বিদেশ

ইটের বদলা পাটকেল, লেবাননের বিল্ডিংয়ে এয়ারস্ট্রাইক ইজরায়েলের

বৈরুত, ৩ অক্টোবর: ইরান থেকে ধেয়ে আসা মিসাইলের আঘাত যে মুখ বুজে সহ্য করা হবে না, তা খোলাখুলিই জানিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। আর সেই দাবি যে কোনও ফাঁকা আওয়াজ ছিল না তা কয়েক ঘণ্টার মধ্যে প্রমাণ করে দিলেন ইজরালীয় প্রধানমন্ত্রী। ২৪ ঘণ্টার মধ্যেই তার প্রত্ত্যুত্তর দিল ইজরায়েল।
লেবাননের রাজধানী বৈরুতের একেবারে কেন্দ্রস্থলে হামলা চলাল ইজরায়েলের বিমান বাহিনী। এয়ারস্ট্রাইকের ফলে একটি বিল্ডিংয়ে আগুন লেগে যায়। হামলার জেরে মৃত্যু হয়েছে কমপক্ষে ৬ জনের। এছাড়াও, আহত হয়েছেন আরও ৭ জন। ইজরায়েলের তরফে দাবি করা হয়েছে, তাঁরা নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে। জানা গিয়েছে, যে বিল্ডিংটিতে বিমান হামলা চালানো হয় সেটি হিজবুল্লার একটি স্বাস্থ্যকেন্দ্র ছিল। এই বিল্ডিংয়ের নিকটেই রয়েছে লেবাননের সংসদ ভবন। এই প্রথম বৈরুতের একেবারে কেন্দ্রস্থলে হামলা চলাল ইজরায়েল।
প্রসঙ্গত, লেবানিজ জঙ্গি সংগঠন হিজবুল্লার বিরুদ্ধে বর্তমানে স্থলযুদ্ধ শুরু করেছে ইজরালীয় সেনা। যুদ্ধ শুরু করার পর বুধবার প্রথম মৃত্যু হয় এক ইজরালীয় সেনার। এরপর আরও সাত জনের মৃত্যু সংবাদ পাওয়া যায়। হিজবুল্লার বিরুদ্ধে আক্রমণ শানানোর পর এই প্রথম এমন ক্ষতির মুখে পড়তে হল ইজরায়েলকে। এই মৃত্যুর পরই বৈরুতের একেবারে কেন্দ্রস্থলে হামলা চালাল তারা। যা দেখে শঙ্কায় গোটা বিশ্ব। কারণ, ইতিমধ্যেই আমেরিকা ও ফ্রান্সের মতো বিশ্বের প্রথম সারির দেশ ইজরায়েলের পাশে দাঁড়িয়েছে। কিন্তু রাশিয়া আবার সমর্থন করছে ইরানকে। এমন পরিস্থিতিতে ফের শঙ্কা দেখা দিয়েছে, এরপর কী তবে শীঘ্রই শুরু হতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ? যার ট্রিগার হিসেবে থাকবে মধ্যপ্রাচ্য!
11h 11m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা