Bartaman Patrika
 

আমাদের জুটি অমর

পর্দার উত্তম-সুচিত্রার মতো যাত্রার অনল-কাকলী জুটি। কোন রসায়নে বাইশ বছর ধরে অটুট এই জুটি? আধুনিক যাত্রা নিয়েই বা কী মত তাঁদের? খোঁজ নিলেন শুভঙ্কর গুহ।

 কেমন আছেন? নতুন বছরের শুভেচ্ছা
কাকলী: আপনাকে আর আপনাদের পত্রিকাকে আমাদের তরফ থেকে উষ্ণ অভিনন্দন এবং শুভেচ্ছা।
 এবছরের পালার বিষয়বস্তু কী?
অনল: এটাতে মূলত সমাজের দুর্নীতির কথা বলা হয়েছে। প্রেক্ষাপটটা যদিও পরিবারিক ধাচায় বাঁধা হয়েছে, কিন্তু মূল বিষয়টি হল কিছু রাজনৈতিক অসৎ মানুষ আমাদের চারপাশে ঘুরছে প্রতিদিন, তারা নিজেদের স্বার্থের জন্য কোনও কিছু খারাপ কাজ করতেও পিছপা হন না। মানুষ ক্রমশ অর্থলোভী হয়ে উঠছে, পরিবারগুলোর ওপর এবং পারিবারিক দৈনন্দিন জীবনে তার প্রভাব পড়ছে সাংঘাতিকভাবে। মূলত এই বিষয়বস্তুর ওপরেই তৈরি ‘চাপাডাঙ্গার বউ’।
 আপনাদের পালায় একটা ইতিবাচক বার্তা সবসময়ই থাকে। এত বছরে তার কি কোনও প্রভাব গ্রামবাংলার মানুষের উপর পড়েছে?
অনল: হ্যাঁ, পড়েছে। শো শেষ হলে গ্রিনরুমে এসে বলে, যা দেখালেন একটুও কাটবেন না, এমনকি কোনও রাজনৈতিক চাপেও না। সরকার তার মতো করে উন্নয়নের কাজ করছে। কিন্তু যাদের দিয়ে করাবে তারা যখন দুর্নীতিগ্রস্ত হয়ে পরে তখনই হয় সমস্যা, আর সেগুলো যখন মঞ্চে দেখাই তখন সংঘাতিক প্রভাব পড়ে দর্শকদের মধ্যে।
কাকলী: আমরা সরাসরি রাজনীতি না করলেও আমাদের জীবনের প্রতি মুহূর্তে রাজনীতি জড়িয়ে থাকে। সেগুলো সামনে থেকে মঞ্চে দেখতে পাই। সাংঘাতিক প্রভাব পড়ে।
 দীর্ঘ বাইশ বছর একসঙ্গে কাজ করছেন এই জার্নিটার অভিজ্ঞতা কী?
কাকলী: টলিউড-বলিউড, থিয়েটার, সিনেমা, যাত্রা কোথাও টানা বাইশ বছর একসঙ্গে কাজ করা এই ইতিহাস বোধহয় আর কোথাও নেই। আসলে আমাদের এই জুটির গ্রহণযোগ্যতা মানুষের মধ্যে এমনভাবে মিশে আছে সেটা ভাবা যায় না। মানুষ এসে বলে আমাদের এই জুটি আমরা ভাঙতে দেব না। মানে আমাকে অন্য কোনও নায়কের সঙ্গে আর অনলকে অন্য কোনও নায়িকার সঙ্গে মানুষ আর মেনে নেবে না। শুরুতে আমরা ১০ বছর যে যার মতো আলাদাভাবে কাজ করছিলাম। ১৯৯৭ সালে সত্যনারায়ণ অপেরার শীর্ষ শিল্পী হিসেবে আমি নির্বাচিত হলাম। আমাকে নায়কের লিস্ট দেখানো হয়েছিল। আমি অনলের কথা বলেছিলাম। কারণ ওর ডেডিকেশন, ভদ্র ব্যবহার, শান্ত স্বভাব দেখে আমার মনে হয়েছিল এটা একটা লম্বা জুটি হয়ে উঠতে পারে ভবিষ্যতে। ওর একটি সংঘাতিক ইমেজ ছিল। ‘মেনকা মাথায় দিলো ঘোমটা’ থেকেই জার্নি শুরু হল। দারুণ জনপ্রিয়তা পেলাম। সেই থেকে এখনও অবধি আমরা মানুষের মনের মণিকোঠায়।
 এখন যদি জুটিটা ভেঙে যায় তাহলে কি আর কাজ করবেন না?
কাকলী: দেখুন কাজ তো করতেই হবে। কিন্তু আলাদা হওয়ার কোনও প্রশ্নই ওঠে না। কারণ আলাদা হলে আমাদেরই ক্ষতি। ক্ষতিটা মানসিক, অর্থনৈতিক, সামাজিক এবং যাত্রা শিল্পের ক্ষতি। আমি অনলের নিঃশ্বাস হলে অনল আমার প্রশ্বাস, যদি মরে যাই তখন তো আলাদা হতেই হবে। সেই পর্যন্ত একসঙ্গেই আছি।
 আপনিও কি এরকমটাই ভাবেন অনলবাবু?
অনল: দেখুন শুরু করেছিলাম নায়ক-নায়িকা হিসেবে। এখন আমরা চরিত্র অভিনেতা। আমাদের ইচ্ছে দাদু-দিদার চরিত্রে অভিনয় করে এই জুটি শেষ করা। প্রথমে খুব নার্ভাস ছিলাম। আমার নায়িকা কাকলী চৌধুরী। মনে আছে—পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড় যাচ্ছি একই গাড়িতে, হঠাৎ ট্রাক থেকে কিছু লোক নেমে গাড়িটাকে ঘিরে ধরল আর স্লোগান দিতে থাকলো কাকলী! কাকলী! কাকলী! কাকলী!... ভাবুন আমার কী চাপ তখন। আমার তো কোনও ইমেজই নেই। ইন্দাসের মাঠে শোয়ের পর কাকলী গান গাইছে, আমি পাশে দাড়িয়ে, হঠাৎ করে আমাকে লক্ষ্য করে দর্শকরা বলতে শুরু করলো আমরা আপনার অভিনয় দেখতে আসিনি, আমরা কাকলীদিকে দেখতে এসেছি। ভাবছিলাম কী করা যায়! একটা কনট্রাস্ট তৈরি করলাম। ওর বিপরীত স্টাইলে অ্যাকটিং শুরু করলাম। আর সেখানেই সাফল্য পেলাম। এখন মানুষ এই কনট্রাস্টটাই দেখতে চায়।
 তার মানে কাকলী চৌধুরী এখানটায় জুটি তৈরি করলেন।
অনল: না, এখানেই শেষ নয়। আমাকে নাট্যকার বা পালাকার হিসেবে একটা বিরাট সুযোগ দিয়েছিলেন উনি। ওর অনুপ্রেরণাতেই প্রত্যেক বছর যাত্রা লিখেছি। একের পর এক হিট দিয়েছি।
 রাজকাপুর-নার্গিস, উত্তম-সুচিত্রা আর যাত্রায় অনল-কাকলী রসায়নটা কী?
(দু’জনের সমবেত হাসি...)
কাকলী: রসায়নটা কী সেটা বলতে পারব না। তবে এটা বলতে পারি যে মানুষ মেনে নিয়েছে, মানুষ আমাদের পাশাপাশি দেখতে পছন্দ করে।
 আপনাদের ঝগড়া হয় না? বা মতবিরোধ?
কাকলী: মতবিরোধ হয় নাটক নিয়ে। সিরিয়াস ঝগড়া কখনও হয়নি। যা মনমালিন্য হয় তা নাটকের দৃশ্য নিয়ে আর সেই মনমালিন্য থেকে আরও ভালো কিছু সৃষ্টি হয়। ওকে খোঁচা দেওয়ার একটা লোক দরকার। আমি সেই লোক। ওকে খোঁচালেই ও দুরন্ত সৃষ্টি করে। ওর লেখাটা ভালো হলে পৃথিবীতে আমার থেকে বেশি খুশি আর কেউ হবে না। আমাদের মধ্যে কোনও ইগো নেই। যার জন্য বাইশ বছর। বাইশ বছর আজকাল অনেক সংসারও টেঁকে না।
 গ্রুপ থিয়েটারের সঙ্গে সংঘাতটা কোথায়? ডাক আসেনি কখনও?
কাকলী: না ডাকে না। আমাদের দেখলে ওঁরা একটু নাক সিঁটকোন। সেটা কোন জানি না। তবে হ্যাঁ আমাদের সময়ও নেই। অনেকেই ভেবেছিল, আমাদের নিয়ে চন্দন সেন আবার ভেবেছিলেন।
অনল: কেন থিয়েটার করব? যাত্রা অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দেয়। নাটক তো কিছু শহুরে মানুষের জন্য।
 এটা কি ক্ষোভের কথা?
অনল: না, আমার ক্ষোভ মিডিয়ার বিরুদ্ধে। মিডিয়া আমাদের বিষয়ে কোনও দিনও ভাবেইনি। কিন্তু গ্রুপ থিয়েটারকে নিয়ে নিয়মিত ভাবেন তাঁরা। আপনাকে আর আপনাদের বর্তমান পত্রিকাকে অসংখ্য ধন্যবাদ, বাইশ বছরে এই নিয়ে চারবার কেউ আমাদের কথা বলছে। মানুষ আমাদের শেষ কথা।
 আপনি তো একটা সময় বামপন্থীদের নিয়ে অনেক সমালোচনা করেছেন।
অনল: (চুপ অনেকক্ষণ) হ্যাঁ করেছি! যাত্রার মধ্যে দিয়ে। তখন মাওবাদী সমস্যা পশ্চিমবঙ্গে প্রচুর, কিন্তু বামপন্থী নেতারা তার জন্য আমাকে কোনও বাধা দেননি।
 এই সরকার কী ভাবছে যাত্রা নিয়ে?
অনল: পেনশন চালু করেছে এককালীন, অবসরপ্রাপ্ত শিল্পীদের সম্মান দিয়েছেন। যাত্রা উৎসবকে আগের থেকে প্রাণচঞ্চল করা, আগে পারমিশনের খুব ঝামেলা ছিল। এখন সেটা নেই।
 যাত্রাশিল্পের ভবিষ্যত কী?
কাকলী: ভবিষ্যত বলতে কী বলতে চাইছেন?
 বলতে চাইছি থিয়েটার অনেক এগিয়ে গিয়েছে। মঞ্চে বৃষ্টি পড়ছে দেখানো হয়, যাত্রা এখনও ওই রস্ট্রাম আর মাইকে পড়ে আছে?
অনল: বিজ্ঞান যেভাবে এগিয়ে চলেছে যাত্রা যদি তার সঙ্গে সঙ্গত করতে না পারে তাহলে যাত্রা আরও ব্যাকফুটে চলে যাবে। আমরা শুধু অভিনয়টাকে আধুনিক করতে পেরেছি। আপনি যেটা বলছেন সেটা প্রযোজকদের ভাবনা।
 এত ব্যস্ততায় ব্যক্তিগত জীবনগুলো কেমন?
অনল: আমরা পারিবারিক বন্ধু। ওর মেয়েকে আঠারো মাস বয়স থেকে দেখছি। এখন সে চাকরি করে। আসলে ক’ দিনের জন্য বাড়ি ফিরি। প্রচুর কাজ জমে থাকে। বাইরে থাকলেই ভালো থাকি। খাওয়া, ঘুম আর অভিনয়।
কাকলী: যাত্রা ছাড়া আমার আর কোনও কাজ নেই। ওটাই আমার ফুড।
04th  February, 2019
আলিপুর অহনার নাট্যোৎসব

 গত ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি তিনদিনব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করেছিল আলিপুর অহনা নাট্যদল। হাজির ছিলেন নাট্যকার অরূপশঙ্কর মৈত্র, সমালোচক রঞ্জন গঙ্গোপাধ্যায় অভিনেত্রী ছন্দা চট্টোপাধ্যায় প্রমুখ।
বিশদ

02nd  March, 2019
 কুমার রায় স্মারক বক্তৃতা

 ২০১০ সালে প্রয়াত হন বহুরূপীর প্রাণপুরুষ কুমার রায়। তারপর থেকেই প্রতি বছর কুমার রায়ের স্মরণে নাট্যবক্তৃতামালার আয়োজন করা শুরু করে বহুরূপী। এবছর তা নবম বর্ষে পদার্পণ করল।
বিশদ

02nd  March, 2019
স্কুল থেকে মঞ্চে 

এক অন্যরকম নাট্য উৎসব। কচিকাঁচারা মাতিয়ে দিল মঞ্চ। পাক্কা অভিনেতাদের মতো অভিনয়ে মন টানল দর্শকের। পারবে নাই বা কেন? সব শিশুর মধ্যেই তো লুকিয়ে থাকে শিল্পীর সত্তা।  
বিশদ

11th  February, 2019
ষষ্ঠ চর্যাপদ উৎসব 

গত ৩ ফেব্রুয়ারি আসানসোল শিল্পাঞ্চলে হয়ে গেল ষষ্ঠ চর্যাপদ নাট্যমেলা। এটির আনুষ্ঠানিক শিরোনাম অবশ্য ‘চর্যাপদ উৎসব’। স্থানীয় বিধায়ক ও দলের সদস্যদের অভিভাবকরা গাছে জল দিয়ে উৎসবের উদ্বোধন করেন। 
বিশদ

11th  February, 2019
রাজনৈতিক বন্দিদের নিয়ে নাটক
গরাদের আঁধার ফুঁড়ে 

সম্প্রতি জেলাখানায় বন্দি থাকা অবস্থায় মৃত্যু হল কিষেনজি ঘনিষ্ঠ মাওবাদী নেতা সুদীপ চোংদার ওরফে কাঞ্চনের। বিভিন্ন স্যোশাল মিডিয়ায় অভিযোগ উঠতে শুরু করেছে যে, জেল কর্তৃপক্ষের অবেহলার জন্যই প্রায় বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে তাঁর। নকশাল সন্দেহে কিংবা অভিযোগে দেশের নানা জেলে বন্দি হয়ে রয়েছেন অনেকে। 
বিশদ

11th  February, 2019
স্থিতিশীল উন্নয়ন বনাম স্বার্থান্বেষী উন্নয়নের গল্প 

আধুনিকতার ছোঁয়ায় ও প্রয়োজনের তাগিদে মানুষ ক্রমশ ধ্বংস করে চলেছে প্রকৃতিকে। যা আগামী দিনে দুনিয়া জুড়ে ব্যাপক উষ্ণায়ন ও মানব সভ্যতার ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে। উন্নয়ন অর্থে ব্যাপক নগরায়ণ ও যন্ত্রায়ণকেই বোঝানো হয়ে এসেছে। 
বিশদ

11th  February, 2019
বক্তৃতা দিতে উঠলেই জনগণের আবদার, ডায়লগ বলতে হবে 

না এঁরা কেউ দেব, চিরঞ্জিৎ কিংবা মুনমুন সেন নন। এঁরা পোড় খাওয়া রাজনীতিক। কিন্তু এঁদের নেশা যাত্রা। বক্তৃতার মঞ্চ থেকে যাত্রাপালার মঞ্চ দুই-ই কাঁপানো এইসব নেতা কাম অভিনেতাদের নিয়ে লিখলেন বিমল বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

11th  February, 2019
দ্বিজেন্দ্রলাল রায়ের সাজাহান এখনও প্রাসঙ্গিক 

রাজনীতির দড়ি টানাটানির রূপ কতটা কদর্য ও জটিল হতে পারে তা সাধারণ মানুষ হিসেবে আমরা প্রতিনিয়তই দেখতে পাচ্ছি। শুধু দেখতে পাচ্ছি তাই নয়, এর প্রভাব আমাদের ওপরেও পড়ছে। সুস্থ রাজনীতি যেমন সমাজকে সুস্থ রাখে, তেমনি পঙ্কিল রাজনীতি মানুষকে অসুস্থ করে তোলে।  
বিশদ

11th  February, 2019
সুবর্ণজয়ন্তী উৎসবে মাঙ্গলিক

পশ্চিমবঙ্গে যে সমস্ত নাট্যদল আছে তাদের মধ্যে অন্যতম ‘মাঙ্গলিক’ নাট্যসংস্থা। ১৯৬৮ সালের ১২ ডিসেম্বর এই সংস্থার জন্ম হয়। এই নাট্য সংস্থার প্রাণপুরুষ নাট্যকার নির্দেশক ও অভিনেতা সমীর বিশ্বাস। তাঁর নিরলস প্রচেষ্টায় একের পর এক ভালো প্রযোজনা দর্শকদের সামনে মঞ্চস্থ করেছে দলটি।
বিশদ

04th  February, 2019
পরশমণি

 সমাজের চার স্তরের চারজন একাকী মানুষ—কল্যাণ, কালী, চারুলতা ও ডুগডুগি। আপন স্বার্থসিদ্ধির লোভে একে অপরের আত্মীয় সেজে এরা অভিনয় করে চলে দিনের পর দিন। আর এভাবেই একে অপরের সঙ্গে ভালোবাসার চিরস্থায়ী বন্ধনে জড়িয়ে পড়ে।
বিশদ

04th  February, 2019
যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা

জমজমাট সামাজিক যাত্রাপালা ‘মেয়েরা কবে স্বাধীন হবে?’ শেষ হয়েছে। তবু দর্শকেরা কেউ যাত্রার আসর থেকে নড়ছেন না। কারণ তাঁরা জানেন, তাঁদের সবার প্রিয় অভিনেত্রী যাত্রালক্ষ্মী বীণা দাশগুপ্তা এবার তাঁর অভিনীত পুরনো যাত্রাপালাগুলির অন্তত দুটো গান পরিবেশন করবেন। কিন্তু বীণাদেবী আসছেন কই?
বিশদ

04th  February, 2019
গোবরডাঙা রঙ্গভূমির ‘রাজার খোঁজে’ মাতিয়ে দিল দর্শককে

‘আমরা নূতন যৌবনেরই দূত!’— কবিগুরুর একথা সত্যিই যে মিথ্যে নয় তা আবারও একবার প্রমাণ করে দিল রঙ্গভূমির কচিকাঁচার দল। সম্প্রতি পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি আয়োজিত অষ্টাদশ নাট্যমেলায় আমন্ত্রিত হয়ে গত ৩০ নভেম্বর ২০১৮, তৃপ্তি মিত্র নাট্যগৃহ দাপিয়ে গেল গোবরডাঙা রঙ্গভূমির কচিকাঁচারা,তাদের প্রযোজনা ‘রাজার খোঁজে’ নিয়ে।
বিশদ

04th  February, 2019
স্পিড নাট্য উৎসব

 পূর্ব বর্ধমানের পথশিশুদের নিয়ে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন স্পিড। এছাড়াও শিশুবিকাশ, পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতা, কণ্যাভ্রুণ হত্যার বিরুদ্ধে জনমত গঠন, মহিলা যৌনকর্মীদের অধিকার ও স্বাস্থ্য সচেতনতা বা কুষ্ঠ সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে স্পিড।
বিশদ

04th  February, 2019
নিন্দিত রাজনীতির প্রতি ব্যঙ্গের বিষাক্ত তির

সম্প্রতি কলকাতার মধুসূদন মঞ্চে ব্যাঙ্গধর্মীতায় পরিপুষ্ট এক সামাজিক নাটক মঞ্চস্থ করল আসানসোল চর্যাপদ। নাটকের নাম ‘ঘোড়ার ডিম’। যে নাটকে নিন্দিত রাজনীতির আঘাতে রক্তে ভেসে যায় সভ্যতা। যেখানে শাসকের সীমাহীন ঔদ্ধত্য ও আস্ফালনে সৃষ্টি হয় চরম নৈরাজ্য। এমনই এক রাজ্যের কর্তব্যবিমুখ, দুর্বুদ্ধি সম্পন্ন, দুরাচারী রাজা গোপাল রুদ্র।
বিশদ

28th  January, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM