রাজ্য

ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে শুক্র-শনিবার বৃষ্টি বাড়বে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঠিক পুজোর মুখে আগামী কাল, শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। নিম্নচাপের প্রভাবে শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা বাড়বে। দু’দিনই সব জেলাতেই বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। শুক্রবার উত্তর-দক্ষিণ  ২৪ পরগনা  জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এই নিম্নচাপটি তেমন শক্তিশালী না-হলেও দক্ষিণবঙ্গে দু’দিন কিছুটা প্রভাব ফেলবে। তবে পুজোর দিনগুলিতে নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে কি না, এখনও তা পরিষ্কার করেনি আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, যেহেতু এখনই বঙ্গোপসাগরে একটা নিম্নচাপ তৈরি হচ্ছে তাই কয়েকদিনের মধ্যে আরও একটি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা কমে যাচ্ছে। 
আজ বৃহস্পতিবার পুজোর দিনগুলির আবহাওয়ার হাল হকিকত নিয়ে দ্বিতীয় দফার পূর্বাভাস জারি করবে আলিপুর আবহাওয়া অফিস। কয়েকদিন আগে পুজোর সময়কার প্রথম পূর্বাভাসটি জারি করা হয়েছিল। তাতে প্রাক পুজোর দিনগুলির তুলনায় সপ্তমী থেকে একাদশী পর্যন্ত সময়ে গোটা রাজ্যে বৃষ্টি কমবে বলে জানানো হয়েছিল। আবহাওয়াবিদরা বলছেন, কোনও নিম্নচাপ না থাকলেও পুজোর সময়েও রাজ্য থেকে বর্ষা বিদায়ের সম্ভাবনা কম। বর্ষা বিদায় নেওয়ার পরেও তার প্রভাব আবহাওয়া মণ্ডলে কয়েকদিন থেকে যায়। ফলে পুজোর সময় মাঝেমধ্যে বৃষ্টি হতেই পারে। তবে সেই মাত্রার বৃষ্টি উৎসবের আনন্দকে মাটি করতে পারবে না। যদি পুজোর সময়ে কোনও নিম্নচাপের প্রভাব রাজ্যে পড়ে তাহলেই পরিস্থিতি পাল্টে যাবে। তবে সেরকম সম্ভাবনা আপাতত কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 
কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্তটি থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর আন্দামান সাগর হয়ে মায়ানমার উপকূল পর্যন্ত বিস্তৃত আছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে শুক্রবার একটি নিম্নচাপ তৈরি হবে। নিম্নচাপটি উপকূল অতিক্রম করার আগেই দুর্বল হয়ে পড়তে পারে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। 
9h 9m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা