রাজ্য

প্রতিবাদের নামে ঔদ্ধত্য! ক্ষিপ্ত আম জনতা

নিজস্ব প্রতিনিধি, বরানগর: আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে গর্জে উঠেছিল সারা বাংলা। পাশে দাঁড়িয়েছিল গোটা দেশ। সেই ঘটনার প্রতিবাদে জাস্টিস চেয়ে পথে নামে অভয়ার নিজের শহর সোদপুরও। প্রতিবাদের সেই মিছিলে পা মেলায় আট থেকে আশি। পোস্টার, ব্যানার, ফ্লেক্স, দেওয়াল লিখনের পাশাপাশি কালো পিচ রাস্তার বুকেও বাঙ্ময় হচ্ছিল প্রতিবাদের ভাষা। কিন্তু সেই ‘স্ট্রিট আর্ট’ নিয়ে বেনজির বিতর্কে দ্বিধাবিভক্ত আন্দোলনকারীরা। মহালয়ার সকালে পিতৃপক্ষের অবসানে পর্বের প্রাক মুহূর্তে রাস্তাজুড়ে জগজ্জননীর ছবি ও মুখ আঁকার প্রতিবাদে ঝড় উঠেছে আন্দোলনকারীদের মধ্যে। সরব আম জনতাও। 
মায়ের মুখের উপর দিয়ে সকলে হেঁটে যাবে, তা মানতে পারেননি এক মহিলা আন্দোলনকারী। থাকতে না পেরে প্রতিবাদ করেছিলেন। কেন প্রতিবাদ করেছেন, প্রশ্ন তুলে তাঁর বিরুদ্ধে খড়্গহস্ত ‘আন্দোলনের মুখ’রা। নিজেদের সোশ্যাল মিডিয়া গ্রুপে ওই মহিলাকে ‘অ্যান্টি সোশ্যাল’ বলে কটাক্ষও করা হয়। ভিন্ন মত পোষণকারী আন্দোলনকারী অবশ্য ওই মহিলার পাশেই দাঁড়িয়েছেন। পাল্টা বলছেন, সোদপুরে প্রতিবাদের নামে এসে অনেকেই দেদার রিল-ভিডিও তৈরি করছেন। সোশ্যাল মিডিয়ায় সেগুলি পোস্ট করে টাকাও কামাচ্ছেন তাঁরা। তার বেলায় কেন কিছু বলা হচ্ছে না!
জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত মহালয়ার আগের রাতে। কলকাতার মতো সোদপুরেও রাত জাগরণের কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু এখন এই ধরনের কর্মসূচিতে আর সেভাবে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যাচ্ছে না। আন্দোলনে যোগ দিয়ে মঙ্গলবার মধ্যরাতে রাস্তায় স্লোগান লিখছিলেন কয়েকজন প্রতিবাদী। সঙ্গে চলছিল ছবি আঁকা। পানিহাটি থেকে ওই কর্মসূচিতে যোগ দিতে এসেছিলেন রিয়া রায় নামে এক প্রতিবাদীও। সোদপুর মোড়ে আয়োজিত এ সংক্রান্ত যে কোনও কর্মসূচিতেই যোগ দেন তিনি। গতকাল সেখানে পৌঁছে তিনি দেখেন, রাস্তায় দুর্গামূর্তি আঁকা হচ্ছে। আর একজন বড় করে আঁকছেন মা দুর্গার মুখ। বিষয়টি নিয়ে প্রতিবাদ করেন রিয়াদেবী। বলেন, ‘একটু পরেই সকলে মায়ের মুখের উপর দিয়ে হাঁটবে। এটা ঠিক নয়। এটা আমাদের বিশ্বাসের জায়গা। অবিলম্বে এটা মুছে ফেলা উচিত।’ ছবি মোছা তো দূরের কথা, একথা বলার জন্য প্রকাশ্যেই তাঁকে হেয় করেন প্রতিবাদীরা। তাদের ঔদ্ধত্যে মানসিকভাবে অত্যন্ত আঘাত পান রিয়াদেবী। সারারাত থাকার মানসিকতা নিয়ে এলেও কিছুক্ষণের মধ্যে বাড়ি ফিরে যান তিনি। বুধবার সকালে ‘সোদপুর প্রতিবাদী মঞ্চ’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপেও এই ধরনের ছবি আঁকার তীব্র প্রতিবাদ করেন তিনি। এর পরেই ওই গ্রুপে বিতর্ক চরম আকার নেয়। সেখানে বহু প্রতিবাদী এই ঘটনার চরম নিন্দা করেন। এক প্রতিবাদী লেখেন, ‘প্রয়োজনে এর জন্যও রাস্তায় নামতে পারি। সহিংস ও অহিংস—দুটো পথই জানা আছে।’
পরে রিয়াদেবী বলেন, ‘মা আমাদের আস্থা ও বিশ্বাসের জায়গা। যে যতই বলুক, পুজোয় ফিরব না, অষ্টমীর পুষ্পাঞ্জলি দিতে লাইনে ঠিকই দাঁড়াবে। সেই মায়ের ছবির উপর দিয়ে সকলে হেঁটে যাবে! এটা মানতে না পেরে প্রতিবাদ জানিয়েছিলাম। কিন্তু গতকাল রাতে সোদপুর মোড়ে ও হোয়াটসঅ্যাপ গ্রুপে আমাকে হেয় করা হয়েছে। এমন জিনিস হলে প্রতিবাদ জানাব।’ অন্যদিকে, রাস্তায় দুর্গার মুখ আঁকার পক্ষে থাকা শৌণক ভট্টাচার্য বলেন, ‘রাস্তায় তো অভয়ার মুখও আঁকা হচ্ছে। সেও তো মেয়ে। তার বেলায় কেন এত প্রশ্ন উঠছে না। আসলে আন্দোলনকে দুর্বল করার চেষ্টা হচ্ছে। অনেকেই আন্দোলনে এসে রিল-ভিডিও করে টাকা কামাচ্ছে। আমরা শুধু বিচার চাই। এই সমস্ত ছবিই প্রতীকী। নাগেরবাজার, যাদবপুর সর্বত্র দুর্গার মুখ আঁকা হচ্ছে।’ প্রতিবাদীরা সাফাই দিলেও ক্ষোভ কিন্তু বাড়ছে আম জনতার।
8h 8m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা