রাজ্য

গ্রাহকের অভিযোগের সুরাহায় এগিয়ে  আসছেন কর্মীরাই, চালু ‘ব্যাঙ্ক ক্লিনিক’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্কে গিয়ে হয়রান হওয়ার অভিজ্ঞতা কমবেশি সব গ্রাহকেরই আছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সেই সমস্যা আরও প্রকট। সুষ্ঠু পরিষেবা না পেয়ে অনেকেই বিরক্ত। আবার এমন কিছু সমস্যা তৈরি হয়, যেগুলির সমাধান কোন পথে, তা জানা থাকে না গ্রাহকের। এই সমস্যাগুলির মোকাবিলায় এগিয়ে এসেছেন খোদ ব্যাঙ্ক কর্মীরাই। তাঁরা একটি নয়া পরিষেবা চালু করেছেন, যার নাম ব্যাঙ্ক ক্লিনিক। মহারাষ্ট্রে পাইলট প্রকল্প শুরু হয়েছে। সেটি কতটা সফল হয়, তার উপর নজর রাখছেন কর্মীরা। সেইমতো দেশজুড়ে এই পরিষেবা ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের।
পরিষেবায় সন্তুষ্ট না-হলে, তার সুরাহা চাওয়ার জন্য আবেদন করা যায় ব্যাঙ্কের কাছেই। সেখানে সুরাহা না পেলে, যাওয়া যায় ব্যাঙ্কিং ওম্বুডসম্যান বা লোকপালে। এই প্রশাসনিক নিয়মের বাইরে গিয়ে গ্রাহকদের পাশে দাঁড়াতে উদ্যোগী হয়েছেন কর্মীরাই। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের কর্তারা জানাচ্ছেন, যদি কোনও গ্রাহকের পরিষেবা সংক্রান্ত অভিযোগ থাকে এবং আমাদের তরফে কোনও খামতি থেকে থাকে, তার সুরাহার পথ দেখাবে এই ক্লিনিক। তার জন্য চালু হয়েছে একটি পোর্টাল, যেখানে অনলাইনে অভিযোগ জানানো যাবে। সেই অভিযোগ পেলে, সমাধানের চেষ্টা করব আমরা। তবে গ্রাহকের সমস্যার সুরাহা করা হবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নিয়মের মধ্যে থেকেই। 
সংগঠনের কর্তাদের কথায়, বহু ক্ষেত্রেই দেখা যায়, গ্রাহকদের অনেকেই ব্যাঙ্কিং পরিষেবায় তাঁদের অধিকারের ব্যাপারে সচেতন নন। অনেক কিছু না জানার কারণে তাঁরা সমস্যার সঙ্গে মোকাবিলা করতে পারেন না। সেই বিষয়েও যদি তাঁরা পরামর্শ চান, তা দেওয়া হবে। গ্রাহকদের পরিষেবার ব্যাপারে সহায়তা কেন্দ্র হিসেবে কাজ করবে এই ক্লিনিক। 
অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেন নাগর বলেন, মহারাষ্ট্রে ক্লিনিকের পাইলট প্রকল্পের কাজ শুরু হয়েছে। সাধারণ গ্রাহক সেটি কীভাবে গ্রহণ করেন, সেদিকেই নজর রাখছি আমরা। সেটি সফল হলে, আরও বৃহত্তর পর্যায়ে ক্লিনিক খোলা হবে। তবে ক্লিনিক খোলা মানে কোনও গ্রাহককে ঋণ পাইয়ে দেওয়া নয়। এই ব্যাপারগুলিতে কোনও বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ায় রাজি নই আমরা।
9h 9m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাপড়ের ব্যবসায় অগ্রগতি। পেশাদার শিল্পীদের পক্ষে দিনটি শুভ। উচ্চ/উচ্চতর শিক্ষায় উন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৯৯ টাকা৮৪.৭৩ টাকা
পাউন্ড১১০.৩৮ টাকা১১০.৩৮ টাকা
ইউরো৯১.৮১ টাকা৯৫.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
2nd     October,   2024
দিন পঞ্জিকা