বিদেশ

মধ্যপ্রাচ্যে মহাযুদ্ধের দামামা, ইরানি হামলার পরেই হুঁশিয়ারি ইজরায়েলের

জেরুজালেম, ২ অক্টোবর: মধ্যপ্রাচ্যে ফের একবার যুদ্ধের দামামা। গতকাল অর্থাৎ ভারতীয় সময় অনুযায়ী মঙ্গলবার রাতে ইজরায়েলের উপর হামলা চালায় ইরান। কমপক্ষে ২০০টি মিসাইল রাতের আকাশের বুক চিরে প্রবেশ করে ইজরায়েলের সীমানায়। যদিও আয়রন ডোমের মাধ্যমে সেই মিসাইল হানার ৯০ শতাংশই ব্যর্থ করা হয়েছে বলে দাবি করেছে ইজরায়েল।
কিন্তু এই আঘাত মুখ বুজে সহ্য করতে রাজি নন সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর ফল ইরানকে ভুগতে হবে বলে হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। এর ফলে ফের একবার ইজরায়েল-ইরান ও তার পার্শবর্তী দেশগুলির যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
আমেরিকা আবার এহেন পরিস্থিতিতে ইজরায়েলকেই সরাসরি সমর্থন জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ‘এই হামলার বিরুদ্ধে ইজরায়েলকে সুরক্ষা দিতে এবং ওই অঞ্চলে থাকা মার্কিন সেনাদের নিরাপদ রাখতে আমাদের কী করণীয়, সেই বিষয়টি নিয়েও আমরা আলোচনা করেছি।’ অন্যদিকে লেবাননকে মানবিক সাহায্য করার ঘোষণা করেছে রাশিয়া।
মধ্যপ্রাচ্যের এমন গুরুগম্ভীর পরিস্থতিতে প্রবাসী ভারতীয়দেরও সতর্ক করেছে ভারত। কোনও জরুরি প্রয়োজন ছাড়া ভারতীয়দের ইরানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও ভারত গভীর ভাবে গোটা পরিস্থিতির উপর নজর রাখছে বলেও জানানো হয়েছে।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা