Bartaman Patrika
 

 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
যে দর্শক ‘সাসভি কভি বহু থি’, ‘ঘর ঘর কি কাহানি’ কিংবা ‘পটলকুমার গানওয়ালার’ মতো সিরিয়ালের গুণমুগ্ধ তাঁদের জীবন নিয়ে এতকিছু ভাবার অবকাশ নেই এবং সেটা বোধহয় আশা করাটাও ভুল। কিন্তু শুভঙ্কর আর সীমার আছে সেই সূক্ষ্মতাবোধ। নিজের অতীতকে পর্যালোচনা করার ইচ্ছে। ওরা ভাবছে জীবনের ফেলে আসা দিনগুলো নিয়ে বা বর্তমানের ভুলত্রুটি নিয়ে। এই নিয়েই ব্রাত্য বসুর নতুন নাটক ‘ভয়’। যেটি প্রযোজনা করেছে ‘থিয়েলাইট’।
সুন্দর ঝকঝকে চেহারার অল্পবয়সী দম্পতি সীমা আর শুভঙ্কর। শুভঙ্কর ব্যাঙ্কে আর সীমা একটি বড় কর্পোরেট অফিসে চাকরি করে। অর্থনৈতিক প্রাচুর্যতায় ভালোই চলছিল জীবনটা। কিন্তু সব জট পাকিয়ে গেল সারান্ডার একটি নির্জন রিসর্টে ছুটি কাটাতে গিয়ে। গল্পের শুরু এখান থেকেই।
সারান্ডার গভীর জঙ্গলে প্রায় নির্জন রিসর্টে তারা ভূত দেখতে শুরু করল। ভূত, মানে অতীত। যে অতীতকে পিছনে ফেলে তারা পালাতে চেয়েছিল একদিন। সেই অতীত এসে হাজির হয় তাদের পিছনে। ভূত এসে জবাবদিহি চায়। জানতে চায়, কেন কলেজ জীবনে আগুনখোর ছাত্রনেতা শুভঙ্কর কেন রাজনীতি ছেড়ে, প্রেমিকাকে ছেড়ে কেরিয়াকেই গুরুত্ব দিল? শুভঙ্কর তো অনেক স্বপ্ন দেখেছিল সমাজবদলের। একটি প্রেমও ছিল তার জীবনে। সারান্ডার গভীর জঙ্গলে বসে তাকে কুড়ে কুড়ে খায় নানান প্রশ্ন। সে কি পালিয়েছিল রাজনীতির ময়দান থেকে? কাকে ঠকালো সে? আদর্শকে! প্রেমকে! না কি নিজেকে? ওদিকে সীমার প্রায় একই অবস্থা। ঘরে সুদর্শন রোজগেরে স্বামী থাকতেও অফিসের বসের সঙ্গে নিয়মিত ক্লাব, পার্টি কিংবা সিনেমায় যাওয়া। কিছু সুখের মুহূর্ত কাটানো পরপুরুষের সঙ্গে। সেও কি আদতে ঠিক করছে? কীসের অভাব তার? আজ সারান্ডার গভীর জঙ্গলে নিঃস্তব্ধতা তাকে ঠেলে দিয়েছে এইসব প্রশ্নের মুখে। একজন মহিলা এবং তার রক্ষক (আজকের আধুনিক যুগে যাকে মেন্টর বলা হয়) এই দুটি কাল্পনিক চরিত্রে মধ্যে দিয়ে নাটককার এইসব বাস্তব প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিয়েছেন শুভঙ্কর এবং সীমাকে, আর তার সঙ্গে সঙ্গে আমাদেরও। হয়তো বা নিজেকেও! এই নাটকে অনেকগুলি পরত রয়েছে। একবগ্গা সরলরৈখিক নাটক নয় ‘ভয়’।
তবে শুভঙ্করের চরিত্রকে প্রতিষ্ঠিত করার জন্য, মানে সে যে একজন রাজনৈতিক কর্মী ছিল সেটা বোঝাবার জন্য কোনও একটি রাজনৈতিক দলকে অহেতুক গালিগালাজ না করলেও চলত। এ নাটকে বেশ কতকগুলি বিভাগ নাটকটির মান উজ্জ্বল করেছে। যেমন পৃথীশ্ব রাণার অসাধারণ মঞ্চ পরিকল্পনা, তারই সঙ্গে যোগ্য সঙ্গত করে সুদীপ সান্যালের আলোক পরিকল্পনা। ঠিক যেন কৃশানু-বিকাশ জুটি। আবহসঙ্গীত যথেষ্টই ভালো। অভিনয়ে কমবেশি সবাই নিজের জায়গায় ঠিকঠাক। বিশেষভাবে নজর কাড়ে আগন্তুক ব্যক্তির ভূমিকায় অশোক মজুমদার। আর অভিনয়ের কথা যখন আলোচনাই হচ্ছে তখন একটি নাম উল্লেখ না করলে এই প্রতিবেদন অসম্পূর্ণ থেকে যায়। শুভঙ্করের ভূমিকায় সন্দীপন চট্টোপাধ্যায়, একজন পরিপক্ক অভিনেতার ভূমিকা পালন করলেন মঞ্চে। মঞ্চ অভিনয়ের মাপকাঠিকে বজায় রেখে আপন শৈলীতে শুভঙ্কর হয়ে উঠতে সক্ষম হলেন সন্দীপন। সন্দীপনের কাছ থেকে আরও ভালো অভিনয় দেখার প্রত্যাশায় রইল বাংলার দর্শক। নাটকের শেষ দৃশ্যে তিন ভাবনার তিনজন শুভঙ্করকে হাজির করে আধুনিক নির্মাণের পরিচয় দিলেন নির্দেশক অতনু সরকার। থিয়েলাইটের নবতম প্রযোজনা ‘ভয়’ নাটকটির যাত্রাপথ সুগম হোক।


নাটক: ভয়
প্রযোজনা: থিয়েলাইট
পরিচালনা: অতনু সরকার

শুভঙ্কর গুহ
30th  March, 2019
সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল

 সংস্কৃতি সাগর ও সেন্টার স্টেজ ক্রিয়েশনের যৌথ উদ্যোগে ২২ থেকে ২৪ মার্চ বিড়লা সভাগৃহে হয়ে গেল সভাগার থিয়েটার ফেস্টিভ্যাল। ছিল তিনটি ভিন্নস্বাদের নাটক। পৌরাণিক, সামাজিক ও মনস্তাত্ত্বিক নাটকগুলির আলোচনায় কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
 কালিন্দী নাট্যসৃজনের নতুন নাটক

  মোহন রাকেশের ‘আষাঢ়কা একদিন’ নাটকের অবলম্বনে কালিন্দী নাট্যসৃজনের নতুন প্রযোজনা ‘আষাঢ়ের প্রথম দিনে’। বাংলা রূপান্তর করেছেন গৌতম চৌধুরী। নাটকটি আগামী ছাব্বিশে এপ্রিল সন্ধে ছ’টায় তপন থিয়েটারে অভিনীত হতে চলেছে। মোহন রাকেশ নাটকটি লিখেছিলেন উনিশো আটান্ন সালে।
বিশদ

20th  April, 2019
 চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদ

 আসানসোল চর্যাপদ বিশ্ব নাট্যবিদসে আয়োজন করেছিল চতুর্থ অন্তরঙ্গ চর্যাপদের। যা আসলে অন্তরঙ্গ নাটকের একটি উৎসব। উৎসব শুরু হয় একটি আলোচনা সভা দিয়ে, যার বিষয়বস্তু ছিল, ‘অন্তরঙ্গ থিয়েটার—প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’। 
বিশদ

20th  April, 2019
দাশরথী রায়কে গানের জগতে
নিয়ে এলেন অকাবাঈ

কলকাতা যে সময়ে বিদ্যাসুন্দর নিয়ে মেতে উঠেছিল, সেই সময়ে গ্রাম বাংলার বুকে ঝড় তুলেছিল পাঁচালি গান। কত রকম পালাগান হত সেই সব পাঁচালি গানের আসরে। কৃষ্ণগান, মঙ্গলকাব্য থেকে বেহুলার ভাসান, লাউসেনের কাহিনী, রামায়ণের গান, মহাভারতের কথা আরও কত কী! গান, দোহার, কাব্য, কথা ইত্যাদির মধ্য দিয়ে একটা কাহিনীকে তুলে ধরা হতো।
বিশদ

20th  April, 2019
সামান্য ভিক্ষুক থেকে যাত্রাভিনেতা
হিসাবে নাম করেছিলেন প্যারীমোহন

 প্যারীমোহনের বেহালার সুরে মজে গেলেন সেই রূপোপজীবিনী। বললেন, যাত্রা করবে ঠাকুর? লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

13th  April, 2019
মৃত্যু উপত্যকার উপাখ্যান

বিশাল এই দেশ ভারতবর্ষ। উপমহাদেশ। মহামানবের তীর্থভূমি। বৃহত্তম গণতন্ত্রের দেশ। নানা ভাষা, বর্ণ ও ধর্মের এক অপরূপ মেলবন্ধন। জাতিতে অবশ্য সবাই ভারতীয়। এই দেশ ভালোবাসার দেশ। সবাইকে ভালোবেসে আপন করে নেয় এই দেশ। মহামানবেরা তাঁদের বাণীতেও বলে গেছেন ভালোবাসার কথা, মানবতার কথা। বিশদ

13th  April, 2019
সালকিয়ায় নাট্যোৎসব

 সালকিয়া নাট্যনবিস প্রযোজিত নাটক ‘দুটো দিন’ সম্প্রতি মঞ্চস্থ হল। নাট্যকার ব্রাত্য বসু, আলো, আবহ, মঞ্চসজ্জা ও নির্দেশনা সুব্রত সিংহ। আলো প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন অরুণ পাত্র।
বিশদ

13th  April, 2019
অন্তরদীপনের নাট্যোৎসব

 অন্তরদীপন সোসাইটি প্রতি বছরের ন্যায় ২০১৮ সালেও ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, তিনদিন ব্যাপী পঞ্চমবর্ষ নাট্যোৎসবের আয়োজন করেছিল পানিহাটি লোকসংস্কৃতি ভবনের বড় হলটিতে।
বিশদ

13th  April, 2019
প্রয়োজন আরও একাগ্রতার

 এ দেশের মানুষ দলতন্ত্র যেমন দেখেছে, তেমন স্বৈরতন্ত্রও দেখেছে। সাম্প্রতিক অতীতে একনায়কতন্ত্রের চরম নিদর্শন তারা প্রত্যক্ষ করেছে। ২০১৬-র ৮ নভেম্বর, এক ভয়ঙ্কর আর্থ-সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয়েছিল দেশকে। নোটবন্দী বা ডিমানিটাইজেশনের কারণে।
বিশদ

13th  April, 2019
একাদশ থিয়েলাইট নাট্যোৎসব

 থিয়েলাইট নাট্যদলের একাদশ নাট্যোৎসব এবার অনুষ্ঠিত হল মধ্যমগ্রামের নজরু শতবার্ষিকী সদনে। বরাবরই থিয়েলাইটের নাট্যোৎসব ঘুরেফিরে বাংলার নানা জেলায় হয়। সেই রীতিমাফিক এবার হল উত্তর ২৪ পরগনায়। গত ২২ মার্চ উতসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব পঙ্কজ মুন্সী।
বিশদ

13th  April, 2019
কলকাতা চরৈবেতির নাটক

 কলকাতা চরৈবেতি একটি অপেশাদার নাট্যগোষ্ঠী। এখানকার সবাই নানা পেশায় নিযুক্ত থেকে নেশার টানে নাটক করেন। বিশদ

13th  April, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM