রাজ্য

নির্দেশ কার্যকর না করায় হাইকোর্টের কোপে স্বাস্থ্যকর্তারা, বেতন ও অবসরকালীন ভাতা বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর কাণ্ডের আবহের মাঝে কলকাতা হাইকোর্টের কোপে পড়লেন রাজ্য স্বাস্থ্যদপ্তরের দুই কর্তা। বছর খানেক আগের দেওয়া এক নির্দেশ কার্যকর না করায় তাঁদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ সাব্বার রশিদির ডিভিশন বেঞ্চ। আদাতের রোষ থেকে বাদ যাননি প্রাক্তন অধিকর্তাও, তাঁর অবসরকালীন যাবতীয় ভাতা বন্ধ করতে বলেছে বেঞ্চ।  
ঘটনা হল, বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ‘সুইপার’ পদে কর্মরত ছিলেন উমাশঙ্কর রাউত। ২০১২ সালের ১১ অক্টোবর হঠাৎ তাঁর মৃত্যু হয়। এরপর ওই পদে ‘কমপ্যাশনেট’ অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন জানিয়েছিলেন উমাশঙ্করের স্ত্রী। কিন্তু তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় তাঁর আবেদনপত্রটি তিনি প্রত্যাহার করে নেন। তখন ওই পদে নিয়োগের জন্য স্বাস্থ্যদপ্তরের দ্বারস্থ হন উমাশঙ্করের ছেলে সুরজ রাউত। কিন্তু সেই আবেদন স্বাস্থ্যদপ্তর মঞ্জুর করেনি। 
অবশেষে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট) হয়ে সুরজ হাইকোর্টের দ্বারস্থ হন। দীর্ঘ শুনানির পর অবশেষে ২০২৩ সালের ৪ আগস্ট সুরজের আবেদন মঞ্জুর করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি বসাকের ডিভিশন বেঞ্চ তাঁকে অনুকম্পাজনিত নিয়োগ বা কমপ্যাশনেট অ্যাপয়েন্টমেন্টের নির্দেশ দেয়। ১৫ দিনের মধ্যেই স্বাস্থ্য অধিকর্তাকে ওই নির্দেশ কার্যকর করতে বলেছিল আদালত। কিন্তু বছর ঘুরে গেলেও নিয়োগ পাননি সুরজ! এরপর বাধ্য হয়ে ফের একবার তিনি হাইকোর্টের দ্বারস্থ হন। এবার তিনি আদালত অবমাননা সংক্রান্ত মামলা দায়ের করেন।
সম্প্রতি বিচারপতি বসাকের ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠে।  এজলাসে উপস্থিত রাজ্যের আইনজীবীর কাছে বেঞ্চ জানতে চায়, একবছর কেটে গেলেও কেন নির্দেশ কার্যকর করা হল না? আগের নির্দেশ চ্যালেঞ্জ করে কি সুপ্রিম কোর্টে কোনও আবেদন করা হয়েছে? জবাবে রাজ্যের আইনজীবী তপনকুমার মুখোপাধ্যায় জানান, সুপ্রিম কোর্টে কোনও আবেদন করা হয়নি। তখন বেঞ্চ জানতে চায়, তাহলে নির্দেশ কার্যকর হল না কেন? এর সদুত্তর দিতে পারেননি রাজ্যের আইনজীবী। রাজ্যের তরফে আরও জানানো হয়, তৎকালীন স্বাস্থ্য অধিকর্তা ইতিমধ্যেই অবসর নিয়েছেন।
এরপরই বেঞ্চ জানায়, নির্দেশ কার্যকর না-করার জন্য তৎকালীন স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগীর সমস্ত অবসরকালীন সুযোগ-সুবিধা বন্ধ থাকবে। নির্দেশ কার্যকর না-করা পর্যন্ত, এছাড়া বন্ধ থাকবে অতিরিক্ত স্বাস্থ্য অধিকর্তা (পার্সোনেল) সুদেষ্ণা গুপ্ত এবং বর্ধমান মেডিক্যাল কলেজের সুপার-কাম-প্রিন্সিপাল তাপস ঘোষেরও বেতন। এই মামলার ফের শুনানি আগামী কাল, বুধবার। সিদ্ধার্থ নিয়োগী বলেন, ‘আদালতের নির্দেশের কপি এখনও দেখিনি। দেখলে এবিষয়ে বক্তব্য জানানো যাবে।’
10d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা