রাজ্য

কল্যাণী মেডিক্যালে থ্রেট কালচার: সরব পড়ুয়ারা, বহিষ্কৃত ৪০ ছাত্রনেতা 

সংবাদদাতা, কল্যাণী: থ্রেট কালচারের বিরুদ্ধে সরব হয়ে বৃহস্পতিবার আন্দোলনে নামলেন কল্যাণীর কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের ডাক্তারি পড়ুয়ারা। আন্দোলনের মধ্যেই অভিযুক্ত ছাত্র নেতাদের কলেজ থেকে বহিষ্কার করা হল। এদিন সকাল থেকে ওই মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনের বাইরে বিক্ষোভ শুরু করেন পড়ুয়ারা। পাশাপাশি সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে নতুন করে ছাত্র ইউনিয়ন গড়ার জন্যও নির্বাচনের দাবি তোলা হয়েছে তাঁদের তরফে। 
মূলত ছাত্রনেতা আব্দুল আলিম বিশ্বাস, শেখ মোহাম্মদ অখিল, আব্দুল হালিম দফাদার এবং বিচিত্রকান্তি বালা-সহ ৪০ জনের বিরুদ্ধে পড়ুয়াদের একাংশের অভিযোগ ছিল। তাঁদেরকেই আপাতত ছ’মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এঁদের নেতৃত্বে হাসপাতালে থ্রেট কালচার (হুমকির সংস্কৃতি) এবং অন্যান্য অনিয়ম ও হাসপাতালের সিন্ডিকেট চালানোর অভিযোগ আনা হয়। মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে অভিযুক্ত ছাত্র নেতৃত্বদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে সকাল থেকে চলে আন্দোলন। পরে এই অভিযোগের ভিত্তিতে এদিন মেডিক্যাল কলেজে অ্যান্টি র‌্যাগিং কমিটির বৈঠক ডাকা হয়। ওই ৪০ জনকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয় সেখানেই। সেখানে বলা হয়, বহিষ্কৃত পড়ুয়ারা শুধুমাত্র কলেজের পরীক্ষা এবং তদন্ত কমিটির মুখোমুখি হতেই কলেজে প্রবেশ করতে পারবেন। তাঁদের হস্টেল এবং হাসপাতালেও প্রবেশ করতে বারণ করা হয়েছে। 
এছাড়া ওই মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ চিকিৎসক অভিজিৎ মুখোপাধ্যায় এবং অয়ন ঘোষ নামে অন্য এক চিকিৎসকের বিরুদ্ধেও কর্তৃপক্ষ এদিন ব্যবস্থা নেন। তাঁদের বিরুদ্ধে থ্রেট কালচার এবং সিন্ডিকেটে মদত দেওয়ার অভিযোগ ছিল। কর্তৃপক্ষ জানিয়েছেন, এই দুই চিকিৎসক কলেজের প্রশাসনিক এবং পরীক্ষাসম্পর্কিত কোনও কমিটিতে থাকতে পারবেন না।
যদিও তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিরুদ্ধে ছাত্রনেতা বিচিত্রকান্তি বালা আগেই বলেছিলেন, আমরা সারাবছর ছাত্রদের জন্যই কাজ করেছি। এখন এই ধরনের অভিযোগ উঠলে তা সম্পূর্ণ ভিত্তিহীন। অন্যদিকে, আন্দোলনকারী এমবিবিএস ফাইনাল ইয়ারের ছাত্রী সুময়া বিশ্বাস বলেন, এতদিন ভয়ে চুপ থাকলেও থ্রেট কালচারের বিরুদ্ধে এখন সবাই মুখ খুলেছেন। আমরা ওঁদের কঠোর শাস্তি চাই। এছাড়া ছাত্র ইউনিয়ন ভেঙে নতুনভাবে সুষ্ঠু নির্বাচন করারও দাবি জানিয়েছি আমরা। 
এই বিষয়ে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মণিদীপ পাল বলেন, অভিযুক্ত ৪০ জনকে আপাতত ছ’মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। পুলিসকে এই অভিযোগের তদন্ত করতে বলা হবে।
আন্দোলনে কল্যাণী মেডিক্যালের ডাক্তারি পড়ুয়ারা। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।
1h 1m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা