কলকাতা

বঙ্গনারীর জীবনে মুক্তিসূর্য লক্ষ্মীর ভাণ্ডার: অভিষেক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেবীপক্ষের সূচনায় বাংলায় নারী ক্ষমতায়নের কথা তুলে ধরলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের আমলে নারীর উন্নয়ন এবং তাদের স্বনির্ভর করে তোলার ক্ষেত্রে যে প্রকল্পগুলি রয়েছে, তার বিস্তারিত ব্যাখ্যা দিলেন তিনি। অভিষেক উল্লেখ করলেন, বাংলায় এই মুহূর্তে সর্বোচ্চ জনপ্রিয় প্রকল্প যা বাংলার ঘরে ঘরে প্রত্যেক লক্ষ্মীর মুখে ফুটিয়েছে হাসি, যা নারীদের জীবনে মুক্তিসূর্যের প্রতীক—তার নাম লক্ষ্মীর ভাণ্ডার।
বুধবার মহালয়ার পুণ্যলগ্নে তৃণমূল মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যা প্রকাশিত হয়েছে নজরুল মঞ্চে। উদ্বোধন করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে চিকিৎসার জন্য কলকাতার বাইরে থাকায় নজরুল মঞ্চের অনুষ্ঠানে হাজির ছিলেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলীয় পত্রিকার উৎসব সংখ্যায় ‘বাংলা সর্বদা নারীর ক্ষমতায়নের ধাত্রীভূমি’ শীর্ষক একটি বিশেষ রচনা লিখেছেন তৃণমূলের সেনাপতি। বাংলায় নারী জাগরণ, সমাজ সংস্কারকদের কাহিনি বর্ণিত হয়েছে এই লেখায়। এখানেই ২০১১ সালের পর থেকে বাংলায় মা-মাটি-মানুষের সরকারের আমলে নারী ক্ষমতায়নের কথা তুলে ধরেছেন তিনি। অভিষেক লিখেছেন, আমাদের সরকার বাংলার মা-বোনেদের জন্য একের পর এক ঐতিহাসিক ও যুগান্তকারী প্রকল্প এনেছে। এগুলিই হাসি ফুটিয়েছে সকলের মুখে। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, কলকাতা নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে।
বর্তমানে বিজেপি-শাসিত রাজ্যগুলিতে এবং সিপিএম জমানায় বাংলায় নারীর উপর অত্যাচারের ঘটনা তুলে ধরে আক্রমণ শানিয়েছেন তিনি। দুর্গাপুজো নিয়েও বার্তা দিয়েছেন অভিষেক। তিনি লিখেছেন, বাঙালির দুর্গাপুজো আক্ষরিক অর্থেই এক মহামিলনের কেন্দ্রস্থল। মা কাত্যায়নীর কাছে আমার প্রার্থনা—এই সমাজ সকল ব্যাধিমুক্ত হোক। বিকাশ ঘটুক নারীশক্তির। অন্যদিকে, এদিন উৎসব সংখ্যা প্রকাশের সময় মঞ্চে উপস্থিত ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়, সুব্রত বক্সি, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, কুণাল ঘোষ প্রমুখ তৃণমূল নেতা।
9h 9m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা