Bartaman Patrika
অমৃতকথা
 

কর্ম, জ্ঞান, ভক্তির

ঋষিরা বলছেন, কর্ম, জ্ঞান, ভক্তির মধ্যে কর্মকাণ্ড কী বিশাল—‘ভূরিকর্মাণি’। এতে স্থান, কাল, পাত্র, দ্রব্য, মন্ত্র, যজমান সব শুদ্ধি চাই! এর কোনওটিই কলিজীবের পক্ষে করা সম্ভব নয়। আর জ্ঞানকাণ্ড, সেও তো বেদান্ত, সাংখ্য, যোগ, ন্যায় বৈশেষিক এই বিভিন্ন শাখাসহ বিশাল শ্রোতব্য গ্রন্থ—‘ভূরীণি শ্রোতব্যানি বিভাগশঃ।’
এর পরে ঋষিরা ভক্তিযোগের কথা উল্লেখ করলেন না! কিন্তু উল্লেখ্য না করেও এমন শব্দ প্রয়োগ করলেন যার দ্বারা অভিযোগ আপনিই ধ্বনিত হল।
কী হল? এখন শ্লোকের দিকে দৃষ্টি রাখলেই সেটি বোঝা যাবে।
ঋষিরা বলছেন, এতসব শাস্ত্রের মধ্যে তুমি বুদ্ধির দ্বারা যাকে সার বলে মনে করেছ; সেইটি বলো—‘‘ব্রূহি যৎ সারং সমুদ্ধৃত্য মনীষরা।’’
এখন আবার প্রশ্ন উঠছে, তা হলে কি ওই কর্মকাণ্ড, জ্ঞানকাণ্ডের সার বলব? ঋষিরা সরাসরি না বলছেন না, কিন্তু ঘুরিয়ে তাঁরা সাধনের ফল নির্দেশ করলেন। এবার সূতমুনিকে ফল দেখে বুঝতে হবে তাঁরা কি চাইছেন। ফলটি কি? ফলটি হল, ভূতজগতের মঙ্গল যাতে হয় তাই বলো ‘‘ভূতানাং ভদ্রায় ব্রূহি।’’
প্রথমে ছুটে এলেন কর্মকাণ্ডীরা। তাঁদের মধ্যে একদল যাঁরা ঐহিক ফলে বিশ্বাসী তাঁরা জাগতিক সুখের ফল দেখালেন। আর পারত্রিক ফলে বিশ্বাসীরা দেখালেন স্বর্গাদি-সুখের ফল। এঁদের ওরে বলা হল যে, এগুলি তো নিত্যফল নয়, তাতে জীবজগতের ঐকান্তিক মঙ্গল হয় না, আবার তো ফিরে আসতে হয়। এখন জ্ঞানী ছুটে এলেন। বললেন—আমাদের ফল মুক্তি। এতে জীবের ঐকান্তিক মঙ্গল। আর ফিরে আসার কোনও প্রশ্ন নেই। মুনিরা তাঁদের উত্তর দেবার জন্য আর একটি বাক্য ব্যবহার করলেন। বললেন, যাতে আত্মা প্রসন্ন হয়,—‘‘যেনাত্মা সুপ্রসীদতি’’। এখন আত্মা বলতে কি বলতে চেয়েছেন এঁরা? অমরকোষে ‘আত্মা’ শব্দের অনেক অর্থ আছে, যথা—যত্ন, ধৃতি, বুদ্ধি, স্বভাব, ব্রহ্ম ও দেহ—‘‘আত্মা যত্নো ধৃতিবুদ্ধিঃ স্বভাবো ব্রহ্ম বর্ষ্ম চ।’’
আত্মা অর্থ দেহকে ধরে কর্মকাণ্ডীরা দেহের সুখ বিধানে ব্যস্ত হলেন। আর জ্ঞানকাণ্ডী ‘ব্রহ্ম’ ধরে জ্ঞানের বিচার করে অজ্ঞান নাশ করছেন। প্রাপ্তি কিছু নেই। কেউ আত্মা অর্থে বুদ্ধি বা জীবাত্মা বলেন। কর্মজ্ঞানী ও জ্ঞানকাণ্ডীর হচ্ছে খাঁচায় রং করা। খাঁচার ভেতর যে আত্মা-পাখিটা বসে আছে, তার খাদ্য না দিলে সে তো শুকিয়ে মরবে। তার খাদ্য দিতে হবে। আত্মার খাদ্য হরিগুণকীর্তন—‘‘হরিগুণকীর্তনং হি আত্মানো ঘাসঃ।’’ তা হলে আত্মাকে সুপ্রসন্ন করতে হলে, হরিনামের দানা দিতে হবে।
এর দ্বারা ঋষিরা বোঝাতে চাইলেন, আত্মার সুপ্রসন্নতার জন্য কর্ম ও জ্ঞানের প্রয়োজন নেই, প্রয়োজন ভক্তির। তাই তাঁরা ভক্তির অঙ্গ যে হরিগুণকীর্তন—সেইটিই সূতমুনির কাছ থেকে শুনতে চাইছেন। ভক্তমহিমায় ভগবানের মহিমাই কীর্তিত হয়।
ভাগবত গ্রন্থটি ভক্ত ও ভগবানের মহিমা খ্যাপক। সুতরাং ঋষিদের প্রকারান্তরে ভাগবত শোনার ইচ্ছাই ব্যাঞ্জিত হল। এইটিই ঋষিদের দ্বিতীয় প্রশ্ন ‘‘যেনাত্মা সুপ্র-সীদতি।’’
ব্রহ্মচারিণী বেলা দেবীর ‘ভাগবতী কথা’ থেকে
25th  July, 2020
 অহং

 মানুষের ‘আমি’-বোধটি জড়িয়ে আছে পাঁচটি সত্তা বা কোশকে নিয়ে। সাধক চেষ্টা করেন তার ‘অহং’কে ঐ কোশগুলি থেকে আলাদা করতে। এভাবে সব কোশ থেকে মুক্ত হলেই ‘আমি’-বোধের প্রকৃত স্বরূপ প্রকাশিত হয়, সাধক আত্মজ্ঞান লাভ করেন। এই যে বিশেষ সাধন, এর কথা বিভিন্ন উপনিষদে বলা হয়েছে, রয়েছে পঞ্চদশী, বিবেকচূড়ামণি, দৃগদৃশ্যবিবেক ইত্যাদি বইয়ে। পাতঞ্জল-যোগসূত্রেও এর কথা আছে।
বিশদ

 ধ্যান

ধ্যানে ‘আমি’-বোধকে অনেকক্ষণ ধরে রাখতে পারলে সাধক মনোময় কোশ ত্যাগ করে বিজ্ঞানময় কোশে উঠে যান। একটি কোশ থেকে অন্য কোশে ওঠার সময় সাধক কতকগুলি বাধার সম্মুখীন হন।
বিশদ

05th  August, 2020
 মা

 আমার মাকে আমি সহস্ররূপে সহস্র ভাবে সহস্রনয়নে, সহস্রবার দেখিতে চাই। শুধু একটী রূপের ভাতি লইয়া নয়ন-সম্মুখে দাঁড়াইলেই মাতৃ-দর্শন-পিয়াসী সন্তানের পিপাসা মিটিবে না। তাঁর জীবনে শুধু একটী ভাবের লীলা-বৈচিত্র্য দেখিলেই আমি তুষ্ট হইব না, বহু যুগ পরে পরে একটীবার করিয়া মা আবির্ভূতা হইলেই আমার আশা মিটিবে না।
বিশদ

04th  August, 2020
আমি 

মানুষের ‘আমি’-বোধটি জড়িয়ে আছে পাঁচটি সত্তা বা কোশকে নিয়ে। সাধক চেষ্টা করেন তার ‘অহং’কে ঐ কোশগুলি থেকে আলাদা করতে। এভাবে সব কোশ থেকে মুক্ত হলেই ‘আমি’-বোধের প্রকৃত স্বরূপ প্রকাশিত হয়, সাধক আত্মজ্ঞান লাভ করেন।
বিশদ

03rd  August, 2020
অমৃতকথা 

বিদ্যার অহঙ্কার, জ্ঞানের অহঙ্কার আর অর্থের অহঙ্কার—এইগুলো যাদের কথায় ও কাজে প্রকাশ পায়, তাদের কখনো আত্মজ্ঞান লাভ হয় না। তাদের যদি কেউ বলে,—“চলুন না, অমুক জায়গায় একজন সৎ-সাধু এসেছেন, তাঁকে দর্শন ক’রে আসি”, তবে তার উত্তরে তারা একটি ওজর খুঁজে বার করবে যাতে সেখানে যেতে না হয়।  বিশদ

02nd  August, 2020
অমৃতকথা 

ধর্মের যথার্থ সংস্কৃত শব্দ ‘দর্শন’। এই ‘দর্শন’ শব্দটির দুটি অর্থ আছে। এর অর্থ দর্শন বা অনুভূতি—যে পথে অনুভূতি লাভ করা যায়, সাধনা এর আর একটি অর্থ। ধর্ম বলতে এদের উভয়কেই বুঝতে হবে।  বিশদ

01st  August, 2020
অমৃতকথা 

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে-না-পাওয়ার অভাব—সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান্‌ অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন।  বিশদ

31st  July, 2020
অমৃতকথা 

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই।  বিশদ

30th  July, 2020
অমৃতকথা 

সংসারে বাস ক’রে যারা মোক্ষলাভের জন্য সাধনা করে তারা সুরক্ষিত কেল্লার ভেতর থেকে যুদ্ধ করা সৈনিকদের মতো। আর যারা ঈশ্বরলাভের জন্য সংসারত্যাগ করেছে তারা যেন খোলা মাঠে দাঁড়িয়ে যুদ্ধ করা সৈনিক।   বিশদ

29th  July, 2020
ভয় করো না 

যাকে খুঁজতে গিয়ে বাক্য মন সহ ফিরে আসে, মনের সঙ্গে ফিরে আসে অর্থাৎ বাক্য যাকে ধরতে পারে না, মন যাকে ধরতে পারে না, সেই আনন্দস্বরূপ ব্রহ্মকে, সেই পরমপুরুষকে যে জেনেছে সে কেন কিছু থেকেই ভয় পায় না।   বিশদ

28th  July, 2020
 ঈশ্বরের ধ্যান

কিছু ব্রাহ্ম যুবক আমাকে (স্বামী অভেদানন্দ) একবার বলে যে, তারা জনকের উদাহরণ সামনে রেখে নির্লিপ্তভাবে সংসারে বাস করছে। সে কথা শুনে তাদের আমি বলি যে ওরকম কথা মুখে বলা সোজা, কিন্তু সত্যসত্যই জনকের মতো হওয়া অতো সহজ নয়। বিশদ

27th  July, 2020
 সংসার

একজন জিজ্ঞাসুকে ভগবান শ্রীরামকৃষ্ণ বললেন,—“দ্যাখো, জীবনের বেশীরভাগ সময়টা সংসারে কাটিয়ে এখন ঈশ্বরের অন্বেষণ করছো। তার বদলে আগে ঈশ্বরকে জেনে তারপর যদি সংসারে প্রবেশ করতে তবে আজ কতো শান্তি ও আনন্দ পেতে?”
বিশদ

26th  July, 2020
 গোবিন্দ-কথা

 নারদ বলছেন—বিচিত্র রস, ভাব, অলংকার-যুক্ত বাক্যও যদি গোবিন্দ-গুণ-বর্ণন-হীন হয়, তবে তা সাধু ব্যক্তিরা পছন্দ করেন না। কিন্তু অপশব্দের দ্বারা রচিত গোবিন্দ-কথাও ভক্তেরা আনন্দের সঙ্গে শ্রবণ, বর্ণন ও কীর্তন করে থাকেন; আর তাতেই জীবের সমস্ত পাপ দূর হয়। বিশদ

24th  July, 2020
 ভগবান

তুমি ভগবানকে ডাক, কিন্তু তোমার এত ভেদ-বুদ্ধি কেন? মুসলমানের ভগবান, খ্রিষ্টানের ভগবান কি আলাদা? ভগবান তো অনেক নয়—এক; তার মধ্যে আবার ছোট-বড়, এর ভগবান, তার ভগবান—এ-সব কি বুদ্ধি? ও-রকম হীন বুদ্ধি থাকলে ভগবানকে পাওয়া যায় না।
বিশদ

23rd  July, 2020
 ভক্তি-মুক্তি-প্রদ

 ব্যাসদেব ভাগবত রচনা করে ভাবলেন যে, সদ্য ভক্তি-মুক্তি-প্রদ এই ভাগবত-ভাব জগতে প্রচার করা দরকার রবং তার একমাত্র সুযোগ্য অধিকারি হচ্ছে শুকদেব। কিন্তু তাকে পাওয়া যাবে কোথায়? সে তো ব্রহ্ম-ধ্যানে সমাধিস্থ হয়ে কোন গভীর অরণ্যে অথবা পর্বত-কন্দরে রয়েছে; আবার ভাবলেন যে, ভগবানের নামের তো এমনই মহিমা, এমন-ই আকর্ষণী শক্তি, যা ব্রহ্মজ্ঞানীর মনকে পর্যন্ত সমাধি থেকে নামিয়ে ভগবল্লীলার স্মরণে নিয়োজিত করে।
বিশদ

22nd  July, 2020
 ক্ষণ

 আজ রাত্রিতে আবার ক্ষণ সম্বন্ধে প্রশ্ন জিজ্ঞাসায় মা বলিলেন—
মা: ক্ষণ মানে সময়, কিন্তু তোমাদের এ সময় নয়। সময় মানে স্ব-ময়, সেখানে স্ব ছাড়া আর কথাই নাই।
প্রশ্ন: গতির মধ্যে স্থিতি, স্থিতির মধ্যে গতি, এটা কী? বিশদ

21st  July, 2020
একনজরে
 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...

মাসে ১৫ হাজার টাকা ভাতা। সঙ্গে থাকা-খাওয়া ফ্রি। তবে, এই কাজের যোগ্যতার মাপকাঠি একটু অন্যরকম। শুধুমাত্র করোনা জয়ী হলেই মিলবে সুযোগ। দেশের বর্তমান পরিস্থিতিতে কাজ হারানো মানুষের সংখ্যা বিপুল। তাই এমন অফার পেয়ে কাজে যোগ দেওয়ার জন্য লাইন পড়ে যাওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: ব্যবসায় উন্নতির যোগ আছে। মিথুন: ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
হিরোশিমা দিবস১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, ...বিশদ

07:03:20 PM

রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২,৯৫৪
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৫৪ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:56:34 PM

  সুশান্ত মামলা: ৭ জনের নামে এফআইআর দায়ের করল সিবিআই
সুশান্ত সিং মৃত্যু মামলায় সিবিআই রিয়া চক্রবর্তী সহ ৭ জনের ...বিশদ

08:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৬৮৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৬৮৪ জন। ...বিশদ

07:27:06 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৬৫৮ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৬৫৮ জন। মৃত্যু ...বিশদ

07:04:04 PM