চারুপমা

গরমে চুলের যত্ন
 

ঘরোয়া উপকরণে চুলের যত্নের হদিশ দিলেন বিশেষজ্ঞ। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য।

• কথা শুরু এবং কথা শেষের এখন একটাই বিষয়। গরম। গ্রীষ্মকালে গরম লাগবে, এ তো স্বাভাবিক। তার জন্য তো সাজগোজে আপস করলে চলবে না। প্রতিদিনের কর্মক্ষেত্র হোক বা পারিবারিক হুল্লোড়— পরিপাটি সাজ চাই। দারুণ মেকআপ করলেও দেখবেন, অনেক সময় চুলের সাজ মনের মতো হয় না। সেই অনুভূতি থেকে দূরে থাকতে গেলে প্রতিদিন চুলের যত্ন প্রয়োজন। তারই পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ সোনালি বসু।
গরমে ঘামের সঙ্গে ধুলো, ময়লা আটকে চুলের ক্ষতি করে। তাই প্রতিদিনই শ্যাম্পু করে ফেলা ভালো। শ্যাম্পুর পরে চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার ব্যবহার করতে হবে। সপ্তাহে একদিন সাধারণ নারকেল তেল দিয়েই মাসাজ করুন। আর এক দিন ব্যবহার করুন হেয়ার মাস্ক। 
• ঘরোয়া উপকরণে তৈরি কিছু মাস্ক গরমে চুলের যত্নে দারুণ উপকারী। মধু অনেকের বাড়িতেই থাকে। একটি পাত্রে মধু নিন। তার সঙ্গে কলা ছোট টুকরো করে কেটে মিশিয়ে নিন। এর সঙ্গে এক চামচ ঘরে পাতা দইও নিতে পারেন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। একটা শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে নিয়ে ৪৫ মিনিট পর্যন্ত রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই প্যাক ব্যবহার করলেই চুল উজ্জ্বল হবে।
• অ্যালোভেরা জেল যে কোনও ধরনের চুলের পক্ষে খুব ভালো। এর সঙ্গে ইয়োগার্ট মিশিয়ে প্যাক তৈরি করুন। একই পদ্ধতিতে চুলে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। 
• একটা পাত্রে ডিম ফেটিয়ে নিন। সঙ্গে যোগ করুন এক কাপ দুধ, এক টেবিল চামচ পাতিলেবুর রস, দুই টেবিল চামচ অলিভ অয়েল। গরমের আদর্শ এই প্যাক চুলের স্বাস্থ্য ফেরাবে। আবার ডিমের সাদা অংশের সঙ্গে দুই টেবিল চামচ গ্রিন টি মিশিয়ে চুলে লাগালেও চুল পড়া কমবে।
• নারকেল তেলও হাতের কাছেই মজুত থাকে। এর সঙ্গে ১০টা কারিপাতা ফুটিয়ে নিন। তেল গরম হলে মাসাজ করে নিন। এরপর শ্যাম্পু করে নিতে হবে। 
 
4Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসা ভালো হবে। কেনাবেচা ক্রমশ বাড়বে। অর্থাগম ভাগ্য আজ অনুকূল। দেহে দুর্বলতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা