দক্ষিণবঙ্গ

পলি-কচুরিপানায় নাব্যতা হারিয়েছে ইছামতী, মাজদিয়ায় নদীর বুকে চাষ

সংবাদদাতা, কৃষ্ণনগর: এক সময়ের টলটলে ইছামতী নদী এখন পলি ও কচুরিপানার ভারে নাব্যতা হারাচ্ছে। নদীর গতি আজ স্তব্ধ হতে বসেছে। এই অবস্থায় নদীর বিভিন্ন জায়গায় আজ চাষও হচ্ছে। তবে এই অবস্থা থেকে নদীকে বাঁচাতে খুব শীঘ্রই ব্যবস্থা নিচ্ছে সেচদপ্তর। জানা যায়, ইছামতী নদী ভারত-বাংলাদেশ মিলিয়ে ২৮৪ কিলোমিটার দীর্ঘ রয়েছে। এই নদীকে কেন্দ্র করেই হাজার হাজার মানুষের রুটি রুজির ব্যবস্থা গড়ে ওঠে। নদীকে কেন্দ্র করে ব্যবসা গড়ে উঠেছিল। সেই নদীর গতি আজ স্তব্ধ হতে বসেছে। নদীর এই অবস্থানে অনেকে বিকল্প কর্মসংস্থানে ঝুঁকছেন। নদীর গতিপথের বেশির ভাগ আজ মজে গিয়েছে। অবৈধ ভেড়ির ফলেই নদীর এই মজে যাওয়া অবস্থা। একাধিক জায়গায় বাঁধ দিয়ে তৈরি হয়েছে ভেড়ি। নদী দখল হয়ে যাওয়ায় স্রোত বাধা পাচ্ছে। ক্রমশ কচুরিপানা ও পলি জমে নাব্যতা হারাচ্ছে নদী। প্রসঙ্গত মাজদিয়ার ৫৯ নম্বর মৌজার পাবাখালির নিকটে ইছামতীর উৎসমুখস্থল। এই উৎস থেকে উত্তর ২৪ পরগনার গাইঘাটা কালাঞ্চি পর্যন্ত ইছামতী প্রায় ১০০ কিমি দীর্ঘ । নদীয়ার কৃষ্ণগঞ্জ ব্লকে ১৯ কিমি ও হাঁসখালি ব্লকে প্রায় ২১ কিমি বহমান আছে ইছামতী। বাকি ৬০ কিমি চব্বিশ পরগনা জেলার মধ্য দিয়ে বয়েছে। 
বর্তমানে নদীর স্বাভাবিক বহমানতা থমকাচ্ছে। বাঁধাল, কোমরের ফাঁসেও ইছামতী ক্রমশ শ্বাসরুদ্ধ। এই অবস্থায় ব্যাপক ক্ষতি হচ্ছে মৎস্যকুলের। ভেড়ি, কোমর, বাঁধালে ইছামতী আজ অবরুদ্ধ। ইছামতী অসাধু কারবারীদের হাতে নিয়ন্ত্রিত হয়েছে। অনেক দিন ধরে এই ব্যবস্থা চলে আসছে। এই বাঁধালগুলোর সঙ্গে মিহি জাল লাগানো থাকে। জালে লেপ্টে যাওয়া মাছ কয়েক দিন অন্তর ধরা হয়। নদীর জলকে আটকে রাখা বা বাঁধাল সম্পূর্ণ অবৈধ। এই গোটা ব্যবস্থায় যুক্ত অসাধু ব্যবসায়ীরা। রাজনৈতিক নেতাদের মদতে ও  তাদের লগ্নি টাকায় এই প্রক্রিয়া চলে বলেও অভিযোগ আছে। তাই নদী পাড়ে থাকা মৎস্যজীবী, কৃষিজীবী থেকে নদীকে ঘিরে রুটি রুজি চালানো অসংখ্য মানুষ আজ অন্য পেশায় ঝুঁকছেন। 
নদী নাব্যতা, গতি হারানোতে কোথাও কোথাও নদীর মাঝখানেও হাঁটু সমান জল নেই। তাই নদীবক্ষে চাষ হচ্ছে। ধানের সঙ্গে বিভিন্ন চাষ হয়। ইছামতীর উৎসস্থল পাবাখালির কাছে, পূর্ণগঞ্জের শ্মশানের পেছন সহ একাধিক এলাকায় এই চাষ হচ্ছে। নদীবক্ষে বিভিন্ন রকমের চাষ করা যে অবৈধ, তা নিয়ে কোনও বোধ নেই এইসব চাষির। তাই চাষিরা সাফ বলেন, ‘আমরা অনেকদিন ধরে চাষ করি। কেউ কোনও দিন বারণ করেনি।’ নদী নিয়ে দীর্ঘদিন কাজ করা স্বপন ভৌমিক বলেন, ‘আমরা ইছামতী নদীর সংস্কার নিয়ে কেন্দ্র ও রাজ্যের কাছে চিঠি পাঠাচ্ছি। সেপ্টেম্বর মাসে এ নিয়ে আমরা আলোচনায় বসছি।’ 
তবে নদী সংস্কার করা নিয়ে সেচদপ্তরের ইঞ্জিনিয়ার স্বপন বিশ্বাস বলেন, নদী সংস্কার করা নিয়ে রাজ্য সরকার খুব আগ্রহী। তবে এর জন্য প্রচুর অর্থের দরকার। ইছামতীর সংস্কারের জন্য কাজ শুরু হয়েছে। খুব শীঘ্রই এর কাজ শুরু হবে। ( ইছামতীতে হচ্ছে চাষ। নিজস্ব চিত্র)
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা