাটি তাদের কাছে আর্থিকভাবে লাভজনক হচ্ছে না। অমিতবাবুর দাবি, অনেক পুরনো কারখানা হওয়ায় একই কারণে তারা বন্ধ করেছে মুম্বই এবং চেন্নাইয়ের কারখানা। ফলে গোটা সংস্থাটিই বাংলা ছেড়ে চলে যাচ্ছে, এই প্রচার একেবারেই বিভ্রান্তিকর বলে দাবি করেছেন তিনি। অমিতবাবু জানান, বরুণ বেরি এখন বিদেশে রয়েছেন। দেশে ফিরে তিনি রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবেন। এরাজ্যে ব্রিটানিয়ার উদ্যোগ বাড়াতে কী কী পদক্ষেপ করা হবে, নতুন করে কোনও কারখানা চালু হবে কি না, বা কোনও নতুন লগ্নি হবে কি না, সেসব নিয়ে কথা হতে পারে বলে আশা করা হচ্ছে। 
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা