রাজ্য

সুপ্রিম কোর্টের নির্দেশের আগেই উচ্চ মাধ্যমিক প্রজেক্টে যুক্ত পকসো আইন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপ্রিম কোর্ট বার বার নির্দেশ দিচ্ছে, স্কুল স্তর থেকেই যেন শিশুদের যৌন হেনস্তা ও নির্যাতন, সেই সম্পর্কিত পকসো আইন সম্পর্কে ছাত্রছাত্রীদের অবহিত করা হয়। রাজ্যের স্কুল সিলেবাস এক্সপার্ট কমিটির সুপারিশের ভিত্তিতে শিক্ষাদপ্তর যৌন হেনস্তার বেশকিছু বিষয় তার আগেই পঞ্চম এবং সপ্তম শ্রেণিতে অন্তর্ভুক্ত করেছে। তবে, এবার স্কুলশিক্ষার চূড়ান্ত স্তর, উচ্চ মাধ্যমিকের ফাইনাল সেমেস্টারেও পকসো আইন প্রজেক্টের বিষয় হিসেবে থাকছে। অর্থাৎ, সাবালকত্ব প্রাপ্তির ঠিক আগে এই আইনের ব্যবহারিক দিকগুলি সম্পর্কে আরও ওয়াকিবহাল করা হবে ছাত্রছাত্রীদের।
স্বাস্থ্য ও শারীরশিক্ষা বিষয়ের অন্তর্ভুক্ত এই প্রজেক্ট। উচ্চ মাধ্যমিকের নয়া সিলেবাসের অন্তর্গত সেটি। প্রজেক্টের নমুনা হিসেবে রয়েছে বেশকিছু ছড়া। শিশুরা কোন কোন পরিস্থিতিতে সতর্ক হবে, প্রতিরোধ করবে, তাদের কেমন আচরণ দেখে অভিভাবকরা বুঝবেন যে কিছু ঘটেছে, তারও বিবরণ রয়েছে। কোনও নির্যাতনের ঘটনা দেখেও চুপ করে থাকাটা শাস্তিযোগ্য অপরাধ। তা স্পষ্টভাবে উল্লিখিত থাকছে। 
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, এখনও পর্যন্ত ঠিক হয়েছে, স্কুলগুলিই এই প্রজেক্টের মূল্যায়ন করবে। সিলেবাসের সঙ্গে যুক্ত শিক্ষক দ্বীপেন বসু বলেন, স্কুলশিক্ষা যাতে সমাজে কার্যকরী হতে পারে, তার জন্যই এই পর্যায়ে সেটি রাখা হয়েছে। সাধারণত, পুঁথিগত শিক্ষা, প্রজেক্ট ইত্যাদি ক্লাসরুমেই সীমাবদ্ধ থাকে। তবে, এক্ষেত্রে যাতে তা না-হয়, তার দায়িত্ব শিক্ষকদেরও নিতে হবে। শিশুদের যৌন হেনস্তা খুবই সিরিয়াস একটি বিষয়। তা নিয়ে সমাজের সব স্তরকেই সচেতন, সতর্ক এবং প্রতিরোধে সক্রিয় হতে হবে।
নারী, শিশু এবং পরিবারকল্যাণ দপ্তর থেকেও পকসো আইন নিয়ে বেশকিছু কর্মশালা চলছে। পকসোর অভিযোগকারীদের যাতে আইনি, সামাজিক এবং নিরাপত্তাজনিত কোনও সমস্যা না-হয় তার জন্য গ্রাম স্তরের সাপোর্ট পার্সন, জেলা স্তরের ভলান্টিয়ার এবং প্রশাসনিক ব্যক্তিদের নিয়ে এই কর্মশালা চলছে। তাঁরা মামলার তদন্তকারী আধিকারিক থেকে সরকারি আইনজীবীর সঙ্গে যোগাযোগ রাখবেন। শিশু অধিকার রক্ষা কমিশনের বিশেষজ্ঞ, মনোবিদ, আইনজীবীরাও এই কর্মশালায় গুরুত্বপূর্ণ পরামর্শ দিচ্ছেন।
9h 9m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা