Bartaman Patrika
আমরা মেয়েরা
 

ভারতের গুগ্‌ল প্রধান এখন ময়ূরী কঙ্গো

‘পাপা ক্যাহতে হ্যায়’ ছবিতে যুগল হংসরাজের নায়িকা হয়েছিলেন ময়ূরী কঙ্গো। গত শতকের নব্বইয়ের দশকের শেষে ‘ঘর সে নিকালতে হি’ গানটিতে তাঁকে খুব পছন্দ করেছিলেন বলিউডপ্রেমীরা। কিন্তু ২০০০ সালের পর হুট করে অভিনয় ছেড়ে দেন তিনি। সম্প্রতি আবার ভারতে ফিরে এসেছেন ময়ূরী। তবে এবার আর পর্দার অভিনেত্রী হিসেবে নয়, এসেছেন এদেশের গুগ্‌ল ইন্ডাস্ট্রির প্রধান হিসেবে।
২০০৩ সালের ডিসেম্বর মাসে আদিত্য ধিলোঁ নামের এক ভারতীয়কে বিয়ে করেন ময়ূরী। তারপর স্বামীর সঙ্গে পাড়ি জমান নিউইয়র্ক। সেখানে বিপণন ও অর্থায়ন নিয়ে এমবিএ করেন তিনি। রুপোলি পর্দা ছেড়ে বেরিয়ে আসার কারণ ছিল করপোরেট জগতে কেরিয়ার গড়া। পড়া শেষে ২০০৪ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নিউইয়র্কের বেশ কয়েকটি করপোরেট প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন তিনি। মা হওয়ার সময় আবার ফিরে আসেন এদেশের গুরগাঁওয়ে। সেই থেকেই ফের মুম্বই ও বেঙ্গালুরু যাওয়া-আসা শুরু হয় ময়ূরীর।
ময়ূরীর প্রথম ছবি ‘নাসিম’ মুক্তি পায় ১৯৯৫ সালে। সিনেমা ছাড়াও বেশ কিছু টেলিভিশন ধারাবাহিকেও দক্ষতার সঙ্গে অভিনয় করেছিলেন তিনি। সেগুলোর মধ্যে ‘কহি কিসি রোজ’, ‘কিটি পার্টি’, ‘কেয়া হাদসা কেয়া হকিকত’, ‘কারিশমা: দ্য মিরাকলস অব ডেসটিনি’ উল্লেখযোগ্য। অজয় দেবগণ, অনুপম খের, আরশাদ ওয়ারসি, শক্তি কাপুর, ববি দেওল, রানি মুখোপাধ্যায়, চন্দ্রচূড় সিংয়ের মতো খ্যাতিমান অভিনেতাদের সঙ্গে কাজ করেছেন ময়ূরী।
এক সাক্ষাৎকারে ময়ূরী সাংবাদিকদের জানান, ‘নতুন কোনও ক্লায়েন্টের সঙ্গে পরিচিত হলেই তাদের চোখ কপালে উঠত। তারা বলতেন, ‘আপনি এই পেশায় এলেন কীভাবে?’ এতবার এ প্রশ্নের জবাব দিতে হয়েছে যে এক সহকর্মী বলেই বসলেন, উত্তরটা যেন রেকর্ড করে রাখি। যাতে পরেরবার জিজ্ঞেস করলে বাজিয়ে শোনাতে পারি। প্রতিবারই নতুন ক্লায়েন্টদের কাছে নিজেকে প্রমাণ করতে হতো। আমাকে তাঁরা যেন স্বাভাবিকভাবে গ্রহণ করেন তার জন্য যথেষ্ট কাঠ-খড়ও পোড়াতে হয়েছে আমাকে।’
বলিউডের নারী শিল্পীদের পরামর্শ দিয়ে তিনি বলেছেন, অভিনেত্রীদের অবশ্যই তাদের লেখাপড়াটা শেষ করা উচিত। কেন না, বলিউডে তাদের কাজের সময়সীমা দশ বছর মাত্র। তারপরই তারা বেকার হয়ে যেতে পারেন। কিন্তু লেখাপড়াটা করা থাকলে অন্য পেশায় চলে যেতে পারবেন তারা।
তবে বলিউডকে বিদায় জানালেও বন্ধুদের কথা ভোলেননি ময়ূরী কঙ্গো। মুকুল দেব, গৌরী প্রধান, আরশাদ ওয়ারসি, শ্বেতা সালভেকে প্রায়ই মনে পড়ে তাঁর।
তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস
15th  June, 2019
 ইতিহাসে নিজের ঠাঁই করে নিলেন কেটি বাউম্যান

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ২৯ বছর বয়সি কম্পিউটার বিজ্ঞানী কেটি বাউম্যানের আপলোড করা ব্ল্যাক হোলের ছবি। ব্ল্যাক হোল বা কৃষ্ণ গহ্বরের প্রথম ছবি লেন্সবন্দি করার পেছনে রয়েছেন কেটি। সোশ্যাল মিডিয়ায় কেটির ছবি পোস্ট হওয়ার পর ব্যাপক সাড়া পড়ে।
বিশদ

15th  June, 2019
 নারী কর্মীরাই ভোট পরিচালনায় বেশি দক্ষ

ভোট পরিচালনার ক্ষেত্রে পুরুষদের চেয়ে নারীরাই কি বেশি দক্ষ? আমাদের দেশে এবারের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোট গ্রহণ শেষে পূর্ব ভারতের রাজ্য ত্রিপুরায় এ প্রশ্নই এখন মানুষের মুখে মুখে ঘুরছে। কারণ, সম্পূর্ণ নারীদের দ্বারা পরিচালিত বুথগুলোর বিরুদ্ধে কোনও রাজনৈতিক দলেরই কোনও অভিযোগ নেই।
বিশদ

15th  June, 2019
সম্পত্তিতে মুসলিম মেয়েদের অধিকার

ইসলামে উত্তরাধিকার আইন মুসলিম সমাজের অন্যতম মৌলিক ভিত্তি। মুসলিমদের সমাজ গঠন হয় ‘পার্সোনাল ল’ অনুযায়ী। পার্সোনাল ল আসলে শরিয়তি আইন। মুসলিমদের জন্য উত্তরাধিকার প্রসঙ্গে সংবিধানে বিশেষ আইনানুগ ধারা নেই। 
বিশদ

15th  June, 2019
 গ্রামজীবনে শ্রমজীবী মহিলারা

 শরৎচন্দ্র লিখেছিলেন, ‘সংসারে যারা শুধু দিলে পেলে না কিছুই। যাদের চোখের জলের হিসাব কেউ নিলে না। তারাই আমাকে পাঠালে মানুষের কাছে মানুষের হয়ে নালিশ জানাতে। আমার কলম দিলে তাদের মুখ খুলে।’
বিশদ

15th  June, 2019
আদরে আপ্যায়নে জামাই পুজো না বউমাষ্টমী? 

ঝকঝকে কাঁসার থালায় গরম ধোঁয়া ওঠা জুঁই ফুলের মতো সাদা ধবধবে ভাত। পাশে গোল করে সাজানো বাটিতে হরেক কিসিমের সুস্বাদু পদ। কী নেই তাতে। সোনা মুগের ডাল, আলু পটলের ডালনা, ইচর চিংড়ি, মোচাঘণ্ট, পাঁচমিশেলি তরকারি, ঝুরো পোস্ত, ধোকার ডালনা, পাকা রুইয়ের কালিয়া, ভেটকির পাতুরি, আড় মাছের রসা, লইট্যার ঝুরি, পার্শের ঝাল, ধনেপাতার সবুজ ট্যাংরা, কই মাছের হর-গৌরী, ভাপা চিংড়ি, কচি পাঁঠার ঝোল, কচি আমের চাটনি।  বিশদ

08th  June, 2019
জামাইষষ্ঠীর মেনু 

আজ জামাইষষ্ঠী। আর জামাইষষ্ঠী মানেই জমজমাট খাওয়া দাওয়া, সারাদিনের জামাই আদরের ঘটা। এই একটা দিনের আশায় বসে থাকেন শাশুড়ি মা। আদরের মেয়ে জামাইকে আর্শীবাদ করে বরণ করবেন। খাওয়া দাওয়া হইহুল্লোড় হবে সারাদিন। অথচ এমন দিনে যদি জামাই বাবাজীবন শরীর খারাপ করে বসে! তখন? গোটা অনুষ্ঠানটাই যেন মাঠে মারা যায় তাই না? জামাইষষ্ঠী নিয়ে রসরচনায় সন্দীপন বিশ্বাস। 
বিশদ

08th  June, 2019
কৈশোরের পূর্ব-পশ্চিম

পাশ্চাত্যে কৈশোর বড় বেপরোয়া। টিনএজ মানেই অপার স্বাধীনতার অধিকারী। বয়স হয়নি, বুদ্ধি বাড়েনি, জন্মায়নি বিচার বিবেচনাবোধ, অথচ স্বাধীনতা একেবারে আঠেরো আনা। ‘টিনএজ ট্রাবলস’ পাশ্চাত্যে স্বভাবতই বেশি। তুলনায় পুবের কৈশোরে এই সমস্যা কম। সেখানে কৈশোর নিজ নিয়মে আসে আবার চলেও যায়। পুব ও পশ্চিমের কৈশোরের তুলনামূলক বিশ্লেষণে শুভঙ্কর মুখোপাধ্যায়।
বিশদ

03rd  June, 2019
বিশ্বের বিস্ময়: একই বিমানের পাইলট মা ও মেয়ে

যুক্তরাষ্ট্রের ‘ডেলটা এয়ারলাইনস’-এর একটি বিমানের পাইলট হিসেবে মা-মেয়ের জুটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন ভাইরাল। পাইলট মা-মেয়ের প্রশংসায় সকলেই পঞ্চমুখ।
বিশদ

01st  June, 2019
 নারী-লাঞ্ছনাকারীদের সতর্ক করলেন প্রিয়াঙ্কা

হলিউডের পাশাপাশি তখন বলিউডও বেশ সোচ্চার নারীদের যৌন হেনস্তার ঘটনা নিয়ে। অনেক অভিনেত্রী অনেক নির্মাতা ও প্রযোজকদের বিরুদ্ধে অভিযোগ এনেছেন। এবার এ সম্পর্কে সাহসী পদক্ষেপ নিলেন দেশি গার্ল খ্যাত নায়িকা প্রিয়াঙ্কা চোপড়া।
বিশদ

01st  June, 2019
 ইতিহাসে গোমতী

অখ্যাত গ্রামের বিখ্যাত মেয়ে। ইতিহাস গড়লেন তিনি। সদ্য সমাপ্ত এশিয়ান অ্যাথলেটিকস থেকে দেশের হয়ে প্রথম সোনা জিতলেন। অথচ তিনি যে কোনওদিন এই জায়গায় পৌঁছতে পারবেন তা বোধহয় কল্পনাও করতে পারেননি। তবু মানুষ স্বপ্ন নিয়ে বাঁচে। ইতিহাস গড়ে, নজির স্থাপন করে।
বিশদ

01st  June, 2019
ধূমপানে মহিলাদের চোখের ক্ষতি

 উন্নত দেশগুলিতে ধূমপানের হার যেখানে কমতির দিকে ভারতের মতো উন্নয়নশীল দেশে কিন্তু এই হার বেড়েই চলেছে। বিশেষ করে মহিলাদের মধ্যে ধূমপানের হার লক্ষ্যণীয়ভাবে বেড়ে চলেছে। ধূমপানের ক্ষতিকর দিকগুলো বহুল আলোচিত এবং অনেকেই জানেন যে এর ফলে ফুসফুসের ক্যান্সারের মতো মারণ রোগ শরীরে বাসা বাধতে পারে।
বিশদ

01st  June, 2019
বিয়ের পর মেয়েদের গুরুত্ব কি কমে যায়?

বিবাহ মেয়েদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় একটা সময় পর্যন্ত মেয়ে মাত্রই ছিল নগণ্য। বৈদিক যুগের শেষদিক থেকে নারীর অবমূল্যায়ন শুরু হয়। এক সময় অশিক্ষিত অসূর্যম্পশ্যা নারী হয়ে পড়েছিল পুরুষের হাতের পুতুল। নানা নিষেধের গণ্ডিতে আবদ্ধ কুসংস্কারে আচ্ছন্ন নারীর গুরুত্ব বলে কিছু ছিল না।
বিশদ

25th  May, 2019
নারী বিশেষণ

 পুরুষশাসিত সমাজে নারী কখনওই সেভাবে সম্মান, মর্যাদার সঙ্গে নানা চটকদার আলঙ্কারিক শব্দে বিশেষিত হয়নি। নারী বিশেষণগুলিও তাই অত্যন্ত কুরুচিপূর্ণ, অবমাননাকর ও অসম্মানজনক। বাংলা ভাষায় সামান্য ‘আকার’ যোগ করলেই লিঙ্গান্তর ঘটে যায় নারী বিশেষণ শব্দগুলির।
বিশদ

25th  May, 2019
 মুসলিম পরিবারের বহু মহিলা ভোট দেন না

রাজ্য জুড়ে দফায় দফায় ভোট। উক্ত জেলাগুলিতে প্রচণ্ড উত্তেজনা। বিক্ষিপ্ত হিংসা। গণতন্ত্র বাঁচাও কিংবা গণতন্ত্র লুটের ধান্দাবাজি। চারদিকে ফ্ল্যাগ প্রচার হইহই শব্দ। এর মাঝে এক শ্রেণী ছিল নিষ্ক্রিয়। আর পাঁচটা সাধারণ দিনের মতোই এলানো সময় এদের। কী একনায়কতন্ত্র! কী গণতন্ত্র! এসব কিছুতে কী যায় আসে ওদের! ভারত একটা স্বাধীন দেশ।
বিশদ

25th  May, 2019
একনজরে
  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM