Bartaman Patrika
বিদেশ
 

‘ব্রিটেনের গুয়ানতানামো বে’ খ্যাত বেলমার্শ
কারাগারেই দিন কাটছে জুলিয়ান অ্যাসাঞ্জের 

মৃণালকান্তি দাস: ব্রিটেনের ‘গুয়ানতানামো বে’! বেলমার্শ কারাগারকে এক বাক্যে এই নামেই চেনে গোটা দুনিয়া। ৯/১১-এর হামলার পর সন্ত্রাসবাদী আইনে অভিযুক্তদের ওই কারাগারটিতে রাখা হতো। ট্যুইন টাওয়ারে হামলা কিংবা আইএস’র জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসবাদীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তরাই বেলমার্শ কারাগারে সংখ্যাগরিষ্ঠ। শুধু সংবাদমাধ্যম আর মানবাধিকার সংস্থা নয়, সরকারি কর্তৃপক্ষের বিভিন্ন নিজস্ব অনুসন্ধানেও কারাগারটির ভয়ঙ্কর চিত্র ফুটে উঠেছে একাধিকবার। বেলমার্শ কারাগারে অতীত ও বর্তমানে থাকা উল্লেখযোগ্যদের মধ্যে রয়েছে কুখ্যাত গ্যাংস্টার, সিরিয়াল কিলার ও মাদক চোরাচালানকারীও। ১৯৬৩ সালে ট্রেন ডাকাতিতে অভিযুক্ত রনি বিগসকে এখানেই কারারুদ্ধ রাখা হয়েছিল। এম সিক্সটিন-এর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করে প্রস্তাবিত বইয়ের সারমর্ম অস্ট্রেলীয় প্রকাশককে দেওয়ার পর ১৯৯৭ সালে ছয় মাসের জন্য কারাবন্দি রাখা হয় রিচার্ড টমলিনসনকে। বন্দিদের একটা বড় অংশ ভয়ঙ্কর সব জঙ্গি। মিসরীয় ধর্মগুরু আবু হামজা আল মাসরিকে আমেরিকায় প্রত্যর্পণের আগে পর্যন্ত বেলমার্শে রাখা হয়েছিল। সন্ত্রাসবাদ সংক্রান্ত ১১টি অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছে সে। ২০০৫ সালে লন্ডনের আন্ডারগ্রাউন্ডে বোমা হামলা প্রচেষ্টার অভিযোগে র‌্যামস মহম্মদ, মুক্তার সইদ ইব্রাহিম ও ইয়াসিন হাসান ওমরও ছিল এখানেই। জঙ্গিগোষ্ঠী আইএস’র হয়ে প্রচার চালানোর অভিযোগে বেলমার্শে বন্দি ছিল আনজু চৌধুরী। ইসলামি জঙ্গি হিসেবে আখ্যা পাওয়া মাইকেল আদেবোলাজো ও মাইকেল আদেবোয়ালেকে লন্ডনে ব্রিটিশ সেনা লি রিগবিকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। তারাও রয়েছে বেলমার্শ কারাগারের কোনও কুঠুরিতে। আর সম্প্রতি ‘জামিন শর্ত ভঙ্গ’র অভিযোগে ব্রিটেন আদালতে দোষী সাব্যস্ত হয়ে জুলিয়ান অ্যাসাঞ্জকে যেতে হয়েছে সেই কুখ্যাত কারাগারে। গোপন নথি ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ কারাদণ্ড দিয়েছে লন্ডনের একটি আদালত। ফলে অ্যাসাঞ্জের স্বাস্থ্য ও মানসিক অবস্থা ক্রমশ ভেঙে পড়ছে বলে দাবি করেছেন তাঁর আইনজীবী।
কে না জানে, মর্ত্যের নরক বলা হয় ‘গুয়ানতানামো বে’ কারাগারকে। মার্কিন যুক্তরাষ্ট্রের বুকে গুয়ানতানামো কারাগারের কুখ্যাতি ছিল শুধুমাত্র বন্দিদের উপরে অমানুষিক নির্যাতনের জন্য। যার মাত্রা এতোটাই তীব্র আর ভয়ানক ছিল যে, যন্ত্রণা হতে মুক্তি পেতে বন্দিরা আত্মহত্যার চেষ্টা করত অবিরত। কিউবায় অবস্থিত ৪৫ বর্গকিলোমিটারের এই ভূমিটি ১৯০৩ সালে মূলত অধিগ্রহণ করা হয় মার্কিন নৌঘাঁটি স্থাপনের উদ্দেশ্যে। তবে প্রেক্ষাপট পাল্টাতে শুরু করে ১৯৯১ সাল থেকে। যখন এই জায়গায় নিয়ম বহির্ভূতভাবে বন্দি আটক করে রাখা শুরু হয়। তালিবানে সন্দেহে এখানে বন্দি হিসেবে আটক করে রাখা হয় ২০ জন আফগানিস্তানীকে। এখনও পর্যন্ত এই কারাগারে ৭০০-র বেশি বন্দিকে জঙ্গি সন্দেহে আটকে রাখা হয় এবং চালানো হয় অমানসিক অত্যাচার। জর্জ ডব্লিউ বুশের নির্দেশে নির্মিত এই কারাগারটি মার্কিন যুক্তরাষ্ট্রের মূল সীমানার বাইরে কিউবার দক্ষিণ-পূর্ব দিকে ক্যারিবীয় সাগরে অবস্থিত। ২০০২ সালের জানুয়ারিতে ওই জেল চালু হওয়ার সময় তদানীন্তন প্রতিরক্ষা সচিব ডোনাল্ড রামস্‌ফেল্ড বলেছিলেন, ‘ভয়ঙ্কর অপরাধীদের জন্যই ওই জেল বানানো হয়েছে।’ কার্যত, ‘শত্রু’ দেশগুলি ধরা পড়া বিপক্ষের সেনা জওয়ানদের উপর যেমন নির্মম অত্যাচার চালায়, ওই জেলে অত্যাচার চালানো হত সেই ভাবেই। এমনকী, বন্দিদের জলও খেতে দেওয়া হতো না। কেউ কেউ তাকে নাজিদের ‘কনসেনট্রেশন ক্যাম্পে’র সঙ্গে তুলনা করত। এই কারাগার নির্মাণের মূল উদ্দেশ্য ছিল, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক ও ওয়াশিংটনের ঘটে যাওয়া হামলার সন্দেহভাজন হিসেবে আটক করা বন্দিদের রাখা। এখনও পর্যন্ত ৯ জন বন্দি গুয়ানতানামো বে কারাগারে মারা যায়। ২০০৬ সালে একইদিনে তিনজন বন্দি গলায় দড়ি দিয়ে ঝুলে আত্মহত্যা করে এবং আরবিতে লেখা সুইসাইড নোট রেখে যায় নমুনা হিসেবে। গুয়ানতানামো কারাগারকে কেন মর্ত্যের নরক বলে আখ্যায়িত করেছিল এক বন্দি? কীভাবে নির্যাতন চলে? হাতকড়া পড়াবস্থায় চোখ বন্ধ করে দীর্ঘক্ষণ সময় দাঁড় করিয়ে রাখা। উলঙ্গ অবস্থায় মিলিটারি পুরুষ ও মহিলা সদস্যদের দ্বারা যৌন নির্যাতন। জল খেতে না দেওয়া। তীব্র আলোর ঝলকানি। তীব্র ঠান্ডা বরফে শুইয়ে রাখা। মুখে কাপড় বেঁধে অনবরত জল ঢালা। হাত পায়ের নখ উপড়ে ফেলা। জ্ঞান না হারানো পর্যন্ত বেধড়ক পেটানো। তীক্ষ্ণ উচ্চমাত্রার শব্দ দ্বারা নির্যাতন করা। আরও কত কী! বন্দিদের উপর চালানো নির্যাতন যেন ছাপিয়ে যায় হিংস্রতার মাত্রাকেও। বিশ্বজুড়ে নিন্দার ঝড় তুলেছে এই গুয়ানতানামো কারাগার।
বেলমার্শ কারাগার গুয়ানতানামো বে-র মতোই বন্দিশালা। সংবাদমাধ্যম কনসোর্টিয়াম নিউজের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, সন্ত্রাসবিরোধী, অপরাধ ও নিরাপত্তা আইন ২০০১-এর আওতায় উচ্চ পর্যায়ের জাতীয় নিরাপত্তাজনিত অভিযোগে আটক অভিযুক্তদের অনির্দিষ্টকালের জন্য বেলমার্শ কারাগারে বন্দি রাখা হতো। আমেরিকায় নাইন ইলেভেনের হামলার ছয় সপ্তাহ পর আইনটি পাস করে ব্রিটেন। তবে ব্রিটেনের পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডস বলেছিল, এই আইনটি ব্রিটিশ মানবাধিকার আইনকে লঙ্ঘন করে। যদিও ব্রিটিশ পার্লামেন্টে এই ধরনের আইন পাসে নিম্নকক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত। উচ্চকক্ষের শুধুমাত্র মতামত দেওয়ার সুযোগ থাকে। ২০০৪ সালে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বেলমার্শ কারাগার নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। সেখানে বলা হয়েছিল, বন্দিদের কোনও কোনও ক্ষেত্রে ২২ ঘণ্টা পর্যন্ত কারাকক্ষে বন্দি থাকতে হয়। ২০০৬ সালে একই সংবাদমাধ্যমে প্রকাশিত আরেক প্রতিবেদনে বলা হয়েছিল, পার্থক্য টানতে গিয়ে মানুষ ব্যঙ্গ করে যে, বেলমার্শ কারাগারে গুয়ানতানামোর মতো থেরাপি আর কাউন্সেলিং গ্রুপের পাশাপাশি শিক্ষা, কর্মশালা, জিম আর লাইব্রেরিও আছে! শুধু সংবাদমাধ্যম আর মানবাধিকার সংস্থা নয়, ২০০৯ সালে খোদ ব্রিটিশ কারা কর্তৃপক্ষের তদন্তে দেখা গিয়েছিল, কারাগারে বন্দিদের নিয়ন্ত্রণ করতে অত্যন্ত বেশি রকমের কড়া ব্যবস্থা নেওয়া হয়।
২০১৮ সালে পরিচালিত কারা কর্তৃপক্ষের অনুসন্ধানেও ওই কারাগারের ভয়াবহ চিত্র ফুটে উঠেছিল। শীর্ষ কারা পরিদর্শকের পরিদর্শন শেষে তিনি জানিয়েছিলেন, ৯১ শতাংশ কয়েদি ওই কারাগার সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছেন, যা অন্য কারাগারের ক্ষেত্রে হয় না। ওই প্রতিবেদন থেকে জানা যায়, তিন বছর আগে পরিদর্শনের সময় ওই কারাগারে সংস্কার আনতে দেওয়া ৫৯টি সুপারিশের মধ্যে ৩৭টি বাস্তবায়ন করতে ব্যর্থ হন কারা কর্তৃপক্ষ। কারা কর্তৃপক্ষ জানিয়েছিলেন, ভয়ঙ্কর অপরাধীদের সঙ্গে সেখানে মাঝারি অপরাধে জড়িতদেরও রাখা হয়েছে। সেখানে এমন সব আক্রমণাত্মক বিদেশি অপরাধী রয়েছে, যাদের কাছ থেকে অন্য কয়েদিদের দুরত্ব রাখা দরকার। বেলমার্শ কারাগারে অ্যাসাঞ্জ কীভাবে দিন কাটাচ্ছেন তা নিয়ে তাই উদ্বেগ দেখা দিয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, অ্যাসাঞ্জ ওই কারাগারে যথাসময়ে চিকিৎসা সুবিধা পাবেন না। ফলে তাঁর শারীরিক অবস্থা দ্রুত ভেঙে পড়বে। নীরব দর্শক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
অথচ, ট্রাম্প স্পষ্টতই অ্যাসাঞ্জের হ্যাকিংয়ে লাভবানই হয়েছিলেন। তাঁর প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের ইমেল ফাঁস করার ঘটনা ছিল ২০১৬ সালের নির্বাচনে সবচেয়ে আলোচিত একটি বিষয়। প্রেসিডেন্ট ট্রাম্প একাধিকবার নির্বাচনী প্রচারে প্রকাশ্যে জুলিয়ান অ্যাসাঞ্জের প্রশংসা করেছেন। অথচ, তখনও মার্কিন সরকারের রাষ্ট্রীয় গোপনীয়তা ফাঁসের অভিযোগে অ্যাসাঞ্জ ছিলেন অভিযুক্ত। এবং, আমেরিকার হাতে বিচারের জন্য তাঁকে যাতে তুলে দেওয়া না হয় সে জন্যেই তিনি ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন। প্রশ্ন হচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্প কি এখন আর বলবেন ‘আই লাভ অ্যাসাঞ্জ’? অনেক যৌক্তিক প্রশ্নের উত্তর আমাদের অজানা। 

ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

রাশিয়ার সিক্রেট ফার্স্ট লেডির যমজ সন্তান হওয়ার গুজব 

প্রীতম দাশগুপ্ত: গ্লাসনস্ত আর পেরেস্ত্রৈকার ধাক্কায় লাল রাশিয়ার শিকল অনেকদিন আগেই ছিঁড়ে গিয়েছে। সেই নয়ের দশক থেকেই রাশিয়ায় শুরু হয়েছে মুক্ত হাওয়া। কিন্তু এই মুক্ত হাওয়ার মধ্যেও কোথাও যেন একটা অদৃশ্য বন্ধন রয়ে গিয়েছে। সেই কারণে রাষ্ট্রপ্রধানদের জীবন নিয়ে কোনও খবর নেই রুশ সংবাদমাধ্যমে। 
বিশদ

৮৫ রোগীর খুনি

বার্লিন: জার্মানির দু’টি হাসপাতালে ৮৫ জন রোগীকে খুন করার দায়ে গত ৬ জুন নার্স নিলস হুগেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই ঘটনায় হুগেলের মতো সিরিয়াল কিলারদের ব্যাপারে একটি প্রশ্নই উঠে আসে। তা হল, কেন তাঁরা খুন করেন? 
বিশদ

গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৪ ভারতীয় বংশোদ্ভূতের
আমেরিকায় পড়ুয়াদের নৈশপার্টিতে বন্ধুকবাজের হামলা, হত ১, জখম ৮

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ঘটনাটি ঘটেছে। কেওয়াইডব্লু টেলিভিশন তার প্রতিবেদনে এখবর জানিয়েছে।
বিশদ

 বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া এবং নিমপীঠের একটি সংস্থা যৌথভাবে ভারত এবং বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে দু’দেশের সুন্দরবনের বাঘ, মানুষ এবং তাদের বাসস্থানের সুরক্ষা প্রদান নিয়ে দু’দিনের আলোচনাসভার সূচনা করল।
বিশদ

বালাকোটে হামলার আগাম তথ্য দিতে ব্যর্থ, সরানো হল আইএসআই প্রধানকে

 ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধানের পদে আচমকাই রদবদল। বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা চালানোর আগাম গোয়েন্দা তথ্য দিতে ব্যর্থ হওয়ায় সরানো হল বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে। 
বিশদ

নাইজেরিয়ায় আত্মঘাতী জঙ্গিহানা, মৃত ৩০

 কানো, ১৭ জুন (এএফপি): আত্মঘাতী বিস্ফোরণে উত্তরপূর্ব নাইজেরিয়ায় প্রায় হারলেন ৩০ জন। আহতের সংখ্যা ৪০। ঘটনাটি ঘটেছে মাইডুগুরির রাজধানী বোর্নোর থেকে ৩৮ কিলোমিটার দূরে কন্ডুগার এলাকায়।
বিশদ

 উত্তর কোরিয়া-চীন সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ

 বেজিং, ১৭ জুন (পিটিআই): চীন-উত্তর কোরিয়া সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ ঘটল। ওই বিস্ফোরণের পরেই মৃদু ভূমিকম্প হয়। চীনা ভূমিকম্প সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে এর মান ছিল ১.৩। 
বিশদ

 পাকিস্তানে খুন ব্লগার এবং সাংবাদিক

  ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): এবার পাকিস্তানে খুন এক ‘মুক্তমনা’ ব্লগার এবং সাংবাদিক। ২২বছরের মহম্মদ বিলাল খান তাঁর ব্লগে নিয়মিত পাকিস্তানের ‘সর্বশক্তিমান’ সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নিন্দা করতেন। রবিবার রাতে কোনও এক অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীর হাতে তিনি খুন হলেন।
বিশদ

এফএটিএফের নির্দেশ মতো পদক্ষেপ নিতে ব্যর্থ
পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): লস্কর, জয়েশের মতো জঙ্গি সংগঠনকে অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ। আর তার জেরেই পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার, বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়ন। 
বিশদ

17th  June, 2019
 সরকারি অর্থ নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর স্ত্রী

 জেরুজালেম, ১৬ জুন (পিটিআই): সাধারণ মানুষের টাকা নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রী। তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে জরিমানা বাবদ ২ হাজার ৮০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে জেরুজালেমের একটি আদালত।
বিশদ

17th  June, 2019
 মোদিকে টুপি-কোট উপহার কিরঘিজ প্রেসিডেন্টের

 বিশকেক, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঐতিহ্যবাহী কিরঘিজ টুপি ‘কালপাক’ এবং কোট ‘চাপান’ উপহার দিলেন কিরঘিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকোভ। গত শুক্রবার এসসিও কাউন্সিলের রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের আগে মোদির সঙ্গে দেখা করেন কিরঘিজ প্রেসিডেন্ট।
বিশদ

17th  June, 2019
 দুবাইতে স্কুলবাসে আটকে মৃত্যু ভারতীয় শিশুর

  দুবাই, ১৬ জুন: স্কুলবাসে দীর্ঘক্ষণ ধরে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক ভারতীয় শিশুর। শনিবার ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির দুবাইতে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির নাম মহম্মদ ফারহান ফয়জল। কেরল থেকে আসা ফারহান দুবাইয়ের আল কুয়োদের ইসলামিক সেন্টারের ছাত্র ছিল।
বিশদ

17th  June, 2019
 ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর কাজের প্রশংসা রাষ্ট্রসঙ্ঘের

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি।
বিশদ

17th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM