Bartaman Patrika
বিদেশ
 

নাইজেরিয়ায় আত্মঘাতী জঙ্গিহানা, মৃত ৩০

 কানো, ১৭ জুন (এএফপি): আত্মঘাতী বিস্ফোরণে উত্তরপূর্ব নাইজেরিয়ায় প্রায় হারলেন ৩০ জন। আহতের সংখ্যা ৪০। ঘটনাটি ঘটেছে মাইডুগুরির রাজধানী বোর্নোর থেকে ৩৮ কিলোমিটার দূরে কন্ডুগার এলাকায়। জঙ্গি গোষ্ঠী বোকো হারাম এই হামলার পিছনে রয়েছে বলে মনে করা হচ্ছে। প্রশাসনসূত্রে খবর, একটি হলে প্রচুর মানুষ টিভিতে একটি ফুটবল ম্যাচ দেখছিলেন। সেই সময় তিন আত্মঘাতী জঙ্গি হামলা চালায়। ঘটনাস্থলেই ন’জন প্রাণ হারান। গুরুতর আহত অবস্থায় ৪৮ জনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু এধরনের আপদকালীন পরিস্থিতি সামাল দিতে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় দ্রুত মৃতের সংখ্যা বাড়তে থাকে। শহরের সেল্ফ ডিফেন্স গ্রুপের নেতা আলি হাসান এই তথ্য জানিয়েছেন।

ওভালেও ঝালমুড়ি? 

বিশ্বকাপ ক্রিকেট ম্যাচ উপভোগ করতে লন্ডনের ওভালে সমবেত হয়েছিলেন ভারতীয় ক্রিকেট ভক্তরা। স্টেডিয়ামের বাইরে এক ব্রিটিশ নাগরিককে ঝালমুড়ি বিক্রি করতে দেখে রীতিমতো অবাক হয়ে যান তাঁরা। যে ঝালমুড়ি কলকাতার স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয়, সেটা কিনা বিদেশের মাটিতে পেয়ে বিস্মিত হয়েছেন ভক্তরা।  
বিশদ

রাশিয়ার সিক্রেট ফার্স্ট লেডির যমজ সন্তান হওয়ার গুজব 

প্রীতম দাশগুপ্ত: গ্লাসনস্ত আর পেরেস্ত্রৈকার ধাক্কায় লাল রাশিয়ার শিকল অনেকদিন আগেই ছিঁড়ে গিয়েছে। সেই নয়ের দশক থেকেই রাশিয়ায় শুরু হয়েছে মুক্ত হাওয়া। কিন্তু এই মুক্ত হাওয়ার মধ্যেও কোথাও যেন একটা অদৃশ্য বন্ধন রয়ে গিয়েছে। সেই কারণে রাষ্ট্রপ্রধানদের জীবন নিয়ে কোনও খবর নেই রুশ সংবাদমাধ্যমে। 
বিশদ

‘ব্রিটেনের গুয়ানতানামো বে’ খ্যাত বেলমার্শ
কারাগারেই দিন কাটছে জুলিয়ান অ্যাসাঞ্জের 

মৃণালকান্তি দাস: ব্রিটেনের ‘গুয়ানতানামো বে’! বেলমার্শ কারাগারকে এক বাক্যে এই নামেই চেনে গোটা দুনিয়া। ৯/১১-এর হামলার পর সন্ত্রাসবাদী আইনে অভিযুক্তদের ওই কারাগারটিতে রাখা হতো। ট্যুইন টাওয়ারে হামলা কিংবা আইএস’র জঙ্গি কর্মকাণ্ডে জড়িত সন্ত্রাসবাদীসহ ভয়ঙ্কর সব অপরাধে অভিযুক্তরাই বেলমার্শ কারাগারে সংখ্যাগরিষ্ঠ।  
বিশদ

৮৫ রোগীর খুনি

বার্লিন: জার্মানির দু’টি হাসপাতালে ৮৫ জন রোগীকে খুন করার দায়ে গত ৬ জুন নার্স নিলস হুগেলকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই ঘটনায় হুগেলের মতো সিরিয়াল কিলারদের ব্যাপারে একটি প্রশ্নই উঠে আসে। তা হল, কেন তাঁরা খুন করেন? 
বিশদ

গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৪ ভারতীয় বংশোদ্ভূতের
আমেরিকায় পড়ুয়াদের নৈশপার্টিতে বন্ধুকবাজের হামলা, হত ১, জখম ৮

  ফিলাডেলফিয়া ও লোয়া, ১৭ জুন (এপি): মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা। পার্টি চলাকালীন ফিলাডেলফিয়ায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পড়ুয়ার। জখম হয়েছে আরও ৮ জন। রবিবার রাত সাড়ে ১০টার কিছুটা আগে সাউথ সেভেনটি স্ট্রিট এবং রিড বার্ড স্ট্রিটের কাছে ঘটনাটি ঘটেছে। কেওয়াইডব্লু টেলিভিশন তার প্রতিবেদনে এখবর জানিয়েছে।
বিশদ

 বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা ভারত-বাংলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রসংঘের পরিবেশ বিষয়ক গোষ্ঠী আই ইউ সি এনের উদ্যোগে ওয়াইল্ডলাইফ ট্রাস্ট অব ইন্ডিয়া এবং নিমপীঠের একটি সংস্থা যৌথভাবে ভারত এবং বাংলাদেশের প্রতিনিধিদের নিয়ে দু’দেশের সুন্দরবনের বাঘ, মানুষ এবং তাদের বাসস্থানের সুরক্ষা প্রদান নিয়ে দু’দিনের আলোচনাসভার সূচনা করল।
বিশদ

বালাকোটে হামলার আগাম তথ্য দিতে ব্যর্থ, সরানো হল আইএসআই প্রধানকে

 ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধানের পদে আচমকাই রদবদল। বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলা চালানোর আগাম গোয়েন্দা তথ্য দিতে ব্যর্থ হওয়ায় সরানো হল বর্তমান আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনিরকে। 
বিশদ

 উত্তর কোরিয়া-চীন সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ

 বেজিং, ১৭ জুন (পিটিআই): চীন-উত্তর কোরিয়া সীমান্তে সন্দেহজনক বিস্ফোরণ ঘটল। ওই বিস্ফোরণের পরেই মৃদু ভূমিকম্প হয়। চীনা ভূমিকম্প সেন্টার জানিয়েছে, রিখটার স্কেলে এর মান ছিল ১.৩। 
বিশদ

 পাকিস্তানে খুন ব্লগার এবং সাংবাদিক

  ইসলামাবাদ, ১৭ জুন (পিটিআই): এবার পাকিস্তানে খুন এক ‘মুক্তমনা’ ব্লগার এবং সাংবাদিক। ২২বছরের মহম্মদ বিলাল খান তাঁর ব্লগে নিয়মিত পাকিস্তানের ‘সর্বশক্তিমান’ সেনাবাহিনী এবং গুপ্তচর সংস্থা আইএসআইয়ের নিন্দা করতেন। রবিবার রাতে কোনও এক অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীর হাতে তিনি খুন হলেন।
বিশদ

এফএটিএফের নির্দেশ মতো পদক্ষেপ নিতে ব্যর্থ
পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক সংস্থাগুলি

নয়াদিল্লি, ১৬ জুন (পিটিআই): লস্কর, জয়েশের মতো জঙ্গি সংগঠনকে অর্থ সাহায্যে লাগাম পরাতে ব্যর্থ। আর তার জেরেই পাকিস্তানের র‌্যাঙ্কিং কমানোর ধারা বজায় রাখতে পারে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার, বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপীয় ইউনিয়ন। 
বিশদ

17th  June, 2019
 সরকারি অর্থ নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত ইজরায়েলের প্রধানমন্ত্রীর স্ত্রী

 জেরুজালেম, ১৬ জুন (পিটিআই): সাধারণ মানুষের টাকা নয়ছয়ের দায়ে দোষী সাব্যস্ত হলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর স্ত্রী। তাঁর স্ত্রী সারা নেতানিয়াহুকে জরিমানা বাবদ ২ হাজার ৮০০ মার্কিন ডলার দেওয়ার নির্দেশ দিয়েছে জেরুজালেমের একটি আদালত।
বিশদ

17th  June, 2019
 মোদিকে টুপি-কোট উপহার কিরঘিজ প্রেসিডেন্টের

 বিশকেক, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ঐতিহ্যবাহী কিরঘিজ টুপি ‘কালপাক’ এবং কোট ‘চাপান’ উপহার দিলেন কিরঘিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকোভ। গত শুক্রবার এসসিও কাউন্সিলের রাষ্ট্রপ্রধানদের শীর্ষ সম্মেলনের আগে মোদির সঙ্গে দেখা করেন কিরঘিজ প্রেসিডেন্ট।
বিশদ

17th  June, 2019
 দুবাইতে স্কুলবাসে আটকে মৃত্যু ভারতীয় শিশুর

  দুবাই, ১৬ জুন: স্কুলবাসে দীর্ঘক্ষণ ধরে আটকে থেকে মৃত্যু হল ৬ বছরের এক ভারতীয় শিশুর। শনিবার ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির দুবাইতে। সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির নাম মহম্মদ ফারহান ফয়জল। কেরল থেকে আসা ফারহান দুবাইয়ের আল কুয়োদের ইসলামিক সেন্টারের ছাত্র ছিল।
বিশদ

17th  June, 2019
 ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর কাজের প্রশংসা রাষ্ট্রসঙ্ঘের

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি।
বিশদ

17th  June, 2019

Pages: 12345

একনজরে
  চেন্নাই, ১৭ জুন: তামিলনাড়ু পুলিসের এক সাব-ইন্সপেক্টরের বিশেষ রিপোর্টের ভিত্তিতে তিন আইএস সমর্থনকারীকে গ্রেপ্তার করল বিশেষ তদন্তকারী শাখা (এনআইএ)। ওই তিনজন কোয়েম্বাটোরের বিভিন্ন ধর্মীয়স্থানে আত্মঘাতী হামলার ছক করেছিল বলে পুলিসের দাবি। ধৃতদের নাম মহম্মদ হুসেন, শাহজাহান এবং শেখ সইফুল্লা। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...

 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM