Bartaman Patrika

মমতার সঙ্গে বৈঠকের পরই উঠল
ডাক্তারদের ধর্মঘট, চালু পরিষেবা
স্বাগত জানালেন রাজ্যপাল, পরিবহকে দেখতে গেলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা঩য়ের হস্তক্ষেপে জুনিয়র ডাক্তারদের রাজ্যব্যাপী আন্দোলনে ইতি পড়ল। সেই সঙ্গে সাতদিন বাদে শেষ হল লক্ষ লক্ষ চিকিৎসাপ্রার্থী মানুষের সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে দুশ্চিন্তার অধ্যায়ও। দিনভর নানা চাপানউতোর শেষে সোমবার বিকেলে নবান্নে টানা দেড় ঘণ্টার বৈঠক শেষে বের হয় সমাধানসূত্র। মুখ্যমন্ত্রীর অনুরোধে অবিলম্বে কাজে ফেরার ইঙ্গিত দিয়ে সন্ধ্যায় ধর্মঘটের ভরকেন্দ্র এনআরএস হাসপাতালে গিয়ে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা করেন আন্দোলনকারীরা। সফল বৈঠকের জন্য প্রতিনিধিদের কাঁধে নিয়ে জুনিয়র ডাক্তাররা বিজয় মিছিল করেন এনআরএসে। রাতে আন্দোলনকারীরাই হাসপাতালের গেট খুলে দেন। চালু হয় পরিষেবা।
বিশদ
জগন্নাথদেবের ‘স্নানযাত্রা’য়
মেতে উঠল ফণী বিধ্বস্ত পুরী

পুরী, ১৭ জুন: শ্রী জগন্নাথদেবের ‘স্নানযাত্রা’য় মেতে উঠল ফণী ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত পুরী। মূল শহরের পাশাপাশি শহরতলিতেও ফণীর ধ্বংসলীলার ছাপ দেড়মাস পরেও বর্তমান। এতদিন পরেও পুরী লাগোয়া গ্রামগুলিতে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়নি। দুমড়ে-মুচড়ে পড়ে থাকা বিদ্যুতের খুঁটিগুলি এখনও ফণীর স্মৃতি বহন করছে।
বিশদ

মাহেশ ও গুপ্তিপাড়ায় জগন্নাথদেবের
স্নানযাত্রা দেখতে লাখো মানুষের ভিড়

বিএনএ, চুঁচুড়া: জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষে সোমবার হুগলির শ্রীরামপুরের মাহেশ ও বলাগড়ের গুপ্তিপাড়ায় সকাল থেকেই ভিড় জমালেন কয়েক হাজার মানুষ। ঐতিহাসিক স্নানযাত্রা দেখতে আসা ভক্তদের ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয় জেলা পুলিস ও প্রশাসনের আধিকারিক এবং দুই মন্দিরের সেবাইত ও রথযাত্রা উৎসব কমিটির দায়িত্বে থাকা সদস্যদের।
বিশদ

বিজেপির হাওড়া পুরসভা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার, জলকামান, লাঠিচার্জ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘অগণতান্ত্রিক’ পদ্ধতিতে হাওড়া পুরসভা চালানো হচ্ছে ও প্রয়োজনীয় পরিষেবা পাওয়া যাচ্ছে না— এই অভিযোগে বিজেপির হাওড়া পুরসভা দখল অভিযানকে কেন্দ্র করে সোমবার রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া পুরসভা চত্বর।
বিশদ

বিকেলে আন্দোলন তুললেন ডাক্তাররা
ডাক্তার নেই, মেডিক্যালে
সাপে কাটা শিশুর মৃত্যু

সংবাদদাতা, মালদহ: মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সোমবার মৃত্যু হল একটি শিশুর। পরিবারের অভিযোগ, সাপে কামড়ানো ওই শিশু ইন্দ্রজিৎ ঘোষকে(৩) মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হলেও সময়মতো চিকিৎসা না হওয়াতেই তার মৃত্যু হয়েছে।
বিশদ

শহিদ সহকর্মীর বোনের বিয়ে মাতালেন বায়ুসেনার ৫০ কমান্ডো

রোহতাস, ১৭ জুন: প্রায় দু’বছর আগে মারা গিয়েছে একমাত্র ভাই। কিন্তু বিয়ের দিন শশীকলাকে শ্বশুরবাড়ি পাঠাতে এল ৫০ জন ভাই। দিনকয়েক আগে এমনই এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল বিহারের রোহতাসের বাদিলাডিহ গ্রাম। বায়ুসেনার শহিদ গরুড় কমান্ডো জ্যোতিপ্রকাশ নিরালার বোনের বিয়ে মাতিয়ে রাখলেন তাঁর ৫০ জন সহকর্মী।
বিশদ

 আবেগ সরিয়ে রেখেই পাক বধ, দাবি কোহলির

 ম্যাঞ্চেস্টার, ১৭ জুন: পাকিস্তানের বিরুদ্ধে হাইভোল্টেজ ম্যাচ জয়ের পর আগামী দু’দিন বিশ্রামে কাটাবে ভারতীয় দল। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে সোমবার এ কথা জানানো হয়েছে। এক বিবৃতিতে বলা হয়, ‘আমাদের পরের ম্যাচ ২১ জুন আফগানিস্তানের বিপক্ষে। হাতে বেশ কয়েকদিন রয়েছে। তাই আগামী দু’দিন বিশ্রামে কাটাবে দল।’
বিশদ

‘বাবা’ রহিতের সময়টা
এখন ভালো যাচ্ছে

ম্যাঞ্চেস্টার, ১৭ জুন: বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পর পাকিস্তান ম্যাচে সেঞ্চুরি। বাবা হওয়ার পর ভারতের সহ-অধিনায়ক রহিত শর্মার সময়টা সত্যিই খুব ভালো যাচ্ছে। আর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংসের পর তা স্বীকারও করে নিলেন রহিত। তিনি জানিয়েছেন, ‘আমার জীবনটা এখন ভালো সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।
বিশদ

 সানিয়া-শোয়েবের সঙ্গে পাক
ক্রিকেটারদের ডিনার নিয়ে তোলপাড়

কোনও ক্রিকেটার নিয়ম ভাঙেনি: পিসিবি

 করাচি, ১৭ জুন: বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে হারের পর পাক ক্রিকেটারদের ঘিরে বিতর্ক তুঙ্গে। আর এই বিতর্কের সূত্রপাত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও থেকে। একে ম্যাচের মাঝে হাই তুলে সমালোচনায় জর্জরিত হচ্ছেন পাক অধিনায়ক সরফরাজ আহমেদ।
বিশদ

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত
জয়ে নায়ক সাকিব ও লিটন

টনটন, ১৭ জুন : সোমবার বিশ্বকাপের গ্রুপ লিগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত জয় পেল বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ৫০ ওভারে ৩২১ রান তোলে। এর জবাবে বাংলাদেশ ৪১.৩ ওভারে সাত উইকেট হারিয়ে জয়ের প্রয়োজনীয় রান তুলে নেয়। বাংলাদেশের এই জয়ে নায়ক সাকিব আল হাসান (৯৯ বলে অপরাজিত ১২৪ রান ) এবং লিটন দাস ( ৬৯ বলে অপরাজিত ৯৪)।
বিশদ

 একসঙ্গে শাহরুখ ও আরিয়ান

  ছবিতে অভিনয় নয়, তবে দীর্ঘদিন পর আবার ছবিতে একসঙ্গে ভয়েস ওভার করবেন বাবা ও ছেলে। বলা হচ্ছে শাহরুখ খান ও তাঁর ছেলে আরিয়ান খানের কথা। আগামী মাসেই মুক্তি পাবে ডিজনি প্রযোজিত ‘দ্য লায়ন কিং’। ১৯৯৪ সালের একই নামের অ্যানিমেশন ছবিটির রিমেক এই ছবি।
বিশদ

 ‘শ্বশুরবাড়ি হোক এক্কেবারে বাড়ির মতো’

অনেকক্ষণ ধরে ঘুমোনো যাবে, খুব বেশি কাজ-টাজ করতে হবে না, শ্বশুর ভালো হবে, শাশুড়ি ভালো হবে, বর কথা শুনবে — ‘এক্কেবারে ঠিক বাড়ির মতো’ একটি শ্বশুরবাড়ির স্বপ্ন ইতিমধ্যেই দেখতে শুরু করেছেন ঐশ্বর্য সেন। সেইসঙ্গে দায়িত্ব নেওয়ার ব্যাপারেও সচেতন। বলেই ফেললেন, ‘দায়িত্ব তো নিতেই হবে। সেটা আমি জানি। তার জন্য আমি রেডি।
বিশদ

থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

 এখনও অনিশ্চিত দক্ষিণবঙ্গে বর্ষা আসার দিন, উত্তরের ৫ জেলায় বাড়ল বৃষ্টিপাত

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচটি জেলায় বৃষ্টির মাত্রা বেড়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে হবে, তা এখনও অনিশ্চিত। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার উপর এখন সবকিছু নির্ভর করছে।
বিশদ

একনজরে
 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে আলিপুরদুয়ারে জেলা জুড়ে ফের সদস্য সংগ্রহ অভিযানে নামছে বিজেপি। কিভাবে এই সদস্য সংগ্রহ হবে তার জন্য প্রশিক্ষণ নিতে দলের জেলা ও মণ্ডল কমিটির চার নেতার নাম কলকাতায় পাঠানো হয়েছে।   ...

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

07:05:00 PM