দক্ষিণবঙ্গ

‘থ্রেট কালচার’; বাঁকুড়া জেলা সারদামণি মহিলা মহাবিদ্যাপীঠের ছাত্রীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: এবার ‘থ্রেট কালচার’ নিয়ে সরব হলেন বাঁকুড়া জেলা সারদামণি মহিলা মহাবিদ্যাপীঠের ছাত্রীরা। অভিযোগ, কলেজের অধ্যাপক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামল সাঁতরা ছাত্রীদের ভয় দেখাচ্ছেন। আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানিয়ে পথে নামার কারণেই তৃণমূল নেতা তথা ওই অধ্যাপক ছাত্রীদের উপর রাগে অগ্নিশর্মা হয়ে ওঠেন বলে আন্দোলনকারীদের দাবি। শুক্রবার কলেজের ভূগোল অনার্সের পঞ্চম সেমেস্টারের ছত্রী অপর্ণা মণ্ডল ও শ্রেয়সী টুডুকে ক্লাস থেকে সংশ্লিষ্ট বিভাগের প্রধান শ্যামলবাবু বের করে দেন। দিনদুয়েক আগে অপর এক ছাত্রীর বিরুদ্ধেও একই ব্যবস্থা নেওয়া হয়। ঘটনার প্রতিবাদে শনিবার কলেজের গেটের সামনে বেশ কিছুক্ষণ ধরে ছাত্রীরা বিক্ষোভ দেখান। তাঁরা অবিলম্বে কলেজে ভীতির পরিবেশ দূর করার দাবি তোলেন। পাশাপাশি ক্লাস থেকে বের করে দেওয়া দুই ছাত্রীকে অবিলম্বে শ্রেণিকক্ষে ফেরানোর দাবি জানান। পরে তাঁরা ক্লাসে ফিরে যান। ঘটনায় জেলার শিক্ষামহলে শোরগোল পড়ে গিয়েছে। 
এতদিন মূলত রাজ্যের মেডিক্যাল কলেজগুলিতেই ‘থ্রেট কালচারের’ অভিযোগ উঠছিল। এবার ডিগ্রি কলেজেও তা ছড়িয়ে পড়ল। কলেজে পড়ুয়াদের স্বার্থবিরোধী কোনও কাজ বরদাস্ত করা হবে না বলে বিভিন্ন ছাত্র সংগঠনের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এদিন কলেজের গেটের সামনে দাঁড়িয়ে অপর্ণা ও শ্রেয়সী বলেন, আরজি কর কাণ্ডের প্রতিবাদে আমরা রাস্তায় গ্রাফিতি এঁকেছিলাম। বিভাগীয় প্রধান আমাদের দু’জনকে শুক্রবার ক্লাস থেকে বের করে দেন। কারণ জানতে চাইলে তিনি আন্দোলনে নামার বিষয়টি বলেন। অন্যায়ের প্রতিবাদ করা যাবে না বলেও তিনি জানান। এমনকী টাকা তোলার ভিত্তিহীন অভিযোগ তুলে আমাদের ফাঁসানোরও চক্রান্ত হচ্ছে। এভাবে ভয় দেখানোকে আমরা ‘থ্রেট কালচারের’ অঙ্গ হিসেবেই দেখছি। ঘটনার দিন আমরা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের কাছে প্রতিকার চাইতে গিয়েছিলাম। কিন্তু, তিনি সমস্যার সুরাহা করতে পারেননি। তাই বাধ্য হয়ে এদিন সকাল থেকে আমরা আন্দোলন শুরু করি। কলেজের গেটের সামনে একজোট হয়ে বিক্ষোভ দেখিয়েছি।   
কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবব্রত মুখোপাধ্যায় বলেন, শ্যামল সাঁতরার সঙ্গে আমরা কথা বলেছি। দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা করছি। ভূগোল বিভাগ নিয়ে একজন ছাত্রী আমার কাছে অভিযোগ করেছেন। অন্যদিকে, কয়েকজন ছাত্রীর বিরুদ্ধে কলেজের মধ্যে রাজনৈতিক কার্যকলাপ চালানোর অভিযোগ ৭১ জন ছাত্রী লিখিতভাবে আমাকে দিয়েছেন। এই ধরনের অনভিপ্রেত ঘটনা না ঘটলেই ভালো। শ্যামলবাবু বলেন, একটি রাজনৈতিক দলের হয়ে কয়েকজন ছাত্রী আন্দোলনের নামে টাকা তুলছিল। নিচু ক্লাসের ছাত্রীদের তারা চাপ দিয়ে আন্দোলনে নিয়ে যাচ্ছিল। এব্যাপারে সিনিয়রদের বিরুদ্ধে জুনিয়র ছাত্রীরা আমার কাছে লিখিত অভিযোগ জমা দেয়। তার পরিপ্রেক্ষিতে আমি ওই দুই ছাত্রীকে ক্লাস করা থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছি।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা