রাজ্য

দেশের সেরা পর্যটন গ্রামের স্বাকৃতি পেল মুর্শিদাবাদের বড়নগর

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: ভাগীরথীর তীরে মুর্শিদাবাদের ছোট্ট গ্রাম বড়নগর। একসময় সাজানো গোছানো এই গ্রামকে তুলনা করা হতো বারাণসীর সঙ্গে। বাংলার সেই ‘বারাণসী’ এবার পেল দেশের সেরা পর্যটন গ্রামের তকমা। ভাগীরথী নদীর পশ্চিমপাড়ে এই গ্রামে গড়ে তোলা হয়েছিল অপূর্ব সুন্দর ১০৮টি টেরাকোটা মন্দির। নাটোরের রানি ভবানীর অত্যন্ত প্রিয় ছিল বড়নগর। তিনি বারাণসীর মতো সাজিয়ে তুলেছিলেন গ্রামকে। জীবনের শেষদিকে তিনি এখানেই অতিবাহিত করেন। এখনও ছবির মতো সুন্দর এই গ্রাম। কেন্দ্রের পর্যটন দপ্তর কৃষিক্ষেত্রে সেরা পর্যটন গ্রাম হিসেবে বেছে নিয়েছে বড়নগরকে। 
বৃহস্পতিবার এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানুষকে শুভেচ্ছা জানিয়ে এই খবর সকলের সঙ্গে ভাগ করে নেন। মমতা লেখেন, ‘আমি এটা জানাতে পেরে আনন্দিত যে বড়নগর গ্রামকে কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রক কৃষি-পর্যটন বিভাগে ‘সেরা পর্যটন গ্রাম’ হিসেবে নির্বাচিত করেছে। ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে এই পুরস্কার দেওয়া হবে।’
লালবাগ মহকুমার মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ ব্লকের বড়নগরে রয়েছে ঐতিহ্যবাহী চারবাংলা মন্দির। এছাড়া রাজ রাজেশ্বরী, ভবানীশ্বর, জোড় বাংলা, পঞ্চমুখী শিব মন্দির সহ মোট ছ’টি মন্দির রয়েছে। বাকি ১০৮টি মন্দিরের অধিকাংশই বিলুপ্তির পথে। তবে রানি ভবানীর বসতবাড়ি এখনও এই গ্রামে রয়েছে। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল, নদীর তীরে চারটি কারুকার্যখচিত একবাংলা (দোচালা) মন্দির একটি অল্পপরিসর বর্গাকার প্রাঙ্গণে অবস্থিত। যেগুলি রানি ভবানীর  অক্ষয় কীর্তি। প্রাচীন মন্দিরগুলি আকৃতি ও পোড়ামাটির কারুকার্যের জন্য বেশ আকর্ষণীয়। চার-বাংলা মন্দিরের পাশে টেরাকোটার কাজ করা চারটি অষ্টকোণ শিবমন্দির রয়েছে। চার-বাংলা মন্দিরের দক্ষিণ দিকে আঞ্চলিক লোকদেবতা পঞ্চাননরূপী শিবের একটি এক-বাংলা মন্দির এখনও রয়েছে। 
অপরূপ সুন্দর এই গ্রামের ছবি ও ভিডিও সহ একটি প্রেজেন্টেশন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের কাছে উপস্থাপন করেছিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র। প্রায় তিন মাস পর বৃহস্পতিবার যার ফল বেরতেই খুশির হাওয়া জেলাজুড়ে। তবে এই প্রথম নয়, গতবছরও কেন্দ্রের সেরা পর্যটন গ্রামের স্বীকৃতি পেয়েছিল নবগ্রামের কিরীটেশ্বরী। জেলাশাসক বলেন, মুর্শিদাবাদ জেলার পর্যটন মানচিত্রে লালবাগের খোশবাগ ও কিরীটেশ্বরীর কথা অনেকে জানেন। বড়নগর গ্রামের কথা তেমনটা লোকজন জানতেন না। এবার গোটা দেশের মানুষ এই গ্রামের ঐতিহাসিক গুরুত্ব উপলব্ধি করতে পারবেন। 
বড়নগরের চারবাংলা মন্দির। -নিজস্ব চিত্র
1h 1m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা