কলকাতা

‘বিধাননগরে বেআইনি নির্মাণই বেশি করে হচ্ছে’

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ‘এবার কি আমায় রাস্তা ঝাঁট দিতে বেরতে হবে।’ সোমবার নবান্নের বৈঠক থেকে বিধাননগর পুরসভার বেহাল পুর পরিষেবা নিয়ে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে টাকার বিনিময়ে সল্টলেকে সরকারি জমি জবরদখল হচ্ছে বলেও উষ্মা প্রকাশ করেছিলেন। ওই ঘটনার পর এবার বিধাননগর পুর এলাকায় হয়ে চলা বেআইনি নির্মাণ নিয়ে তোপ দাগলেন পুরসভার চেয়ারম্যান সব্যসাচী দত্ত নিজেও। তাঁর কথায়, ‘এখন আইনি নির্মাণ কম, বিধাননগরে বেআইনি নির্মাণই বেশি হচ্ছে। বিধাননগরে এখন ৭০ শতাংশই বেআইনি। মাত্র ৩০ শতাংশ আইনি নির্মাণ হচ্ছে।’ পুরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তীর নিজস্ব দপ্তর নিয়ে চেয়ারম্যানের এই বিস্ফোরক মন্তব্য শোরগোল ফেলে দিয়েছে বিধাননগর ও সল্টলেকে।
বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী যদিও বলেন, ‘বেআইনি নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তার জন্য টিমও তৈরি করা হয়েছে। আদালত যে বেআইনি নির্মাণগুলি নিয়ে নির্দেশ দিয়েছে, সে নির্দেশ কার্যকর করার চেষ্টা হচ্ছে। এছাড়াও গোটা পুরসভা এলাকায় বেআইনি নির্মাণের বিরুদ্ধে আমাদের নজরদারি চলছে।’
সল্টলেক পুরসভা, রাজারহাট-গোপালপুর পুরসভা নিয়ে ২০১৫ সালে তৈরি হয়েছিল বিধাননগর কর্পোরেশন। প্রথম মেয়র হন সব্যসাচী দত্ত। ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি মেয়র ছিলেন। তারপর মেয়র হন কৃষ্ণা চক্রবর্তী। এদিন বেআইনি নির্মাণ ইস্যুতে সব্যসাচীবাবু বলেন, আমার সময় একটা কোনও ঘটনাতেও আদালতের কাছে ভর্ৎসনা শুনতে হয়নি। এখন তো রোজই গালে চড় খেতে হচ্ছে। দু’গালে চড় খেতে খেতে গাল লাল হয়ে গিয়েছে। আমার সময় অফিসারদের স্পষ্ট নির্দেশ দেওয়া থাকত, কোনও অভিযোগ হলেই তদন্ত করে আমার কাছে রিপোর্ট দিতে। তা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হতো। বেআইনি নির্মাণ আমরা ভেঙে দিতাম। কিন্তু এখন তো আমি নিজেই বহুবার মেয়রের কাছে অভিযোগ করেছি। কমিশনারের কাছেও অভিযোগ দিয়েছি। পুরসভার বোর্ড মিটিংয়ে মেয়রের কাছে বেআইনি নির্মাণ নিয়ে অভিযোগও জানিয়েছি। কিন্তু কোনও কিছুতেই কোনও লাভ হয়নি। তাই বেআইনি নির্মাণ নিয়ে কড়া ব্যবস্থা নেওয়ার সদিচ্ছা আছে কি না আমার সন্দেহ! কারণ চাইলেই অবৈধ নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। পুলিসকে বললে পুলিস কাজ করবে না? তা কী হয়? তাই পুলিস, কাউন্সিলারদের দোষ দিয়ে কী হবে! আসলে এটা বাইপাস করা হচ্ছে। অন্যদিকে বিষয়টি ঘোরানো হচ্ছে। সরষের মধ্যেই তো ভূত রয়েছে! 
বিধাননগরে এখন বেআইনি নির্মাণটাই নির্মাণ হয়ে গিয়েছে। এ কথা বলে চেয়ারম্যান তথ্য তুলে ধরেন, আমি ২০২০ সালে আদালতে একটি মামলা করেছিলাম। সেখানে রাজ্য সরকার হলফনামা দিয়ে আদালতকে জানিয়েছে, বিধাননগর পুরসভার মাত্র দু’টি ওয়ার্ডে ৩৩৩টি বেআইনি নির্মাণ হয়েছে। এটা আমার কথা নয়। এটা আদালতের সরকারি রেকর্ড। 
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীরা বিশেষ স্বীকৃতি ও সুনাম পেতে পারেন। পারিবারিক ক্ষেত্রে চাপ। ব্যয় কিঞ্চিৎ বাড়তে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা