কলকাতা

মমতার রাজধর্ম পালনের বার্তা ঘিরে  নবজোয়ার দলে, উজ্জীবিত সকলেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে তিনি রাজধর্ম পালন করেছেন, অন্যদিকে দলের নেতা, মন্ত্রী, বিধায়ক, কাউন্সিলাররা যাতে জনসেবার দায়িত্ব পালন করেন, সেই চেষ্টা করেছেন। তাই প্রকাশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ভোকাল টনিক’ আলোড়ন ফেলে দিয়েছে গোটা তৃণমূল পরিবারে। দলের বর্ষীয়ান নেতা থেকে নবাগত কর্মী সকলেই একবাক্যে বলছেন, মমতা প্রমাণ করে দিলেন, একমাত্র তিনিই পারেন নেতা-কর্মীদের বিরুদ্ধে অভিযোগ এলে, সেটাকে লুকিয়ে না রেখে প্রকাশ্যে আনতে। এ হল বৃহত্তর মানুষের স্বার্থে রাজধর্ম পালন। অন্য কোনও রাজনৈতিক দলের শীর্ষ নেতারা এভাবে নেতা-কর্মীদের আচরণ ও কাজকর্মের হাঁড়ি প্রকাশ্যে ভেঙে দিয়েছেন, এমন নজির নেই। বছরভর পর্যবেক্ষণের ভিত্তিতে নেতা-কর্মীদের কাজকর্ম যাচাই করা হোক, এবার এই বক্তব্যই উঠে এসেছে তৃণমূলের অন্দরমহল থেকে।
লোকসভা নির্বাচনে ২৯টি আসন জয়ের সাফল্য সত্ত্বেও আত্মতুষ্টিতে না ভুগে মমতা যে ‘কড়া পদক্ষেপ’ নিয়েছেন, দলের মধ্যে সেটাই সবথেকে আলোচিত বিষয় হয়ে উঠেছে। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রীর বৈঠকের নির্যাস ছড়িয়ে পড়েছে জেলায় জেলায় দলের সমস্ত কর্মীর কাছে। দলের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত পদাধিকারী থেকে জনপ্রতিনিধিরা কোথায়, কী কাজ করছেন, তার পুঙ্খানুপুঙ্খ খবর আছে তৃণমূল সুপ্রিমোর কাছে। আর সেই খবরই ফাঁস করে দিয়েছেন তিনি। এতে উজ্জীবিত দলের সকলেই। সেই প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সহ সভাপতি জয়প্রকাশ মজুমদার বলেন, নির্ভীক চিত্তে দলনেত্রী যেকথা বলেছেন, তা নরেন্দ্র মোদিও বলতে পারবেন না।
মূলত, মঙ্গলে মমতার ভোকাল টনিক গোটা দলকে একটা ঝাঁকুনি দিয়েছে। সর্বত্র আলোচনা শুরু হয়ে গিয়েছে, এবার থেকে তোলাবাজির আগে নেতারা দু’বার ভাববেন, তাঁদের উপর স্বয়ং নেত্রীর নজর রয়েছে। অনৈতিক কাজ করলে কড়া শাস্তিভোগ করতে হবে। এলাকার মানুষের সঙ্গে বছরভর সংযোগ রাখা, সাধ্যমতো নাগরিক পরিষেবা পৌঁছে দেওয়া জনপ্রতিনিধিদের অবশ্য পালনীয় কর্তব্য। দলের এক শীর্ষ নেতা বলেছেন, নেত্রীর নির্দেশ বুঝিয়ে দিয়েছে, মানুষের স্বার্থ আগে দেখতে হবে। কেউ যদি নিজের স্বার্থ দেখতে যান, তাহলে দল যে তাঁকে ছেঁটে ফেলতে সময় নেবে না, সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। বর্ষীয়ান রাজনীতিবিদ তথা রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, ব্যক্তির থেকে দল বড়। দলের থেকে মানুষ বড়। এই আপ্ত বাক্য দলের সমস্ত নেতা-কর্মীর মেনে চলা উচিত। নেতা-কর্মীদের এমন কোনও আচরণ হওয়া উচিত নয়, যাতে দল বিড়ম্বনায় কিংবা অস্বস্তিতে পড়ে। কেননা তার প্রভাব গিয়ে পড়ে ভোট বাক্সে। নিজের স্বার্থসিদ্ধি না করে মানুষের পাশে সারা বছর থাকলে, মানুষও ভোটের সময় মনে রাখেন। পাশাপাশি ছয়বারের বিধায়ক ও দীর্ঘদিন পুরসভার দায়িত্ব সামলানো কাটোয়ার রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, নেত্রীর নির্দেশ সকলের মেনে চলা উচিত। কেউ যদি তা লঙ্ঘন করেন, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দলগতভাবে কড়া ব্যবস্থা নেওয়া হোক। এরজন্য সবসময় মনিটরিং হোক। - ফাইল চিত্র
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা