কলকাতা

‘ভেবেছিলাম ফাঁকা হবে, এ তো দেখি অষ্টমীকেও ছাড়িয়ে গেল!’

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ভ্যাপসা গরম। একটু হাওয়া নেই। দরদর করে ঘামছেন সবাই। ভিজে যাচ্ছে নতুন পোশাক। অপেক্ষার দীর্ঘ লাইন এগিয়ে এসেছে সার্ভিস রোডের কাছাকাছি! ‘ভেবেছিলাম ফাঁকা হবে, এ তো দেখি অষ্টমীকেও ছাড়িয়ে গেল’! কপালের ঘাম মুছতে মুছতে বললেন এক তরুণী। আসলে তিনি একা নন। কেউ বুঝতে পারেননি উদ্বোধন হতেই বুধবার মহালয়ার দিন জনপ্লাবন বইবে শ্রীভূমিতে! এক বৃদ্ধ দম্পতি বললেন, ‘ভিড়ে দাঁড়াতে পারি না বলে প্রথম দিন এলাম। এসে দেখলাম, অস্বাভাবিক ভিড়। তবে, মণ্ডপ ও প্রতিমা না দেখে নড়ছি না’!
প্রতিবার নতুন থিম নিয়ে হাজির হয় শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। এবারের থিম তিরুপতি বালাজি মন্দির। মঙ্গলবার বিকেলে শ্রীভূমিতে ‘উৎসব উৎসারিত সূচনা’ অনুষ্ঠানে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, তিনি ওইদিন উদ্বোধন করেননি। বুধবার দুপুরে মাকে সোনার গয়না পরানো হয়। বলা ভালো, সম্পূর্ণ প্রতিমাকে সোনা দিয়ে মুড়ে ফেলা হয়েছে। এদিন ভার্চুয়াল উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তারপর সন্ধ্যা ৭টায় দর্শনার্থীদের জন্য মণ্ডপ খুলে দেওয়া হয়। মহালয়ার দিন মণ্ডপ খুলে দেওয়া হবে বলে আগাম ঘোষণা করেছিলেন পুজোর কর্ণধার তথা দমকলমন্ত্রী সুজিত বসু। তাই সন্ধ্যার আগেই মণ্ডপের সামনে হাজির হয়ে যান দর্শনার্থীরা। প্রবেশপথ ভিড়ে স্তব্ধ হয়ে গিয়েছিল। সন্ধ্যা ৭টা বাজাতেই মন্ত্রী ঘোষণা করেন, দর্শনার্থীদের জন্য মণ্ডপ খুলে দেওয়া হল। তারপর মণ্ডপের সামনে জনপ্লাবন।
মুখ্যমন্ত্রী ভিআইপি রোডের ট্রাফিক সচল রাখার নির্দেশ দিয়েছেন। তাই ভিআইপি রোডের মুভমেন্টের উপর বিশেষ নজর দেওয়া হয়েছিল। মণ্ডপের বা‌ই঩রে পুজোর সেই চেনা আমেজ। সাজানো খেলনা বিক্রি করছেন ফেরিওয়ালা, ঘণ্টা বাজিয়ে যাচ্ছেন আইসক্রিমওয়ালা, ফুচকার গাড়ির সামনে থিকথিক করছে ভিড়। চন্দননগরের আলোকসজ্জার সামনে দেদার সেলফি। এদিন মুখ্যমন্ত্রী সল্টলেকের এফডি ব্লক সর্বজনীন পুজোরও ভার্চুয়াল উদ্বোধন করেন। মুখ্যমন্ত্রীর রিলিফ ফান্ডে এই পুজো কমিটি এক লক্ষ টাকা অনুদান দিয়েছে। গঙ্গার মহিমান্বিত যাত্রাকে তুলে ধরা হয়েছে মণ্ডপের থিমে। পুজোর কর্ণধার বাণীব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, দর্শনার্থীদের জন্য মণ্ডপ তৃতীয়ায় খুলে দেওয়া হবে।
মহালয়ার দিন সন্ধ্যায় উদ্বোধন হয়েছে নিউটাউন সর্বজনীনও। নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ১০৮ জন মহিলাকে দিয়ে পুজোর উদ্বোধন করা হয়। অভিনব ‘মৃচ্ছকটিক’ থিমে সেজে উঠেছে মণ্ডপ। উদ্বোধনের পর এখানেও দর্শনার্থীদের জন্য মণ্ডপ খুলে দেওয়া হয়েছে। তারপর সেই চেনা ভিড়। মহালয়া থেকেই শুরু বাঙালির শ্রেষ্ঠ উৎসব।
শ্রীভূমিতে ভিড়।-নিজস্ব চিত্র
11h 11m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা