Bartaman Patrika
বিকিকিনি
 

বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী।

বইমেলা এবারেও সেন্ট্রাল পার্কে। হ্যাঁ, এবার আর তার ঠাঁইনাড়া হয়নি। আসুন দেখে নিই এবছর নতুন কোন কোন বই নিয়ে পাঠকমহলে উত্তেজনা তুঙ্গে। প্রখ্যাত সাংবাদিক ও সুলেখক সুমন গুপ্ত দীর্ঘদিন ধরে বলিউড ও টলিউডের খবরাখবর করতে গিয়ে মিশেছেন বহু খ্যাতনামা ব্যক্তির সঙ্গে। অনেকেই তাঁকে একডাকে চেনেন। তেমনই এক খ্যাতনামা ব্যক্তিত্ব হলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। একটা সময় সুচিত্রা সেনের লিপে সন্ধ্যা মুখোপাধ্যায় ছাড়া অন্য কারও কণ্ঠের কথা ভাবতেই পারতেন না সঙ্গীত পরিচালকরা। সেই সন্ধ্যা মুখোপাধ্যায়ের বর্ণময় জীবনের উপাখ্যান অনুলেখক হিসেবে লিপিবদ্ধ করেছিলেন সুমন গুপ্ত। বহু বছর বাদে আজ যখন সন্ধ্যার সঙ্গীত জীবন প্ল্যাটিনাম জুবিলির দ্বারপ্রান্তে তখন ‘গানে মোর কোন ইন্দ্রধনু’ বইটি পুনঃপ্রকাশিত হচ্ছে। নতুন অঙ্গসজ্জায় বইটি প্রকাশ করেছে দীপ প্রকাশন। অজস্র রোমাঞ্চকর ঘটনার বিবরণ ছড়িয়ে আছে বইটির পাতায় পাতায়। সঙ্গে প্রচুর সুমুদ্রিত দুষ্প্রাপ্য রঙিন ও সাদাকালো ছবি। দাম ৩৭৫ টাকা।
এই মুহূর্তের অন্যতম এক জনপ্রিয় সাহিত্যিক জয়ন্ত দে। লিটিল ম্যাগাজিনে লিখতে শুরু করে আজ তিনি প্রতিষ্ঠিত সাহিত্যিক। টানা তিন দশক ধরে লিখেছেন অসংখ্য ছোট গল্প ও উপন্যাস। এবছর বইমেলায় জয়ন্ত দের তিনটি নতুন বই পাওয়া যাচ্ছে। দে’জ পাবলিশিং থেকে প্রকাশিত হয়েছে উপন্যাস ‘মৃত্যুর স্বাদ’। বইটিতে আরও একটি উপন্যাস আছে ‘রাধিকা রোমাঞ্চ’। ভিন্ন আঙ্গিকের দুটি কাহিনী, নিছক গোয়েন্দা বা খুনি খোঁজার আখ্যান নয়। দাম ২০০ টাকা। পত্রভারতী থেকে প্রকাশিত হয়েছে ‘অদৃশ্য অস্ত্রের আঘাত’। এই বইটিতে আছে সুপার ন্যাচারাল, প্যারা সাইকোলজি ভিত্তিক তিনটি নভেলেট ‘অদৃশ্য অস্ত্রের আঘাত’, ‘মৃতজনের মারণ ডাক’ ও ‘পাখি হলেন অবন্তীবাবু’। সোপান থেকে প্রকাশিত হয়েছে লেখকের ছোটদের বই ‘ভূতের গল্প’। দাম ২০০ টাকা।
দিল্লিবাসী সাংবাদিক সমৃদ্ধ দত্ত লেখালিখির জগতে অপেক্ষাকৃত নবীন হলেও ইতিমধ্যেই তাঁর নিজস্ব এক পাঠককুল তৈরি করে নিতে পেরেছেন লিখনশৈলীর গুণে। রাজনৈতিক সাংবাদিকতা করার সুবাদে তিনি একদিকে যেমন মিশেছেন বহু নেতানেত্রী, মন্ত্রীর সঙ্গে, তেমনি সমাজের অন্ধকার দিকগুলিও তাঁর জানাচেনা। সেই বিষয়ই উঠে এসেছে তাঁর লেখা তিনটি নতুন বইয়ে। পাওয়া যাচ্ছে বইমেলায়। প্রথমে যে বইটির কথা অবশ্যই বলতে হয় তা হল ‘ব্ল্যাক করিডর’। দীর্ঘদিন ধরে সাপ্তাহিক বর্তমান পত্রিকায় এটি ধারাবাহিকভাবে প্রকাশিত হয়ে চলেছে। প্রথম পর্বটি বই আকারে বের হল। এটি আদতে কতগুলি রিয়েল লাইফ ক্রাইম থ্রিলারের সমষ্টি। অন্ধকার জগতের বাদশা দাউদ ইব্রাহিম থেকে শুরু করে সিরিয়াল কিলার ডক্টর ডেথ। বইটির পরতে পরতে সাসপেন্স আর থ্রিল। প্রকাশক দে’জ পাবলিশিং। দাম ৪০০ টাকা। দ্বিতীয় বইটির উপজীব্য রাজনৈতিক নেতানেত্রীদের উত্থান। বইয়ের নাম ‘রোড টু রাজধানী’। যাঁদের আজ আমরা দেখি ব্ল্যাক ক্যাট পরিবেষ্টিত হয়ে ঘুরে বেড়াতে তাঁরা কীভাবে আজ সেই জায়গায় পৌঁছলেন? কী অপরিসীম লড়াই, জেদ, একগ্রতা আর ত্যাগ এর পিছনে রয়েছে তা ক’জনই বা জানেন? এক অদ্ভুত জীবন তাঁদের। সেই কাহিনীই উঠে এসেছে সমৃদ্ধর সাবলীল লেখনীতে। প্রকাশক করুণা প্রকাশনী। দাম ২০০ টাকা।
তৃতীয় বইটি বিষয় বাঙালি। বাঙালিকে গোটা ভারত জানে ইন্টেলেকচুয়াল, সংস্কৃতিবান জাত বলে। এই ধারণার বিপরীতটাই অবশ্য প্রতিভাত হয় আজকের বাঙালিকে দেখলে। পাড়ায় পাড়ায় লুম্পেনরাজ, অশিক্ষা আর কুশিক্ষার প্রকট ছবি। আন্তর্জাতিক বাঙালি আজ পাড়াস্তরের চিন্তাবিদ। এইসব ছবিই প্রাঞ্জলভাবে ‘বাঙালির শিরদাঁড়া’ নামে বইটিতে এঁকেছেন সমৃদ্ধ। প্রকাশক গাঙচিল। দাম ৩৫০ টাকা।
বাংলা শিশুসাহিত্যে গিরীন্দ্রশেখর বসুর এক ধ্রুপদী সাহিত্যকীর্তি ‘লাল কালো’। লাল পিঁপড়ে কালো পিঁপড়ে এই দুই দলের মধ্যে চিরশত্রুতা। দু’ দলে বাঁধল লড়াই। তারপর কী হল? প্রকাশক শিশু সাহিত্য সংসদ। দাম ১০০ টাকা।
প্রবীর গঙ্গোপাধ্যায় লিখেছেন ‘ ডাঃ হৈমবতী সেন-এর জীবনকথা’। উনিশ শতকের এক বালিকার বিয়ে হল বাপের বয়সী এক মানুষের সঙ্গে। তারপর বালবিধবা। কিন্তু অদম্য জেদের বশে সব প্রতিকূলতা জয় করে হলেন ডাক্তার। প্রকাশক শিশু সাহিত্য সংসদ। দাম ৩০০ টাকা।
ঠাকুর শ্রীরামকৃষ্ণ দেহত্যাগ করার পরও ভক্তদের কাছে তাঁর লীলার অন্ত নেই। সেইসব লীলার বর্ণনা দিয়েছেন অমিতাভ দাশগুপ্ত তাঁর ‘কে বলে ঠাকুর নেই!’ বইয়ে। প্রকাশক গিরিজা লাইব্রেরি। দাম ১২০ টাকা। এই সংস্থা থেকেই বেরিয়েছে জ্যোতিষী কিংবদন্তী গৌতমের বই ‘প্রাত্যহিক জীবনে বাস্তু’। দাম ২৬০ টাকা। এই সংস্থার আরও একটি উল্লেখযোগ্য বই যোগাচার্য রামানন্দ সরস্বতী প্রণীত ‘অখণ্ড বেদ-জ্ঞান’। দাম ৪০০ টাকা।
‘কোরক’ বাংলা ভাষায় মননশীল বই প্রকাশ করে থাকে প্রতিবছর। এবছরও তাপস ভৌমিকের সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘ছেচল্লিশের ইতিকথা’। এই সময়টা ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একদিকে বিদেশি শাসন থেকে মুক্তি পাওয়ার জন্য দেশবাসীর অদম্য চেষ্টা। অন্যদিকে সাম্প্রদায়িক দাঙ্গা, ক্ষমতাদখলের জন্য জঘন্য দড়ি টানাটানির খেলা। আজাদ হিন্দ ফৌজ, নৌ বিদ্রোহ, শ্রেণী সংগ্রাম। এইসব ঘটনার ইতিহাস ও তার বিশ্লেষণ স্থান পেয়েছে বইয়ের দু’ মলাটে। দাম ১৭৫ টাকা।
থীমা প্রকাশ করেছে সদ্য প্রয়াত চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনের শেষ বই ‘অনেক মুখ অনেক মুহূর্ত’। দাম অনুল্লেখিত।
সাহিত্যিক শেখর সেনগুপ্তের লেখা ‘সার্ধশতবর্ষে গান্ধী পরিক্রমা’ প্রকাশিত হয়েছে প্রিটোনিয়া থেকে। দাম ২৫০ টাকা।
ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায় লিখেছেন ‘ভারতকেশরী যুগপুরুষ শ্যামাপ্রসাদ’। দাম ৬০০ টাকা। প্রকাশক মিত্র ও ঘোষ। এই সংস্থা থেকেই বেরিয়েছে সাহিত্য অ্যাকাডেমি প্রাপ্ত সঞ্জীব চট্টোপাধ্যায়ের ‘সঞ্জীব বিচিত্রা’ (তৃতীয় খণ্ড)। দাম ৬০০ টাকা। এই মুহূর্তের জনপ্রিয় কথা সাহিত্যিক প্রচেত গুপ্তের দুটি উপন্যাস প্রকাশিত হয়েছে এই সংস্থা থেকে ‘মেঘমল্লারে হত্যার গান’ দাম ১৪০ টাকা ও ‘বাছাই করা ভয়’ দাম ২৫০ টাকা।
কমলিনী প্রকাশন বিভাগ থেকে প্রকাশিত হয়েছে ‘বিপ্লবীদের ডায়েরি স্মৃতিকথা সংগ্রহ’ ১ম ও ২য় খণ্ড। সম্পাদনা বারিদবরণ ঘোষ। দাম যথাক্রমে ৪০০ ও ৩৫০ টাকা। বিপিনবিহারী গুপ্তের লেখা ‘পুরাতন প্রসঙ্গ ও বিচিত্র প্রসঙ্গ’ বইটি প্রসাদ সেনগুপ্তের সম্পাদনায় প্রকাশ করেছে এই সংস্থা। দাম ৬০০ টাকা।
এই সংস্থা থেকেই প্রকাশিত হয়েছে সাংবাদিক কমলিনী চক্রবর্তীর লেখা চিনে তিব্বতে এভারেস্টের পদতলে। চিন, তিব্বত ও এভারেস্ট বেসক্যাম্প ভারতীয় পর্যটকের কাছে অনেকাংশেই অচেনা। এই বইটিতে লেখক সেই অচেনাকেই পাঠকের কাছে পৌঁছে দিয়েছেন। চিনের বিভিন্ন শহরের বিস্তারিত বর্ণনার পাশাপাশি তিব্বতের আদিম পরিবেশ ও এভারেস্টের পাদদেশে রুক্ষ প্রকৃতির বিবরণ পাবেন এই বইয়ে। সঙ্গে রয়েছে ভারত থেকে চিন যাত্রার সংক্ষিপ্ত ট্র্যাভেল গাইড। দাম ২০০ টাকা।
যুক্তিবাদী আন্দোলনের পথিকৃৎ প্রবীর ঘোষ লিখেছেন ‘স্বয়ম্ভর গ্রাম’। রাষ্ট্রের ভিতরে সাম্যবাদ প্রতিষ্ঠার লক্ষ্যে কীভাবে গড়ে উঠল শোষণমুক্ত গ্রাম? তার আখ্যান। দাম ৩০০ টাকা। প্রকাশক দে’জ পাবলিশিং। এই সংস্থা থেকেই প্রকাশিত হয়েছে সাহিত্যিক প্রফুল্ল রায়ের লেখা ‘মহাযুদ্ধের ঘোড়া’ (অন্তিম পর্ব’)। দাম অনুল্লেখিত। অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের কথা ‘সত্যি সাবিত্রী’। ডাঃ অমিতাভ ভট্টাচার্যের লেখা ‘শরীর নিয়ে নানা ভুল’ প্রকাশিত হয়েছে এই সংস্থা থেকে। অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের সাতটি শ্রুতি নাটকের সংকলন ‘সাতটি শ্রুতি নাটক’। প্রকাশিত হয়েছে এই সংস্থা থেকেই।
ভাটাপাড়ার শ্রুতিধর টোলো পণ্ডিতের বংশধর অভিজিৎ ভট্টাচার্য পেশায় তথ্যপ্রযুক্তি বিশারদ ও বহুজাতিক সংস্থার প্রাক্তন কর্মী। বিংশ শতকের চারের দশক থেকে শুরু করে তিন দশক ধরে তিনি যা দেখেছেন তা তুলে ধরেছেন ‘তিন দশকের ঘোড়সওয়ার’ বইতে। প্রকাশক মিত্র ও ঘোষ। দাম ১৫০ টাকা।
পদ্মিনী দত্তশর্মা মানুষের অনুভূতি, আবেগ নিয়ে বিশ্লেষণধর্মী একটি বই লিখেছেন। বইয়ের ভাষা ইংরেজি। নাম ‘স্লিপিং উইথ দ্য আর্ক রাইভাল’। মানুষের জীবনে ভান, মিথ্যা বলা, হিংসা, রাগ এই অনুভূতিগুলো কীভাবে কাজ করে, কেন করে তার ব্যাখ্যা বিশ্লেষণ রয়েছে বইতে। বইটিতে দামের কোনও উল্লেখ নেই।
কবিতাথেরাপি? তাও আবার হয় নাকি? হতেই পারে আশ্চর্য কী? আদম প্রকাশ করেছে শুদ্ধেন্দু চক্রবর্তীর লেখা ষষ্ঠাংশবৃত্তি নামে একটি বই যে বইয়ে লেখক খোঁজ করেছেন কবিতা কীভাবে মানুষের মনোজগতে প্রভাব বিস্তার করে তাকে সারিয়ে তুলতে পারে তাকে। দাম ১২০ টাকা।
প্রবীর ঘোষাল একদা ছিলেন দুঁদে সাংবাদিক। বর্তমানে তিনি উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক। সাংবাদিক জীবনের প্রায় শুরু থেকেই তিনি মমতা ঘনিষ্ঠ। কীভাবে ছাত্র পরিষদের নেত্রী থেকে আজ গোটা দেশের বিজেপি বিরোধী মুখ হয়ে উঠলেন তা কাছ থেকে দেখেছেন তিনি। তারই লিখিত রূপ ‘রণাঙ্গনে মমতা’ বইটি প্রকাশিত হয়েছে ভাষা ও সাহিত্য থেকে। দাম ৩০০ টাকা।
সাহিত্যিক প্রচেত গুপ্ত ভূতের গল্প লেখায় সিদ্ধহস্ত। তাঁর সেরকমই কিছু লেখার সংকলন দিনের বেলাতেও ভূত দেখা যায়। প্রকাশক পত্রভারতী। দাম ৩২৫ টাকা। এই সংস্থা থেকেই বেরিয়েছে বাংলার সেরা দশটি থ্রিলার উপন্যাস নিয়ে একটি সংকলন থ্রিলার অমনিবাস। লেখক তালিকায় রয়েছেন সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সমরেশ মজুমদার, অদ্রীশ বর্ধন, অনীশ দেব, প্রচেত গুপ্ত, হিমাদ্রিকিশোর দাশগুপ্ত, সৈকত মুখোপাধ্যায়, অভিজ্ঞান রায়চৌধুরী ও ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। দাম ৫৯৯ টাকা। প্রবীণ সাহিত্যিক প্রফুল্ল রায়ের নাটকীয়তায় ভরা টানটান উপন্যাস এক আগন্তুকের কাহিনি প্রকাশ করেছে এই সংস্থা। দাম ৩২৫ টাকা।
বুক ফার্ম প্রকাশ করেছে একাধিক বই। তার মধ্যে উল্লেখযোগ্য হল মঞ্জিল সেনের ‘ভয় সমগ্র’। দাম ২৫০ টাকা। সুধীন্দ্রনাথ রাহার ‘ভয় সমগ্র’, দাম ২৮০ টাকা। কৌশিক মজুমদারের ‘জেমস বন্ড জমজমাট’, ২০০ টাকা।
ছোটদের জন্য বেশকিছু বই লিখেছেন পার্থজিৎ গঙ্গোপাধ্যায়। তারমধ্যে উল্লেখযোগ্য হল কুসুমপুরের রোদ্দুর, প্রকাশক দে’জ। এলেবেলে একটি ছেলে, প্রকাশক অশোকগাথা। এছাড়া দেজ থেকেই বেরিয়েছে বড়দের জন্য লেখা রবীন্দ্রনাথের নন্দিতা, রবীন্দ্রনাথ ও প্রিয়ম্বদা: একটি অনালোকিত সম্পর্ক প্রভৃতি।
কর্পোরেট পাবলিসিটি থেকে প্রকাশিত হয়েছে ফুটবলার ভুবন চট্টোপাধ্যায়ের ছড়ার বই ভুবনের ভুবনে। দাম ১৫০ টাকা। বইটিতে শ্যাম থাপার ব্যাকভলি, সৌরভ গাঙ্গুলির খেলা ইত্যাদি বিষয় নিয়ে একাধিক ছড়া রয়েছে।
সম্প্রতি চিন্তনে কবিতা নামে একটি বই প্রকাশিত হয়েছে। বইটি লিখেছেন প্রবাসী ভারতীয় সংহিতা রায়। গত ৪ জানুয়ারি সল্টলেকে লবণ হ্রদ মঞ্চে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে বইটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন সাহিত্যিক অমিতাভ চৌধুরী। লেখিকা ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।
কবিতীর্থের প্রকাশনায় বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে একাধিক বই। এদের পত্রিকায় এবার বিষয় জাক দেরিদা। এছাড়া রয়েছে রমাপ্রসাদ দে’র লেখা কবি অলোকরঞ্জনকে নিয়ে একটি গ্রন্থ। রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র, বিভূতিভূষণ এবং সুনীল গঙ্গোপাধ্যায়ের সাহিত্য নিয়ে একটি গ্রন্থ, লিখেছেন রমেশ সরকার। সুখেন সাঁতরার উপন্যাস দিব্যা, দেবাশিস চক্রবর্তীর উপন্যাস ছাইরঙা প্যাঁচা সে চোখ টিপে বসে আছে কত না বছরকাল। দেবাশিস দাসের ছোটগল্পের সংকলন আইনস্টাইন, লেনিন এবং রাজুর মস্তিষ্ক পরীক্ষা। গদ্য কবিতার বই প্রলাপসমগ্র। মহম্মদ রফিকের নিশীথ কুটুম্ব। চৈতালি ধরিত্রীকন্যার এসো। রয়েছে চীনের এক কবির বাছাই করা কিছু কবিতার অনুবাদ আশা নিরাশার মাঝে জিদি মাজিয়ার কবিতা।
02nd  February, 2019
জমজমাট সুভাষ মেলা

 পূর্ব কলকাতার এক ঐতিহ্যবাহী মেলা হল সুভাষ মেলা। এই মেলার নামের সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থল পার্কটির পরিচয় সুভাষ মেলা প্রাঙ্গণ। বিধায়ক পরেশ পালের উদ্যোগে পূর্ব কলকাতা সুভাষ মেলা কমিটি আয়োজিত এই মেলা এবছর ৪৮তম বর্ষে পড়ল। প্রতি বছরের মতো এবছরও নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এই মেলা।
বিশদ

09th  February, 2019
মহামিলন মঠে ওঙ্কারনাথদেবের জন্মোৎসব

আগামী ২২, ২৩, ২৪ ফেব্রুয়ারি ঠাকুর শ্রীশ্রী সীতারামদাস ওঙ্কারনাথদেবের ১২৮ তম জন্মোৎসব। ২২ তারিখ শুক্রবার শুরুতে গুরুপূজা ও পরে ভক্তিগীতি ও ভজন। এছাড়া আছে শ্রীশ্রী সীতারামের দৃষ্টিতে আর্যনারীর আদর্শ নিয়ে আলোচনা। শেষে ঠাকুরকথা ও নামগান। শনিবারে সমবেত প্রার্থনা।
বিশদ

09th  February, 2019
বইমেলা মেলা বই

বইমেলায় প্রকাশিত হয়েছে নানা বিষয়ে একাধিক বই। খোঁজ নিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

09th  February, 2019
ভ্যালেন্টাইন ডে-তে কী দেবেন প্রিয়জনকে ?

ভ্যালেন্টাইন ডে-তে প্রিয়জনকে কী উপহার দেবেন? তারই কিছু আইডিয়া দিচ্ছেন স্নেহাশিস সাউ। বিশদ

09th  February, 2019
 সাহিত্য অ্যাকাডেমি পেল শ্রীময়ী মা’র ওড়িয়া অনুবাদ

 সাহিত্যিক নবকুমার বসু তাঁর ভাষায় এক ‘দুঃসাহসিক কাজ’-এ হাত দিয়েছিলেন বেশ কয়েকবছর আগে। অনেক ঘোরাঘুরি, কায়িক ও মানসিক শ্রম ব্যয় করে তিনি তথ্য সংগ্রহ করেছিলেন এবং দু’ খণ্ডে রচনা করেছিলেন শ্রীসারদাদেবীকে নিয়ে উপন্যাস ‘লাবণ্যে পূর্ণ প্রাণ’ ও ‘কেউ পর নয়’। 
বিশদ

02nd  February, 2019
 প্রদর্শনী সংবাদ

শিল্পী গণেশ হালুইয়ের ফরম অ্যান্ড প্লে চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে গত ১৮ জানুয়ারি। আকারপ্রকার, পি ২৩৮ হিন্দুস্থান পার্ক, কলকাতা-২৯ এ প্রদর্শনী চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
বিশদ

02nd  February, 2019
ঘুরে আসুন তামিলনাড়ু ও গুজরাত 

দেশের দুই প্রান্তে দুটি রাজ্য। কিন্তু পর্যটকদের কাছে দুটির আবেদনই সমান। বিস্তারিত বর্ণনায় অয়ন গঙ্গোপাধ্যায়।

তামিলনাড়ু
কলকাতা থেকে বিমানে বা হাওড়া থেকে ট্রেনে চেপে প্রথম গন্তব্য চেন্নাই। রাজ্যের রাজধানী শহর থেকে তামিলনাড়ু ভ্রমণ শুরু করুন। শহরের মুখ্য দ্রষ্টব্যগুলি অটো বা গাড়ি নিয়ে দিনে-দিনেই দেখে নেওয়া যায়। প্রধান আকর্ষণ মেরিনা বিচ। 
বিশদ

26th  January, 2019
দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ 

দ্য বেঙ্গল ফ্যাশন হেরিটেজ ২০১৮-তে দেখা যাবে ১৩ জন নামী ফ্যাশন ডিজাইনারের কাজ। এঁরা হলেন অভিষেক রায়, আদর্শ মাখারিয়া, আয়ুষ্মান মিত্র, বাপ্পাদিত্য বিশ্বাস, চিন্ময় বসু, একতা ও রুচিরা, কবিতা বন্দ্যোপাধ্যায়, মালিকা ভার্মা, প্রণয় বৈদ্য, পারমিতা বন্দ্যোপাধ্যায়, রবি মানিল, শর্বরী দত্ত, সায়ন্তন সরকার।  
বিশদ

26th  January, 2019
প্রদর্শনী সংবাদ 

 ইমামি আর্ট এবং কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটি যৌথভাবে আয়োজন করেছে একটি শিল্প প্রদর্শনীর, যার শিরোনাম ‘বসুধৈব কুটুম্বকম’। গত ২৫ জানুয়ারি যার আনুষ্ঠানিক উদ্বোধন হয়ে গেল বাইপাস লাগোয়া আনন্দপুরের কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অঙ্গনে।  
বিশদ

26th  January, 2019
জমে উঠেছে দমদম খাদ্য মেলা
নালে ঝোলে 

বাঙালি মানেই খাদ্যরসিক। তাই সবাইকে তৃপ্তি করে খাওয়ানোর ব্যবস্থা করলেন দক্ষিণ দমদম পৌরসভার পৌরপ্রধান পরিষদ দেবাশিস বন্দ্যোপাধ্যায়। ৩০টি নামীদামী খাবারের স্টল নিয়ে চলছিল দমদম খাদ্য মেলা ২০১৯ ‘নালে ঝোলে’। প্রধান পৃষ্ঠপোষক ব্রাত্য বসু সপ্তম বর্ষের আয়োজনে আনন্দিত।  
বিশদ

26th  January, 2019
টুকরো খবর 

ফেস ক্যালেন্ডার ২০১৯
পূর্ব ভারতের ট্যালেন্ট ম্যানেজমেন্ট ব্র্যান্ড ‘ফেস’ (ফেম ফ্যাশন অ্যান্ড ক্রিয়েটিভ এক্সিল্যান্স) কলকাতায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই অনুষ্ঠানে সংস্থাটি তাদের ২০১৯ সালের ফেস ক্যালেন্ডার উদ্বোধন করেছে।  
বিশদ

26th  January, 2019
শরৎবাড়ি ঘুরে শরৎমেলায়

২১ থেকে ২৭ জানুয়ারি কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বসতবাড়ি সামতাবেড়ে বসে শরৎমেলা। খবরে দীপংকর মান্না। বিশদ

19th  January, 2019
উৎসব অনুষ্ঠানে অঞ্জলি বাটী

সম্প্রতি সায়েন্স সিটিতে ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে যোগ দিয়েছিল মুনস্টার। সংস্থাটি মূলত হেনা দিয়ে তৈরি বিভিন্ন প্রোডাক্টের জন্য বেশ পরিচিত। এবার তারা হেয়ার ও স্কিন কেয়ার প্রোডাক্ট বাজারে নিয়ে এসেছে। এদের স্টলে সংস্থার সব ধরনের প্রোডাক্ট সাজানো ছিল।
বিশদ

19th  January, 2019
পুস্তক সমাচার 

আদ্যামা: অন্নদাঠাকুর থেকে মুরালভাই
দক্ষিণেশ্বরের অদূরে আদ্যাপীঠ মন্দির ও আশ্রম। দক্ষিণেশ্বর নিয়ে যত কিছু লেখালিখি, প্রচার হয়েছে আদ্যাপীঠ নিয়ে তুলনামূলকভাবে হয়েছে কম। এক ব্রাহ্মণসন্তান অন্নদাঠাকুর বাড়ির অমতে পূজন যাজন ছেড়ে কবিরাজি বিদ্যা আয়ত্ত করে চিকিৎসক হয়ে ওঠেন।  বিশদ

12th  January, 2019
একনজরে
 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যুবকের অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল মানিকতলায়। সোমবার সকালে বাগমারি এলাকার নিজের বাড়ি থেকে ওই যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজু দুয়ারি (৩২)। তাঁর ভাই খুনের অভিযোগ আনলেও পুলিস আত্মহত্যায় প্ররোচনা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM